শোবিজ-২০২৩: আলোচনা সমালোচনার বছর

চলতি বছর শেষের দিকে চলে এসেছে। শুরু হয়েছে পুরো বছরের হিসেব-নিকেশ। নাটক-সিনেমা ও সংগীত সব মাধ্যমেই এখন শোনা যায় কেমন ছিল ২০২৩ সাল শোবিজের জন্য? আলোচনা-সমালোচনার বছর বলা যায় এ বছরকে। করোনাপরবর্তী এ বছরটিই শোবিজের সব মাধ্যমে উত্তেজনা ছিল। কেউ কাজের মাধ্যমে আলোচনায় আসেন, কেউ ব্যক্তিগত জীবনের বিভিন্ন খবরের শিরোনাম হয়েছেন। এ বছর সিনেমার জন্য দারুণ একটি বছর। চলতি বছর দুই ঈদের বেশিরভাগ সিনেমাগুলোই দর্শকের কাছে প্রশংসিত হয়েছে। দেশের গণ্ডি ফেরিয়ে এবার সিনেমা বিদেশের মাটিতেও বাণিজ্য করেছে। ‘প্রিয়তমা’ ‘প্রহেলিকা’ ‘সুড়ঙ্গ’ এ তিনটি সিনেমা দেশের পাশাপাশি বিভিন্ন দেশের দর্শকের কাছেও প্রশংসিত হয়। ঢালিউড কিং শাকিবও প্রথমবারের মতো প্যান ইন্ডিয়ান সিনেমায় নাম লিখিয়েছেন। এ ছাড়া নিজের পারিশ্রমিকও বাড়ান তিনি। এবার তিনি পুরোটা বছর দেশের বাইরের অভিনেত্রীদের নিয়েই চাঙ্গা ছিলেন। 

এদিকে প্রথমবারের মতো সিনেমায় অভিষেক হয়েছে ছোটপর্দার জনপ্রিয় অভিনেতা আফরান নিশোর। ‘সুড়ঙ্গ’ সিনেমার মাধ্যমে বড়পর্দার নায়ক হিসেবে বেশ আলোচনায় আসেন তিনি। সিনেমার বাইরে পরীমণি, শরীফুল রাজ ব্যক্তিগত খবরের শিরোনামে ছিলেন। বছরের শুরুতে পরী ফেসবুক পোস্টে তাদের সম্পর্কের অবনতির ইঙ্গিত দেন। বছরের মাঝামাঝিতে এসে সেটি বিচ্ছেদে রূপ নেয়। একই রকম ব্যক্তিগত খবরের শিরোনামে ছিলেন অপু বিশ্বাস ও বুবলীও। শাকিব খানকে ইস্যু করে বছরের প্রায় সময় একে অপরকে নিয়ে নানা রকম মন্তব্য করে সোশ্যাল মিডিয়ায় আলোচনায় ছিলেন তারা। এবার সিনেমার জোয়ারে ছোটপর্দার জনপ্রিয় তারকারা প্রায় আলোচনার বাইরে ছিলেন।

এছাড়া ছোটপর্দার অনেক তারকাই ছিলেন ওটিটিমুখী। জনপ্রিয় অভিনেত্রী মেহজাবিন চৌধুরী, তাসনিয়া ফারিণ ওটিটির কাজে ব্যস্ত ছিলেন। এবার বড়পর্দাতেও নাম লিখিয়েছেন ফারিণ। তবে সিনেমায় তার যাত্রা শুরু হয়েছে ওপার বাংলার সিনেমার মাধ্যমে। এর বাইরে তানজিন তিশা, রোকাইয়া জাহান চমক ব্যক্তিগত বিষয় নিয়ে বেশ সমালোচনার মুখে ছিলেন। অভিনেতা আরশ খানকে কেন্দ্র করে নানা রকম বিতর্কের জন্ম দেন তিনি। অভিনেতা তাকে আপত্তিকর প্রস্তাব দিয়েছে বলে জানান চমক। একইভাবে শুটিং স্পটে তাকে আরশ ও এক নির্মাতা হুমকি দেন বলে জানান। ছোটপর্দার জনপ্রিয় অভিনেত্রী তানজিন তিশাও কাজের বাইরে এবার ব্যক্তিগত ইস্যুতে বেশ সমালোচনার মুখে পড়েন। অভিনেত্রীর আত্মহত্যার গুঞ্জনের খবর বিভিন্ন গণমাধ্যমে আসে। তারপরই তিনি চটে যান। এক সাংবাদিকের সঙ্গে বিতর্কেও জড়ান তিনি। এমনকি সেটিকে কেন্দ্র করে তিনি ডিবিতেও অভিযোগ করেন। এরপর অভিনয় শিল্পী সংঘের মাধ্যমে সমঝোতায় আসেন অভিনেত্রী। 

এবার সংগীতাঙ্গনও বেশ চাঙ্গা ছিল। একদিকে সিনেমার গানে দারুণ জোয়ার আসে। অন্যদিকে অডিও গানেও শ্রোতারা মুগ্ধ ছিলেন। সিনেমার ‘সুরমা সুরমা দিনে’, ‘ঈশ্বর’, ‘প্রিয়তমা’, ‘গা ছুঁয়ে বলো’ এসব গানে দর্শক-শ্রোতা মেতে ছিলেন। একই রকম তসিবার ‘কালাচান’, ইমরানের ‘ওরে জান’, খায়রুল ওয়াসীর ‘চোখ লাল কিসে’, প্রীতম ও ফজলু মাঝির ‘দেওরা’ এবং শিবলু মৃধা ও আলেয়া বেগমের ‘কথা কইও না’ গানগুলো শ্রোতাদের মুগ্ধ করে। শোবিজ সংশ্লিষ্টদের মতে, আসছে নতুন বছরে শোবিজ আরও চাঙ্গা হবে। সিনেমার বাজারও দেশের বাইরে বাড়বে। এছাড়া বিভিন্ন প্ল্যাটফর্মের গানে শিল্পীরা নিজেদের ব্যস্ত রাখবে। তবে এসব নির্ভর করছে দেশের সার্বিক পরিস্থিতির ওপর।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //