সাম্প্রতিক দেশকালের দশম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

জমকালো আয়োজনে সাপ্তাহিক সাম্প্রতিক দেশকালের দশম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। আজ বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) বিকেল ৫টায় মহাখালীর এসকেএস টাওয়ারের সেনা গৌরব কনভেনশন হলে কেক কাটা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজনে উদযাপিত হয়েছে প্রতিষ্ঠাবার্ষিকী।

সাম্প্রতিক দেশকালের সম্পাদক ও প্রকাশক ইলিয়াস উদ্দিন পলাশের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন রেডিয়েন্ট ফার্মাসিউটিক্যালস লিমিটেডের চেয়ারম্যান মো. নাসের শাহরিয়ার জাহেদী, কবি ও প্রাবন্ধিক ফরহাদ মজহার, প্রখ্যাত প্রাবন্ধিক ও রাষ্ট্রচিন্তাবিদ আবুল কাসেম ফজলুল হক, সাংবাদিক, কথাসাহিত্যিক ও গবেষক আফসান চৌধুরী, বেসরকারি সংস্থা উন্নয়ন বিকল্পের নীতি নির্ধারণী গবেষণা (উবিনীগ)-এর নির্বাহী পরিচালক নারীনেত্রী ফরিদা আখতার, রাজনৈতিক বিশ্লেষক রইসউদ্দিন আরিফ, অভিনয়শিল্পী লেখক ও শিক্ষক ফ্লোরা সরকার, লেখক ও শিক্ষক তানিম নওশাদ, বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক জিয়াউদ্দিন আহমেদ, সাংবাদিক নেতা সৈয়দ আবদাল আহমেদ, সাবেক সচিব ও কথা সাহিত্যিক প্রণব চক্রবর্তী, অভিনেত্রী ও মডেল শানারেই দেবী শানু, সিনিয়র সাংবাদিক মঞ্জুরুল হক ও সাংবাদিক আমিন আল রশীদ প্রমুখ।

রেডিয়েন্ট চেয়ারম্যান মো. নাসের শাহরিয়ার জাহেদী সাম্প্রতিক দেশকাল ১০ বছর পেরিয়ে ১১ বছরে পদার্পণ করায় উচ্ছ্বাস প্রকাশ করেন। অতিথিদের উপস্থিতিতে আনন্দ প্রকাশ করে তিনি বলেন, সাম্প্রতিক দেশকালের উদ্দেশ্য ছিল সামাজিক অবক্ষয়ের যুগে বিন্দু পরিমাণ হলেও নীতি নৈতিকতা তৈরি করে সামাজের ইতিবাচক উত্তরণে কার্যকরী ভূমিকা রাখা। সাম্প্রতিক দেশকাল যথাসম্ভব সেই চেষ্টা করে চলেছে। 

তিনি আরও বলেন, কোন একটা জিনিস চলমান রাখা একটা চ্যালেঞ্জ। সাম্প্রতিক দেশকাল চলমান রয়েছে এটা অনেক বড় প্রাপ্তি। সাম্প্রতিক দেশকাল চলমান থাকবে এবং পাঠকের কাছে পৌছে দিতে রেডিয়েন্ট পাবলিকেশন আরও কাজ করে যাবে।

ম্যাগাজিনের ওপর গুরুত্ব আরোপ করে তিনি আশাবাদ ব্যক্ত করেন, ত্রৈমাসিক দেশকাল পত্রিকা মানুষের জন্য কার্যকরী ভূমিকা রাখছে।

দেশকাল পত্রিকা কখনোই বাণিজ্যিকভাবে নিজেদের অবস্থানের কথা চিন্তা করেনি বলে তিনি বলেন, ডিজিটাল মাধ্যমে আমরা শক্ত-জোরালোভাবে থাকব তবে প্রিণ্ট ভার্সনকে অবহেলা করা যাবে না। প্রিন্টকে এগিয়ে নিয়ে যেতে হবে।

কবি ও প্রাবন্ধিক ফরহাদ মজহার সাম্প্রতিক দেশকালকে বড় কিছু করার জন্য পরিবর্তনকামী, জেগে ওঠা তরুণ প্রজন্মের চিন্তাকে ধারণ করার আহ্বান জানান।

গবেষক আফসান চৌধুরী বলেন, ডিজিটালের প্রভাবকে অস্বীকার করা যাবে না। সাম্প্রতিক দেশকালের পত্রিকা মান দেখে বোঝা যায়, পত্রিকাটি শুধু শিল্পের বিষয় না, সৌন্দর্যের বিষয়েও গুরুত্ব দেয়। সবাইকে শুভেচ্ছা জানিয়ে বক্তব্য শেষ করেন তিনি।

সাম্প্রতিক দেশকাল সম্পাদক ইলিয়াস উদ্দিন পলাশ বলেন, সাম্প্রতিক দেশকাল ২০১৩ সালের ২ ফেব্রুয়ারি ভিন্ন চিন্তা নিয়ে যাত্রা শুরু করে। নানা বাধাবিপত্তি সত্ত্বেও সাম্প্রতিক দেশকাল তার নীতি থেকে এক চুলও নড়েনি। গতানুগতিক ধারা থেকে বেরিয়ে আমরা ভিন্ন চিন্তা তুলে ধরতে কাজ করছি। প্রচার সংখ্যায় সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল দেশের শীর্ষ অবস্থান ধরে রেখেছে। পাঠকই আমাদের শক্তি। ভবিষ্যতেও বাধা বিপত্তি ডিঙ্গিয়ে জনমানুষের অধিকারের কথা তুলে ধরবো।

তিনি জানান, আমাদের পরিবারেই আরেক সদস্য ‘ত্রৈমাসিক দেশকাল পত্রিকা’ ইতোমধ্যে দেশের রুচিশীল ম্যাগাজিন হিসেবে পাঠকের মনে জায়গা দখল করেছে। সাম্প্রতিক দেশকাল ডটকম ডিজিটাল মাধ্যমের সব কটিতেই ২৪ ঘণ্টা সদা সক্রিয়। এ বছর নতুন করে যুক্ত হয়েছে দেশকাল লাইভ ও অত্যাধুনিক স্টুডিও।

বক্তারা বলেন, ১০ বছর নানা চড়াই-উতরাই পেরিয়ে সাম্প্রতিক দেশকাল আজকের অবস্থানে এসেছে।  সত্য সংবাদ প্রকাশে নানা বাধা আসে। সংকুচিত পরিবেশে কাজ করতে হয়। তবু স্বাধীন ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতা করে যেতে হবে। 

এ সময় আরও উপস্থিত ছিলেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সাবেক সাধারণ সম্পাদক ও যমুনা টেলিভিশনের  বিজনেস এডিটর সাজ্জাদ আলম খান তপু, ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআর‌ইউ) সাবেক সভাপতি ও এসএ টিভির বার্তা সম্পাদক ইলিয়াস হোসেন, দেশ টিভির নির্বাহী প্রযোজক নিবিড় খান, শিল্পী জাহিদ মুস্তাফা প্রমুখ।

অনুষ্ঠানে সাম্প্রতিক দেশকালের প্রয়াত উপদেষ্টা ভাষা সৈনিক জাহিদ হোসেন মুসার স্মরণে একটি তথ্যচিত্র উপস্থাপন করা হয়। রাতে সংগীতশিল্পী সমরজিৎ রায়ের  মনোজ্ঞ পরিবেশনা এবং নৈশভোজের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //