ইতিহাসে ৩১ জানুয়ারি: কোথায় কী ঘটেছিল

প্রতিদিনই অনেক ঘটনা ঘটে থাকে। এর কোনোটি উল্লেখযোগ্য, আবার কোনোটি তেমন মনে রাখার মতো ঘটনা নয়। কালের আবর্তে ইতিহাসে ঠাঁই নেয়া সেসব গুরুত্ববহ ঘটনা আমরা পাঠককে স্মরণ করাতে চাই।

ঘটনা
১৮৬৫ — দাসপ্রথা’র উচ্ছেদ
ইতিহাসের এই দিনে, মার্কিন যুক্তরাষ্ট্র প্রতিনিধি পরিষদ দাসপ্রথা উচ্ছেদের উদ্দেশ্যে একটি সাংবিধানিক সংশোধনী পাশ করে।

জন্ম
ফ্রাঞ্জ শুবার্ট— একজন অস্ট্রিয়ান সুরকার। ১৭৯৭ সালের আজকের দিনে জন্ম নেয়া এই প্রতিভাবান সুরকার নিজ জীবদ্দশায় কোনো স্বীকৃত না পেলেও মৃত্যুর পরে তাঁর ক্লাসিক্যাল ও রোম্যান্টিক সৃষ্টিগুলোর জন্য ব্যাপক আলোচিত হন।

থিওডোর উইলিয়াম রিচার্ডস— একজন মার্কিন বিজ্ঞানী। ১৮৬৮ সালের আজকের দিনে জন্ম নেয়া এই প্রতিভাবান বিজ্ঞানী ১৯১৪ সালে রসায়নে নোবেল পুরষ্কার পান।

দত্তাত্রেয় রামচন্দ্র বেন্দ্রে— একজন ভারতীয় কন্নড় ভাষার কবি। ১৮৯৬ সালের আজকের দিনে জন্ম নেয়া এই বহু-পুরষ্কার-জয়ী কবি ভারতীয় সাহিত্যের একজন গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে বিবেচিত।

রুডল্ফ ম্যোসবাউয়ার— একজন জার্মান পদার্থবিদ। ১৯২৯ সালের আজকের দিনে জন্ম নেয়া এই প্রতিভাবান পদার্থবিদ মূলত তাঁর উদ্ভাবন “ম্যোসবাউয়ার ইফেক্ট” এর জন্য ব্যাপক আলোচিত ও সমাদৃত।

মৃত্যু
এ এ মিলেন— একজন ইংরেজ লেখক। তাঁর সৃষ্ট চরিত্র টেডি বিয়ার ‘উইনি-দ্য-পুহ্’ এবং ব্যতিক্রমধর্মী কিছু কবিতার জন্য বিখ্যাত এই লেখক ১৯৫৬ সালের আজকের দিনে মৃত্যুবরণ করেন।

মেহের বাবা— একজন ভারতীয় আধ্যাত্মিক গুরু। নিজেকে অবতার বা মানুষরূপী ঈশ্বর বলে দাবী করার জন্য আলোচিত এই ব্যক্তি ১৯৬৯ সালের আজকের দিনে মৃত্যুবরণ করেন।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //