হতাশায় মোড়ানো ক্রীড়াঙ্গন

ক্যালেন্ডারের পাতা থেকে অতীত হয়ে যাচ্ছে আরও একটি বছর। খেলাধুলায় এ বছরে অর্জনের চেয়ে হতাশাই বেশি। ক্রিকেট-ফুটবলের বাইরে বাকি খেলাগুলোতে ছোট ছোট সাফল্য যেমন এসেছে, তেমনি লজ্জাও কম পায়নি। হকিতে অনূর্ধ্ব-১৯ দল এশিয়া সেরা হয়েছে, অ্যাথলেটিক্সে ইমরানুর জিতেছেন স্বর্ণ, আর্চারিও একই ফল করেছে। দাবায় পুরো বছরই খেলোয়াড়রা যেমন নর্ম হারিয়েছে তেমনি রেটিং পয়েন্ট কমেছে। হতাশায় মোড়ানো ক্রীড়াঙ্গনে নতুন বছরে নতুনভাবে ঘুরে দাঁড়াবে সেই প্রত্যাশা করছেন ক্রীড়াপ্রেমী মানুষেরা।

এশিয়া গেমসে লজ্জায় ডুবাল কারাতে
এশিয়ান গেমসে ক্রিকেটে পুরুষ ও নারী দল দুই ব্রোঞ্জ জিতে মান বাঁচালেও লজ্জায় ডুবিয়েছে কারাতে। সময়মতো ভেন্যুতে উপস্থিত হতে না পেরে হাসান খান চূড়ান্তভাবে হতাশ করেছেন। এর পর থেকেই টালমাটাল কারাতে ফেডারেশন। নিষিদ্ধ-সতর্ক-বহিষ্কার-খালাসের খেলা চলছে। এবারের এশিয়ান গেমসে আর্চারি, কারাতে, তায়কোয়ানদোতে পদক জয়ের প্রত্যাশা থাকলে তা পূরণ হয়নি।

জুনিয়র দলের এশিয়া সেরা, হকিতে লিগ না হওয়ার হতাশা
বছরের একেবারে শুরুতে এএইচএফ কাপ হকিতে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। ওমানের মাটিতে স্বাগতিকদের ফাইনালে পেলান্টি শুট আউটে ৭-৬ গোলে হারিয়ে সেরাদের সেরা হয় লাল-সবুজ প্রতিনিধিরা। অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে জুনিয়র এশিয়া কাপে খেলার যোগ্যতা অর্জন করে। এর বাইরে হকিতে শুধুই হতাশার খবর। প্রিমিয়ার ও প্রথম বিভাগ লিগ হয়নি, শেষ হয়েছে ৫ বছর পর অনুষ্ঠিত হওয়া দ্বিতীয় বিভাগ লিগ। সব মিলিয়ে গত ৫ বছরে মাত্র একটি প্রিমিয়ার লিগ হয়েছে। বলা যায় অলস সময় কেটেছে বছরের পুরোটা সময়।

এশিয়ান ইনডোর অ্যাথলেটিক্সে ইমরানুরের স্বর্ণজয়
দীর্ঘ অপেক্ষার পর ইমরানুর রহমানের হাত ধরে স্বস্তির সুবাতাস বইছে বাংলাদেশের অ্যাথলেটিক্সে। প্রথম অ্যাথলেট হিসেবে এশিয়ান ইনডোর অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে স্বর্ণ জিতে ইতিহাস গড়েছেন। কাজাখস্তানে অনুষ্ঠিত আসরে মাত্র ৬.৫৯ সেকেন্ড গড়েছিলেন নতুন এক রেকর্ডও। এ ছাড়া এশিয়ান গেমসে পদক জিততে না পারলেও প্রতিশ্রুতিশীল আর আশা জাগানিয়া পারফরম্যান্স দেখিয়েছে বাংলাদেশের অ্যাথলেট জহির রায়হান ও মো. ইসমাইল হোসেন। আশা জাগিয়ে সেমিফাইনাল থেকে বিদায় নিয়েছিলেন ইমরানুর ও জহির। 

গলফে সিদ্দিকে হতাশা, জামালে আশা
সিদ্দিকুর রহমানের কল্যাণে গলফে বাংলাদেশ পরিচিতি পেলেও এখন আর সে অবস্থা নেই। এশিয়ান ট্যুর জিতলেও বছরের পুরোটা সময় শুধু হতাশ করে চলেছেন। তবে জামাল হোসেন মোল্লা ভারতে আহমেদাবাদ ওপেনের শিরোপা জিতে কিছুটা হলেও আশার আলোটা জ্বালিয়ে রেখেছেন। 

ব্রাদার্স ও উষার ফেরা
এ বছর আলোচিত নাম ব্রাদার্স ইউনিয়ন ও উষা ক্রীড়া চক্র। অবনমিত হয়ে বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগ ও প্রথম বিভাগ থেকে প্রিমিয়ারে উত্তীর্ণ হয়েছে ক্লাব দুটি। ফুটবলে ব্রাদার্স এবং হকিতে উষা এখন দেশের সর্বোচ্চ লিগে খেলছে। এ বছর এটাই ছিল স্বস্তির খবর।

আর্চারিতে বছর জুড়েই হতাশা
নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরলেও রোমান সানা হতাশা থেকে বের হতে পারেননি। বছরের শুরুতে এশিয়া কাপ ওয়ার্ল্ড র‌্যাংকিং স্টেজ-১ টুর্নামেন্টে রুবেল-দিয়ার হাত ধরে স্বর্ণ জিতলেও পরের সময়টাতে শুধুই হতাশা ছিল। এরপর অলিম্পিকের টিকিট পাননি লাল-সবুজ আর্চাররা। এ ছাড়া এশিয়া কাপ, ওয়ার্ল্ড র‌্যাংকিংয়ে দুটি টুর্নামেন্টে পদকশূন্য ছিল দল। এ ছাড়া বিশ্বকাপ আর্চারিতেও খালি হাতে ফিরেছে বাংলাদেশ।

হ্যান্ডবলে আন্তর্জাতিক টুর্নামেন্ট
বঙ্গবন্ধু আইএইচএফ ট্রফি নারী (যুব ও জুনিয়র) টুর্নামেন্ট দুটির মধ্যে জুনিয়রে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। ক্ষণে ক্ষণে রং বদলানো উত্তেজনাপূর্ণ ম্যাচে কয়েক দফায় পিছিয়ে পড়েও ভারতকে ৪৬-৪৩ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ। আর যুব টুর্নামেন্টে ভারত সেরা হয়।

সেলিম লাকির দারুণ অর্জন
প্রথম বাংলাদেশি হিসেবে আন্তর্জাতিক হকি ফেডারেশনের আম্পায়ারদের এলিট প্যানেলে ছিলেন সেলিম লাকি। জার্মানিতে চার জাতির টুর্নামেন্ট পরিচালনা করেছেন। এ ছাড়া শাহবাজ আলীও সুযোগ পেয়েছেন ইউরোপে। 

মালয়েশিয়ায় ইতিহাস অভিকের
মালয়েশিয়ায় কার রেসিংয়ে প্রথম স্থান অর্জন করে সামর্থ্যরে প্রমাণ দিয়েছেন অভিক আনোয়ার। শুরুতে রাউন্ড-১-এর রেস-১-এ দ্বিতীয় স্থানের পর রেস-২-এ প্রথম স্থান অর্জন করেছেন তিনি।

বঙ্গবন্ধু স্টেডিয়ামে ফিরছে অ্যাথলেটিক্স, অপেক্ষায় ফুটবল
দেশের ফুটবলের প্রধান ভেন্যু বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে খেলা হচ্ছে না দুই বছরের বেশি সময় ধরে। প্রায় একই সময়ে অ্যাথলেটিক্স বন্ধ হয়ে গেলেও সেটি শুরু হয়েছে। তবে কবে ফুটবল ফিরবে সেটি জানা নেই। ২০২১ সালের জুলাই থেকে সংস্কার কাজ চলছে। নতুন বছরের মাঝামাঝিতে ফুটবল ফিরতে পারে।

বন্ধ ক্লাবের দুয়ার খুলেছে চার বছর পর
চার বছর বন্ধ থাকার পর খুলেছে ক্লাবগুলো। ২০১৯ সালের ১৮ সেপ্টেম্বর রাজধানীর ফকিরাপুল, ঢাকা ওয়ান্ডারার্স, মুক্তিযোদ্ধা সংসদ, কলাবাগান, ধানমন্ডি, আরামবাগ, দিলকুশা, ভিক্টোরিয়া ও মোহামেডান ক্লাবে অভিযান চালিয়ে বন্ধ করে দেওয়া হয়েছিল।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //