পাঠকের কলাম

দেশকালের কাছে প্রত্যাশা

দেখতে দেখতে ১০ বছর পূর্ণ হচ্ছে সাম্প্রতিক দেশকালের। গোড়া থেকেই এ পত্রিকাটি পড়ছি। পত্রিকার বয়সের সাথে সাথে পাঠক হিসেবেও আমার বয়স সমান। দুবছর পার করতে পারলেই যুগপূর্তি হবে। এটা পত্রিকা মালিকের পাশাপাশি সবার জন্য একটা বড় প্রাপ্তি।

এই শুভক্ষণে সাহিত্য বিভাগ নিয়ে প্রত্যাশার কথা হচ্ছে- আমি মনে করি অন্য যে কোনো পত্রিকার চেয়ে এ বিভাগটি যথেষ্ট সমৃদ্ধ। সাহিত্যিক মহল শুধু নয়, সাধারণ পাঠকের কাছেও বিভাগটি উপভোগ্য। লেখক হিসেবে আমার আকাঙ্ক্ষা বর্তমান মান ধরে রাখার চেষ্টা অব্যাহত রাখবে কর্তৃপক্ষ। মানের স্বার্থে লেখা প্রকাশে কোনো ছাড় দেওয়া যাবে না।

এ ছাড়া বলব, এই বিভাগে লিখতে গিয়ে যথেষ্ট স্বাধীনতা ভোগ করেছি। যে কারণে নতুন নতুন মননশীল লেখায় মনোনিবেশ করতে পেরেছি। এ জন্য অকুণ্ঠচিত্তে সম্পাদক ও সাহিত্য সম্পাদককে সাধুবাদ দিই। তাদের একান্ত মনোযোগের পরিপ্রেক্ষিতে বিভাগটি সমৃদ্ধ হয়েছে। এ বিভাগে নবীন ও প্রবীণের সম্মিলন ঘটেছে ভালোভাবেই। অন্য দৈনিকগুলোর কারও কারও মধ্যে গোষ্ঠীপ্রীতির প্রবণতা প্রখরভাবে দৃশ্যমান। সেটা দেশকালে সম্পূর্ণরূপে অনুপস্থিত। 

যেহেতু শিল্প ও সাহিত্যের নানা শাখা নিয়ে কর্তৃপক্ষ যথেষ্ট কৌত‚হলী। এ কারণে অনুরোধ করব- সাহিত্য পাতার কলেবর আরও বৃদ্ধি করতে। মাঝে মাঝে পত্রিকার তরফে আয়োজন করা যেতে পারে লেখক-পাঠকের সম্মেলন। বছর শেষে বাছাই লেখার সংকলনও প্রকাশ করা যেতে পারে। নির্বাচিত প্রবন্ধ, নির্বাচিত গল্প, নির্বাচিত অনুবাদ, নির্বাচিত সাক্ষাৎকার- এ জাতীয় কাজের আঞ্জাম দেওয়া যেতে পারে।

পত্রিকাটি যাতে নিশ্চিতভাবে দ্রুত দেশের ব্যাপক সংখ্যক পাঠকের হাতে পৌঁছায় তার ব্যবস্থা করতে হবে। যত্ন করে ছাপা লেখাগুলো যদি পাঠকের কাছে ঠিকমতো না পৌঁছায় তখন সফলতার ষোলোকলা পূর্ণ হবে না।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //