ইতিহাসে ২৪ জানুয়ারি: কোথায় কী ঘটেছিল

প্রতিদিনই অনেক ঘটনা ঘটে থাকে। এর কোনোটি উল্লেখযোগ্য, আবার কোনোটি তেমন মনে রাখার মতো ঘটনা নয়। কালের আবর্তে ইতিহাসে ঠাঁই নেয়া সেসব গুরুত্ববহ ঘটনা আমরা পাঠককে স্মরণ করাতে চাই।

ঘটনা

১৮৫৭ — কলকাতা বিশ্ববিদ্যালয়

ইতিহাসের এই দিনে, কলকাতা বিশ্ববিদ্যালয় আনুষ্ঠানিকভাবে দক্ষিণ এশিয়ার প্রথম পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় হিসেবে যাত্রা শুরু করে।

১৯৮৮ — চট্টগ্রাম গণহত্যা

ইতিহাসের এই দিনে, হুসেইন মুহাম্মদ এরশাদের শাসনামলে আওয়ামী লীগের কর্মীরা চট্টগ্রামে মিছিল-চলাকালীন পুলিশ হামলার শিকার হন যাতে অন্তত ২৪ জনের প্রাণনাশ ঘটে।

জন্ম 

উইলিয়াম কনগ্রেভে — একজন ইংরেজ নাট্যকার ও কবি। ১৬৭০ সালের আজকের দিনে জন্ম নেয়া এই প্রতিভাবান ব্যক্তি মূলত তাঁর ব্যঙ্গাত্মক কথোপকথন ও কৌতুক শৈলীর জন্য অধিক পরিচিত।

কন্সটান্স নাদেন — একজন ইংরেজ লেখক, কবি ও দার্শনিক। ১৮৫৮ সালের আজকের দিনে জন্ম নেয়া এই কবি উনিশ শতকের অন্যতম প্রধান নারী কবি হিসেবে ব্যাপক আলোচিত।

নিল ডিমন্ড — একজন বিখ্যাত আমেরিকান গায়ক ও গীতিকার। ১৯৪১ সালের আজকের দিনে জন্ম নেয়া এই গায়ক তাঁর সময়ের অন্যতম সফল শিল্পী ছিলেন।

মৃত্যু

আহমেত হামদি তানপিনার — একজন তুর্কি কবি, ঔপন্যাসিক, পণ্ডিত ও প্রাবন্ধিক। তুর্কি সাহিত্যে আধুনিকতার অন্যতম গুরুত্বপূর্ণ প্রতিনিধি হিসেবে সমাদৃত এই সাহিত্যিক ১৯৬২ সালের আজকের দিনে মৃত্যুবরণ করেন।

উইনস্টন চার্চিল — একজন ইংরেজ রাজনীতিবিদ ও লেখক। সাহিত্যে নোবেল পুরস্কার জয়ী এই সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী ১৯৬৫ সালের আজকের দিনে মৃত্যুবরণ করেন।

মতিউর রহমান মল্লিক — একজন বাঙালি ছাত্রনেতা। ৬৯’এর গণ অভ্যুত্থানে পুলিশের গুলিতে নিহত হওয়া এই শহীদ ১৯৬৯ সালের আজকের দিনে মৃত্যুবরণ করেন।

ভীমসেন জোশী — হিন্দুস্থানী শাস্ত্রীয় সঙ্গীতের একজন প্রবাদপ্রতিম শিল্পী। ধ্রুপদী সঙ্গীত ‘খেয়াল’ গায়ক হিসেবে অধিক পরিচিত এই শিল্পী ২০১১ সালের আজকের দিনে মৃত্যুবরণ করেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //