সাম্প্রতিক দেশকালের ১১তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

‘বাঁক বদলের এগারো’ স্লোগান নিয়ে সাপ্তাহিক সাম্প্রতিক দেশকালের একাদশতম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়েছে।

আজ শনিবার (১০ ফেব্রুয়ারি) বিকেলে রাজধানীর দারুস সালামস্থ এসএমসি টাওয়ারে কেক কাটা ও আলোচনা সভাসহ নানা আয়োজনে সাম্প্রতিক দেশকালের প্রতিষ্ঠাবার্ষিকী প্রীতি সম্মিলন অনুষ্ঠিত হয়। 

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকালের সম্পাদক ও প্রকাশক ইলিয়াস উদ্দিন পলাশের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন সাম্প্রতিক দেশকালের উপদেষ্টা, রেডিয়েন্ট গ্রুপ ও রেডিয়েন্ট পাবলিকেশন্স লিমিটেডের চেয়ারম্যান এবং ঝিনাইদহ-২ আসনের সংসদ সদস্য মো. নাসের শাহরিয়ার জাহেদী মহুল। 

অনুষ্ঠানে ইলিয়াস উদ্দিন পলাশ বলেন, হাঁটি হাঁটি পা পা করে দীর্ঘ এগারোটি বছর পাড়ি দিয়েছে সাম্প্রতিক দেশকাল। দেশ ও মানুষের কণ্ঠস্বর হিসেবে সাম্প্রতিক দেশকাল গণমানুষের কাছে সুপরিচিত।  তিনি বলেন, সাম্প্রতিক দেশকাল সবসময়ই বাংলাদেশের জাতীয় স্বার্থ, গণমানুষের স্বার্থ তুলে ধরার চেষ্টা করে। নতুন বছরে বাঁক বদলের ভাবনা নিয়ে নতুন করে আমরা শুরু করেছি।

তিনি আরও বলেন, এখন থেকে সাম্প্রতিক দেশকাল ফিচার ভিত্তিক নতুন আঙিকে প্রকাশিত হবে। যা পত্রিকাটির পাঠকদের কাছে ভিন্ন মাত্রা যোগ করবে। একইসঙ্গে দেশকাল পত্রিকার কলকাতা সংষ্করণ ওপার বাংলা ভাষাভাষী মানুষের চিন্তার বহিঃপ্রকাশ করে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। 

এসময় তিনি এই মিডিয়া পরিবারের ত্রৈমাসিক দেশকাল ও ঢাকার বাইরের লেখক সমাজদের নিয়ে সম্প্রতি প্রকাশিত দ্বি-মাসিক শিল্পজনের প্রকাশ আরও কলেবর বৃদ্ধি করেছে বলেও উল্লেখ করেন। 

সংসদ সদস্য মো. নাসের শাহরিয়ার জাহেদী মহুল বলেন, সমাজের নানা অনাচারের বিরুদ্ধে বলিষ্ঠ ভূমিকা রাখতে সাম্প্রতিক দেশকালের যাত্রা শুরু হয়। বাঁক বদলের এই ১১ বছরে আমরা ফিচার বেইজড পত্রিকার মাধ্যমে যেমন এগিয়ে যাবো, অনুরূপ খবরের ফলোআপ খুঁজতেও আমাদের যাত্রা অব্যাহত থাকবে। আমরা পাঠকদের মুক্তচিন্তার জন্য আরও উন্মুক্ত প্ল্যাটফর্মে কাজ করতে দৃঢ় প্রতিজ্ঞ।

তিনি বলেন,  রুচিশীল পাঠক ও সুধীজনদের সঙ্গে নিয়ে আমাদের সামনের পথচলা আরও সমৃদ্ধ হবে বলে আমি বিশ্বাস রাখি।

জাতিকে ভবিষ্যতের জন্য সামনে এগিয়ে নিতে মূল্যবোধের সঠিক শিক্ষা ও এর ব্যবহারিক প্রয়োগে সাম্প্রতিক দেশকাল অনন্য ভূমিকা রাখবে বলে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

এসময় প্রাবন্ধিক ও রাষ্ট্রচিন্তাবিদ আবুল কাসেম ফজলুল হক বলেন, সাম্প্রতিক দেশকাল নীতি নিয়ে দেশকে সামনের দিকে এগিয়ে নিতে আরও বদ্ধপরিকর হয়ে কাজ করবে। গতানুগতিক ধারা থেকে বেরিয়ে ভিন্ন চিন্তা তুলে ধরতে পত্রিকাটি কাজ করছে। আজকের এই দিনে বাঁক বদলের দিনে আরও ব্যতিক্রমী হয়ে সমাজের দর্পন হিসেবে কাজ করবে বলে আমার বিশ্বাস। 

অভিনয়শিল্পী, লেখক ও শিক্ষক ফ্লোরা সরকার বলেন, শুধু তথ্য দিয়ে আমরা সব পাইনা। তথ্য যখন ফিচার ফর্মে আসে, তখন আমরা সেটার বিস্তারিত জানতে পারি। আমরা আশা করি বাঁক বদলের মাধ্যমে পত্রিকাটি আরো ভালো করবে।

রাজনৈতিক বিশ্লেষক ও প্রবীন লেখক রইসউদ্দিন আরিফ বলেন, এই বাঁক বদলের অর্থ হলো- একটি দেশ ও জাতির ভবিষ্যত সম্ভাবনার বাঁক বদল। এর মাধ্যমেই মানুষের চিন্তার বাঁক বদল ঘটবে। সাম্প্রতিক দেশকালের মাধ্যমে সংবাদ পরিবেশনার পাশাপাশি সাহিত্য ও শিল্পেরও বাঁক বদল ঘটবে বলেই আমি বিশ্বাস করি।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- কথাসাহিত্যিক নুরুদ্দিন জাহাঙ্গীর, গল্পকার মনি হায়দার, সাবেক অতিরিক্ত সচিব ও কথাসাহিত্যিক প্রনব চক্রবর্তী, লেখক ও শিক্ষক তানিম নওশাদ, গ্রীন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবুল হোসেন, বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক জিয়া উদ্দিন আহমেদ, সাংবাদিক নেতা সৈয়দ আবদাল আহমেদ, বিশিষ্ট সাংবাদিক মনজুরুল হক, শিক্ষালোক সম্পাদক আলমগীর খান, কবি টোকন ঠাকুর, সাংবাদিক আমীন আল রশিদসহ আরও অনেকে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //