ফিরে দেখা ২০২০: ক্রীড়াঙ্গন

ক্রীড়াঙ্গনের জন্য ২০২০ সালটা অন্যরকম হতে পারতো। বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া আসর অলিম্পিক, টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপ, ফুটবলে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ, কোপা আমেরিকা, উয়েফা চ্যাম্পিয়নস লিগসহ বড় বড় প্রতিযোগিতার সূচি ছিলো এই সালটিতেই।

তবে ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থার করোনাভাইরাস মহামারি ঘোষণার পর দ্রুতই পালটে যায় দৃশ্যপট। ভাইরাসজনিত ছোঁয়াচে এই রোগটির কারণে বড় বড় অনেক প্রতিযোগিতাই পেছানো হয়েছিলো। এছাড়া অনেক প্রতিযোগিতাই বাতিল হয়েছে। সব মিলিয়ে সব খেলাতেই পড়েছিলো লম্বা বিরতি। আর্থিক মন্দায় থমকে যায় ক্রীড়াঙ্গন।

মন্দা কাটাতে এক সময় তো ফিরতে হতোই। তবে বিরতির পর ফেরাটাও সহজ ছিলো না। সংক্রমণ ঝুঁকি এড়াতে ‘জৈবসুরক্ষা বলয়’  তৈরি করে খেলা গড়ায় মাঠে। শূন্যতা ঠিকই রয়ে যায়। দর্শক ছাড়া খেলা যে লবণ ছাড়া তরকারি, সেটাও প্রমাণ হয়েছে। সাফল্য, ব্যর্থতার আর মহামারির দরুণ বছরটা ক্রীড়া সংশ্লিষ্টদের জন্য হতাশাজনকই ছিলো।  

বাংলাদেশ

বিশ্ব ক্রীড়াঙ্গনের মতো বাংলাদেশের ক্রীড়াঙ্গনের সময়টাও কেটেছে হতাশায়। ক্রিকেট, ফুটবলসহ অন্যান্য ক্রীড়ায় সম্ভাবনায় থাকলেও করোনার থাবায় পণ্ড হয়েছে সব আয়োজন।

ক্রিকেট

বছরের শুরুতে দক্ষিণ আফ্রিকা থেকে বিশাল প্রাপ্তি নিয়ে ফেরেন টাইগার যুবারা। টানটান উত্তেজনার ম্যাচে ভারতকে হারিয়ে প্রথমবারের মতো অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ শিরোপা জেতার স্বাদ পায় বাংলাদেশ। তবে বছরের বাকি সময়টার চিত্রনাট্য শুধুই হতাশার।

আইসিসির সূচি অনুযায়ী, ২০২০ সালে ১০টি টেস্ট খেলার কথা ছিলো বাংলাদেশের। পাকিস্তান সফরে একটি,  শ্রীলঙ্কা সফরে তিনটি, দেশের মাটিতে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে দুইটি করে টেস্ট ম্যাচ পিছিয়ে গেছে। এই ৮ টেস্টের মধ্যে শ্রীলঙ্কার বিপক্ষে দুটি বা তিনটি টেস্ট হয়তো ভবিষ্যতে আয়োজন করার সম্ভাবনা আছে। কিন্তু বাকি ম্যাচগুলো মাঠে গড়ানোর বিষয়টি পুরোই অনিশ্চয়ত। এক বছরে এতো টেস্ট খেলার সুযোগ কখনো পায়নি বাংলাদেশ। টেস্ট ম্যাচ কম খেলার দীর্ঘদিনের অভিযোগ যখন ঘুচতে যাবে, ঠিক তখনই আবির্ভাব ঘটে মহামারি করোনার। যার ফলে বছর শেষে প্রাপ্তি মাত্র দুইটি টেস্ট। এর মধ্যে পাকিস্তান সফরে গিয়ে যোগ হয়েছে ইনিংস ব্যবধানে পরাজয়ের লজ্জা। তবে জিম্বাবুয়েকে দেশের মাটিতে হারানোটা প্রত্যাশিতই ছিলো।

ওয়ানডেতেও চিত্রটা একই রকম। মাত্র তিনটি ম্যাচ খেলতে পেরেছে বাংলাদেশ, যা ১৯৯৫ সালের পর সবচেয়ে কম। ঘরের মাঠে আয়োজিত সেই তিন ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে প্রত্যাশিত জয় মেলে। সিরিজ শেষে অধিনায়কত্বকে বিদায় জানান মাশরাফি বিন মর্তুজা, সাথে পূর্ণ করেন অধিনায়ক হিসেবে ম্যাচ জয়ের ফিফটি। 

টি-টোয়েন্টিতে পাকিস্তানের বিপক্ষে ছিলো দুইটি হার ও জিম্বাবুয়ের বিপক্ষে দুইটি জয়।

এদিকে, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে বিশ্ব একাদশ ও অবশিষ্ট এশিয়া একাদশের দুইটি টি-টোয়েন্টি ম্যাচ হওয়ার কথা ছিলো মার্চে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে।

আর ঘরোয়া ক্রিকেটে মার্চে ঢাকা প্রিমিয়ার লিগের কেবল এক রাউন্ড হয়েই স্থগিত হয়ে যায়।

করোনাকালে অক্টোবরে প্রেসিডেন্টস কাপ দিয়ে ফের মাঠে গড়ায় প্রতিযাগিতামূলক ক্রিকেট। বিপিএল আয়োজন সম্ভব না হওয়ায় নভেম্বর-ডিসেম্বরে পাঁচ দল নিয়ে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ অনুষ্ঠিত হয়। এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে এই টুর্নামেন্টের মাধ্যমে আবার ক্রিকেটে ফেরেন বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে বড় তারকা সাকিব আল হাসান।

এদিকে, নারী ক্রিকেটের গল্পটা ছিলো আরো বেশি হতাশার। টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বের সব ম্যাচ হেরে শূন্য হাতে বিদায় নেন সালমা খাতুনরা। তবে দলীয় ব্যর্থতার মধ্যেও ব্যক্তিগত পারফরম্যান্সে উজ্জ্বল ছিলেন সালমা-জাহানারা। টানা দ্বিতীয়বার ভারতের উইমেন্স টি-টোয়েন্টি চ্যালেঞ্জে খেলেন জাহানারা আলম। প্রথমবারের মতো অংশ নেন সালমা। অভিজ্ঞ এই অলরাউন্ডার ট্রেইলব্লেজার্সের শিরোপা জয়ে রাখেন দারুণ অবদান। ফাইনালে অসাধারণ বোলিংয়ে ১৮ রানে ৩ উইকেট নেন বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়ক। 

ফুটবল

জানুয়ারিতে অনুষ্ঠিত বঙ্গবন্ধু গোল্ডকাপের সেমিফাইনাল থেকে বিদায় নেয় বাংলাদেশ দল। মার্চ থেকে স্থগিত থাকা বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাই পরে ২০২০ সালে আর আয়োজন না করার সিদ্ধান্ত নেয় ফিফা ও এএফসি। তবে পারস্পরিক সমঝোতার ভিত্তিতে গত ৪ ডিসেম্বর কাতারের মাঠে ফিরতি লেগের ম্যাচ খেলে বাংলাদেশ। তবে ৫-০ গোলে হেরে ফিরতে হয় তাদের।

এদিকে, চলতি বছরই হওয়ার কথা ছিলো আফগানিস্তান,  ভারত ও ওমানের বিপক্ষে ম্যাচ। সেগুলো পিছিয়ে চলে গেছে পরের বছর। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষ্যে সেপ্টেম্বরে হওয়ার কথা ছিলো সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ। কভিডের কারণে এটিও মাঠে গড়াতে পারেনি।

কাতার ম্যাচের আগে নেপালের বিপক্ষে দুইটি প্রীতি ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ফুটবল ফেরে দেশে। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে প্রথম ম্যাচে ২-০ গোলে জয় পায় বাংলাদেশ,  ড্র হয় পরের ম্যাচ। করোনাভাইরাস পরিস্থিতিতেও মাঠে দর্শক প্রবেশের অনুমতি দেয়া হয় এই দুই ম্যাচে।

ক্লাব পর্যায়ে ফেডারেশন কাপে চ্যাম্পিয়ন হয় বসুন্ধরা কিংস। এরপর করোনাভাইরাসের কারণে ১৫ মার্চ থেকে স্থগিত হয়ে যায় প্রিমিয়ার লিগ। পরে মে মাসে পরিস্থিতি বিবেচনায় বাংলাদেশ ফুটবল ফেডারেশন ২০১৯-২০ মৌসুমে ছেলেদের খেলাগুলো বাতিলই করে দেয়। শুধু মেয়েদের লিগ হয়েছে। শিরোপা জিতে বসুন্ধরা কিংস। ক্লাব ফুটবলে টিসি স্পোর্টসকে ৫-১ গোলে উড়িয়ে এএফসি কাপে দারুণ শুরু করেছিলো বসুন্ধরা কিংসের ছেলেরা। কিন্তু পরে বন্ধ হয়ে যায় আসরটি। 

অন্যদিকে, ২০১৯ সালের মার্চে নেপালের সাফ ফুটবল ফুটবল চ্যাম্পিয়নশিপে খেলার পর থেকে আর কোনো আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ পায়নি মেয়েরা। লম্বা সময় খেলার বাইরে থাকার প্রভাব পড়েছে ফিফা র‌্যাঙ্কিংয়ে। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার দেয়া সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে ১৪২ দলের মধ্যে জায়গা হয়নি সাবিনা-কৃষ্ণাদের।

দেশের ফুটবলে বড় আরেকটি ঘটনা ছিলো এ বছর মাঠের বাইরে। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের নির্বাচনে জিতে টানা চতুর্থবারের মতো সভাপতির দায়িত্ব গ্রহণ করেন কাজী সালাউদ্দিন। নানা কাণ্ডে ও মন্তব্যে বিভিন্ন সময়ে তার ব্যাপক সমালোচনা ও নির্বাচনের আগে ‘সালাউদ্দিন হটাও’ ডাক উঠলেও নির্বাচনে তিনি বাজিমাত করেন ৯৪ ভোট পেয়ে। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বাদল রায় পান ৪০ ভোট। নভেম্বরে সেই বাদল রায় ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান।

অন্যান্য খেলা

করোনাভাইরাসে প্রভাবের ক্ষেত্রে হকির অবস্থাও ব্যতিক্রম নয়। জুনে হওয়ার কথা ছিলো বঙ্গবন্ধু এএইচএফ অনূর্ধ্ব-২১ ওয়ার্ল্ড কোয়ালিফাইং, যা পিছিয়েছে আগামী বছরে।

ফেব্রুয়ারির শেষ দিকে ২৫ দেশের সাইক্লিস্টদের নিয়ে বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল ফ্রিস্টাইল স্টান্ট সাইক্লিং শুরুর কথা ছিলো। লোগো উন্মোচনও হয়েছিলো এই আসরের। কিন্তু অনির্দিষ্টকালের জন্য স্থগিত হয়ে যায় তা।

শুটিং ও দাবার কিছু ইভেন্ট অনলাইনে আয়োজন করা সম্ভব হয়েছে। কিন্তু আর্চারি, সুইমিং, শুটিং, ভলিবলে উল্লেখযোগ্য কোনো ইভেন্টই ২০২০ সালে দেখেনি আলোর মুখ।

আন্তর্জাতিক

ফুটবল:

আন্তর্জাতিক ক্ষেত্রেও ফুটবলের পথটা সহজ ছিলো না, এখানেও হোচট খেতে হয়েছে বেশ। ফুটবলের জন্য পুরো বছরটাই সাজানো হয়েছিলো অন্যরকমভাবে। জুন-জুলাইয়ে একই সঙ্গে মাঠে গড়ানোর কথা ছিলো ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ও কোপা আমেরিকা। কিন্তু করোনাভাইরাসের প্রাদুর্ভাবে সব এলোমেলো হয়ে যায়। মার্চের মাঝামাঝি প্রথমে ইউরো ও পরে কোপা আমেরিকা বন্ধের ঘোষণা আসে। দুইটি টুর্নামেন্টই পিছিয়ে যায় এক বছর করে। নতুন সূচিতে আগামী বছরের একই সময়ে হবে কোপা আমেরিকা ও ইউরো। একে একে স্থগিত হয়ে যায় ইউরোপের শীর্ষ পাঁচ লিগ।

ফুটবলের প্রত্যাবর্তন

এপ্রিলের শেষে লিগ ওয়ান কর্তৃপক্ষ তাদের ২০১৯-২০ আসর বাতিলের ঘোষণা দেয়। এতে অন্য লিগগুলোও বাতিল করার পক্ষে জোর দাবি উঠতে থাকে। তবে বড় অঙ্কের অর্থনৈতিক ক্ষতির ভয়ে খেলা মাঠে ফেরানোর চেষ্টা চলতে থাকে। প্রথম পদক্ষেপটা নেয় জার্মানির শীর্ষ লিগ বুন্দেসলিগা। দীর্ঘ দুই মাস পাঁচ দিন স্থগিত থাকার পর গত ১৬ মে মাঠে ফেরে প্রতিযোগিতাটি। ছন্দ ধরে রেখে দুই ম্যাচ বাকি থাকতে বুন্দেসলিগায় টানা অষ্টমবারের মতো শিরোপা উৎসব করে বায়ার্ন মিউনিখ।

লিভারপুলের প্রতীক্ষার ইতি

ফুটবল বন্ধ হয়ে যাওয়ায় সবচেয়ে বেশি শঙ্কায় ছিলো লিভারপুল। তিন দশক ধরে প্রিমিয়ার লিগের শিরোপা খরায় ভুগতে থাকা দলটি যখন সাফল্যের দিকে এগিয়ে যাচ্ছিল তখনই করোনার আগমন ঘটে। বন্ধ হয়ে যায় খেলা। গত ১৭ জুন ইংলিশ প্রিমিয়ার লিগ মাঠে ফেরায় সবচেয়ে বেশি আনন্দিত ছিল লিভারপুলই। লিগ মাঠে ফেরার পর প্রথম দুই রাউন্ডেই শিরোপা নিশ্চিত হয়ে যায় দলটির। সাত ম্যাচ হাতে রেখে চ্যাম্পিয়ন হয় লিভারপুল।

রিয়ালের শিরোপা উদ্ধার

বিরতির পর গত ১১ জুন মাঠে গড়ায় লা লিগা। ফিরতি পর্বের শুরুতে রিয়াল মাদ্রিদের চেয়ে শিরোপার পথে এগিয়ে ছিলো বার্সেলোনা। কিন্তু ছন্দ হারিয়ে বারবার হোঁচট খেতে থাকে বার্সেলোনা। সেই সুযোগে বাকি ১১ ম্যাচের মধ্যে টানা ১০ জয়ে শিরোপা উৎসব করে জিদানের শিষ্যরা।

জুভেন্টাসের ৯

ইউরোপের শীর্ষ লিগগুলোর মধ্যে সবার পরে মাঠে ফিরেছে সিরি’আ। শিরোপা লড়াইয়ে মূল প্রতিদ্বন্দ্বিতা ছিল জুভেন্টাস ও লাৎসিওর মধ্যে। প্রতিপক্ষের ব্যর্থতার সুযোগে দুই ম্যাচ বাকি থাকতে টানা নবমবারের মতো লিগ শিরোপা জেতে মারিজিও সারির দল।

চ্যাম্পিয়ন্স লিগ 

আগস্টে নতুন ফরম্যাটে মাঠে গড়ায় চ্যাম্পিয়নস লিগ। পর্তুগালের লিসবনে এক লেগের কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনাল নিয়ে টুর্নামেন্টটির শেষ অংশের নাম হয় ‘মিনি টুর্নামেন্ট’।

শেষ আটের লড়াইয়ে গত ১৪ আগস্ট বার্সেলোনাকে নিয়ে রীতিমতো ছেলেখেলায় মাতে বায়ার্ন মিউনিখ। ৮-২ গোলে বিধ্বস্ত হয় পাঁচবারের চ্যাম্পিয়ন বার্সেলোনা। ফাইনালে নেইমার-এমবাপ্পেদের পিএসজিকে হারিয়ে শিরোপা জিতে জার্মান চ্যাম্পিয়নরা।

মেসির ফ্যাক্স বার্তা

গত ২৬ আগস্ট ফুটবল বিশ্বকে চমকে দেয়া এক খবর আসে গণমাধ্যমে। এক ফ্যাক্স বার্তায় বার্সেলোনার সঙ্গে দুই দশকের সম্পর্কের ইতি টানার কথা জানান লিওনেল মেসি। সাথে সাথে বার্সেলোনার রাস্তায় নেমে আসে হাজারো সমর্থক। এর পেছনে তখনকার সভাপতি জোসেফ মারিয়া বার্তোমেউকে দায়ী করে তার পতদ্যাগের দাবিতে ক্ষোভ প্রকাশ করতে থাকে তারা।

চুক্তি অনুযায়ী ক্লাব ছাড়তে চেয়েছিলেন মেসি। কিন্তু ক্লাবের দাবি, ১০ জুনের আগে হলে ফ্রি ট্রান্সফারে মেসি ক্লাব ছাড়তে পারতেন। অন্যদিকে, রিলিজ ক্লজের ৭০ কোটি ইউরো দিয়ে ‘বুড়ো’ মেসিকে যে কোনো ক্লাবই কিনবে না, সেটাও অনুমিত ছিলো। ফলে আর ক্লাব ছাড়া হয়নি মেসির। তবে ক্লাব প্রেসিডেন্টের ওপর ক্ষোভ প্রকাশ করেছিলেন প্রকাশ্যেই।

আর্থিক ক্ষতি

মহামারির প্রভাব মোকাবেলায় ফিফা কমিটির প্রধান অল্লি রেনের উদ্ধৃতি দিয়ে গত সেপ্টেম্বরে রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, এ বছর বিশ্বব্যাপী শুধু ক্লাব ফুটবলেই ক্ষতির পরিমাণ দাঁড়াতে পারে এক হাজার ৪০০ কোটি ডলার,  যা মোট আয়ের প্রায় এক তৃতীয়াংশ।

গত মে মাসে ইংলিশ প্রিমিয়ার লিগের অন্যতম ধনী ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড ওই সময় পর্যন্ত তাদের দুই কোটি ৮০ লাখ পাউন্ড ক্ষতি হয়েছিল বলে জানায়। 

অক্টোবরে বার্সেলোনা জানায়,  ২০১৯-২০ অর্থবছরে কর দেয়ার পর তাদের মোট ক্ষতির পরিমাণ ৯ কোটি ৭০ লাখ ইউরো।

প্রায় প্রতিটি ক্লাবেরই আর্থিক ক্ষতি হয়েছে উল্লেখযোগ্য পরিমাণে। প্রায় সব ক্লাবেরই বেতন কাটার পথ বেছে নিতে হয়েছে।

নেশন্স লিগ ও  বিশ্বকাপ বাছাই

করোনার ভয় কাটিয়ে উয়েফা নেশন্স লিগের মাধ্যমে সেপ্টেম্বরে মাঠে ফেরে আন্তর্জাতিক ফুটবল। তিন মাসের গ্রুপ পর্ব শেষে চার ফাইনালিস্ট-ইতালি, বেলজিয়াম,  ফ্রান্স ও স্পেন আগামী বছর শিরোপার লড়াইয়ে নামবে।

আর অক্টোবরে মাঠে গড়ায় বিশ্বকাপ বাছাই। দক্ষিণ আমেরিকা অঞ্চলের কাতার বিশ্বকাপের বাছাইয়ে প্রথম চার রাউন্ডের সব ম্যাচ জিতে শীর্ষে আছে ব্রাজিল। তিন জয় ও এক ড্রয়ে ১০ পয়েন্ট নিয়ে দুইয়ে আর্জেন্টিনা।

বর্ষসেরা লেভানদোভস্কি

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে ব্যালন ডি’অরের ৬৪ বছরের ইতিহাসে প্রথমবারের মতো পুরস্কারটি দেয়ার সিদ্ধান্ত থেকে সরে আসে ‘ফ্রান্স ফুটবল’ ম্যাগাজিন। আর এতে দুর্দান্ত একটি মৌসুম কাটানোর পরও স্বপ্ন ভাঙে রবার্ট লেভানদোভস্কির। তবে মেসি-রোনালদোকে পেছনে ফেলে ফিফা বর্ষসেরার পুরস্কার ঠিকই জিতে নেন দুর্দান্ত মৌসুম কাটানো এই পোলিশ ফুটবলার। সব প্রতিযোগিতা মিলে গত মৌসুমে ৪৭ ম্যাচে ৫৫ গোল করেন ৩২ বছর বয়সী বায়ার্ন তারকা।

অন্যদিকে, নারী ফুটবলে বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন ম্যানচেস্টার সিটি ও ইংল্যান্ডের ডিফেন্ডার লুসি ব্রোঞ্জ।

ম্যারাডোনার প্রয়াণ

গত ৩ নভেম্বর দিয়াগো ম্যারাডোনাকে লা প্লাতার ইপেন্সা সানাতোরিয়াম হাসপাতালে ভর্তি করা হয়। মস্তিষ্কে রক্তক্ষরণের কারণে পরের দিন অস্ত্রোপচার করানো হয়। সফল অস্ত্রোপচারের পর সুস্থ হয়ে ফিরেছিলেন বাড়িতে। কিন্তু কার্ডিয়াক অ্যারেস্টে গত ২৫ নভেম্বর না ফেরার দেশে পাড়ি জমান এই ফুটবল ঈশ্বর।

গত ৮ ডিসেম্বর দীর্ঘদিন ধরে ক্যান্সার ও হৃদরোগের সমস্যায় ভুগে মারা যান ম্যারাডোনার সতীর্থ ও আর্জেন্টিনার সাবেক কোচ আলেজান্দ্রো সাবেলা।

আর গত ১০ ডিসেম্বর আরেক কিংবদন্তি সাবেক ইতালিয়ান ফরোয়ার্ড পাওলো রসিকে পাড়ি জমান না ফেরার দেশে। তিনি ছিলেন ১৯৮২ সালে ইতালির বিশ্বকাপ জয়ের নায়ক।   

ক্রিকেট:

স্বাগতিক ভারতের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু হয়েছিল। দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে মার্চের শুরুতে শ্রীলঙ্কা সফরে গিয়েছিল ইংল্যান্ড দল। এছাড়া অস্ট্রেলিয়ার মাটিতে নিউজিল্যান্ডের তিন ম্যাচের ওয়ানডে সিরিজও চলছিলো। মহামারি ঘোষণা আসার দুই দিন পর স্থগিত হয়ে যায় শ্রীলঙ্কা-ইংল্যান্ড ও ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজ। অন্যদিকে, এক ম্যাচ হওয়ার পর অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড সিরিজটিও স্থগিত হয়ে যায়। এপ্রিলের মাঝামাঝি শুরু হওয়ার কথা থাকলেও পিছিয়ে যায় আইপিএল।

ক্রিকেটের ফেরা

কিছুটা প্রত্যাশার আলো দেখিয়েছে ক্রিকেট। আইসিসি নিয়মের কিছু পরিবর্তন এনে ক্রিকেটকে মাঠে ফেরায়। জৈ সুরক্ষা বলয়ে ৯ জুলাই ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ সিরিজ দিয়ে মাঠে ফেরে ক্রিকেট। সাউথ্যাস্পটনের ক্যারিবীয় পেস আক্রমণের তোপে ভেঙে পড়ে ইংলিশ ব্যাটিং লাইনআপ। ৪ উইকেটে ম্যাচ জিতে সিরিজে লিড নেয় ওয়েস্ট ইন্ডিজ। তবে পরের দুইটি টেস্ট জিতে সিরিজ জয় নিশ্চিত করে স্বাগতিক ইংল্যান্ড।

এরপর পাকিস্তান ও অস্ট্রেলিয়া দলও ইংল্যান্ড সফরে যায়। একইভাবে দক্ষিণ আফ্রিকায় ফিরে আন্তর্জাতিক ক্রিকেট। অস্ট্রেলিয়ার বিপক্ষে সীমিত ওভারের সিরিজ ও টেস্ট সিরিজ খেলছে ভারত। অন্যদিকে নিউজিল্যান্ড সফরে আছে পাকিস্তান এবং সাউথ আফ্রিকা ও শ্রীলঙ্কাও মুখোমুখি হচ্ছে।

স্থগিত টি-টোয়েন্টি বিশ্বকাপ

গত ১৮ অক্টোবর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত অস্ট্রেলিয়ায় হওয়ার কথা ছিলো ২০ ওভারের সপ্তম বিশ্বকাপ। গত জুলাইয়ে এ বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ এক বছরের জন্য পিছিয়ে দেয়ার সিদ্ধান্ত নেয় ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। ২০২১ সালের অক্টোবর নভেম্বরে ভারতে হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ,  পরের বছর অস্ট্রেলিয়ায় একই সময়ে হবে আরেকটি আসর।

অজি নারীদের বিশ্ব জয়

টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে রেকর্ড ৮৬ হাজার দর্শকে পূর্ণ মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ভারতকে ৮৫ রানে হারিয়ে পঞ্চমবারের মতো শিরোপা উৎসব করে অস্ট্রেলিয়ার মেয়েরা।

ব্রড ৫০০, অ্যান্ডারসন ৬০০

জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ টেস্টের শেষ দিনে ক্রেইগ ব্র্যাথওয়েটকে এলবিডব্লিউ করে ৫০০ টেস্ট উইকেটের মাইলফলক স্পর্শ করেন স্টুয়ার্ট ব্রড। ৫০০ উইকেটের অভিজাত ক্লাবে ব্রডের আগে ইংল্যান্ডের একমাত্র প্রতিনিধি ছিলেন তার দীর্ঘদিনের বোলিং জুটির সঙ্গী জেমস অ্যান্ডারসন।  

মাসখানেক পর সাউথ্যাম্পটনে পাকিস্তানের বিপক্ষে সিরিজের তৃতীয় টেস্টের শেষ দিনে অ্যান্ডারসন গড়েন অনন্য কীর্তি। আজহার আলিকে কট বিহাইন্ড করে প্রথম পেসার হিসেবে ৬০০ টেস্ট উইকেটের কৃতিত্ব গড়েন জিমি।

ধোনির বিদায়

গত ১৫ অগাস্ট আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক। একই দিনে কয়েক মিনিটের ব্যবধানে একইভাবে ইনস্টাগ্রাম বার্তায় ক্যারিয়ারের ইতি টানার ঘোষণা দেন ভারতের আরেক ক্রিকেটার সুরেশ রায়না।

স্থগিত অলিম্পিক

প্রাথমিক সূচি অনুযায়ী, ২৪ জুলাই থেকে ৯ আগস্টের মধ্যে এবারের অলিম্পিক আয়োজনের কথা ছিলো। গত ২৪ মার্চ এক বছরের জন্য ‘টোকিও অলিম্পিক-২০২০’ পিছিয়ে দেয়ার সিদ্ধান্ত হয়।

নতুন সূচিতে আগামী বছরের ২৩ জুলাইয়ে শুরু হয়ে বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়াযজ্ঞ শেষ হবে ৮ অগাস্ট। আর টোকিও প্যারালিম্পিক গেমস শুরু হবে ২৪ অগাস্ট, চলবে ৫ সেপ্টেম্বর পর্যন্ত।

টেনিস

জোকোভিচের অস্ট্রেলিয়ান ওপেন

ক্যারিয়ারের শুরু থেকেই বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম অস্ট্রেলিয়ান ওপেনকে নিজের সম্পত্তি বানিয়ে রেখেছেন সার্বিয়ার নোভাক জোকোভিচ। ডমিনিক টিমকে হারিয়ে টানা অষ্টমবারের মতো শিরোপা জেতেন সার্বিয়ান তারকা। ক্যারিয়ারে এটা তার ১৭তম গ্র্যান্ড স্ল্যাম।

বাতিল উইম্বলডন

ফুটবল-ক্রিকেটের মতো একই কারণে টেনিসেও নেমে আসে স্থবিরতা। একে একে বিভিন্ন টুর্নামেন্ট পিছিয়ে যাওয়ার মাঝে বাতিল হয়ে যায় এ বছরের উইম্বলডন। তবে দেরিতে হলেও মাঠে গড়ায় ফরাসি ওপেন ও ইউএস ওপেন। গ্র্যান্ড স্ল্যাম দুটি আয়োজনের ক্রমেও আসে একটু পরিবর্তন। 

মাঝে হওয়া ইউএস ওপেনেই দীর্ঘ অপেক্ষার শেষ হয় টিমের। ফাইনালে জার্মানির আলেক্সান্দার জেভেরেভের বিপক্ষে পাঁচ সেটের রোমাঞ্চকর লড়াইয়ে জিতে ক্যারিয়ারে প্রথম গ্র্যান্ড স্ল্যাম জয়ের স্বাদ পান এই অস্ট্রিয়ান।

ফেদেরার-নাদাল সমানে সমান

গ্র্যান্ড স্ল্যামের পুরুষ এককে ২০টি গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ডের একক মালিকানা ছিলো রজার ফেদেরারের। গত অক্টোবরে ফরাসি ওপেন জিতে সেই রেকর্ডে ভাগ বসান রাফায়েল নাদাল। ফাইনালে জোকোভিচকে সরাসরি সেটে হারিয়ে ২০তম গ্র্যান্ড স্ল্যাম জেতেন নাদাল। এটি ছিলো ফ্রেঞ্চ ওপেনে নাদালের ১৩তম শিরোপা। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //