শ্রীমঙ্গলের কাশবনে দর্শনার্থীদের ভিড়

মৌলভীবাজারের শ্রীমঙ্গল-ভানুগাছ সড়কে চা গবেষণা ইনস্টিটিউটের টার্নিং পয়েন্টে ভুরভুরিয়া ছড়ার দুইপাশের এলাকাজুড়ে কাশবন দেখতে প্রতিদিন দর্শনার্থীদের ভিড় বাড়ছে।

পর্যটক, দর্শনার্থী, ভ্রমণপিপাসু মানুষ প্রতিদিন বিশেষ করে ছুটির দিনগুলোতে এখানে ভিড় করছেন। সেপ্টেম্বরের শুরু থেকেই দর্শনার্থীরা ছুটে আসছেন এখানে।

কাশফুল এক ধরনের ঘাসজাতীয় উদ্ভিদ। এর বৈজ্ঞানিক নাম saccharum spontaneum.  উচ্চতায় এরা সাধারনত তিন ফুট পর্যন্ত হয়ে থাকে। নদীর তীরে ফুলফোটা শ্বেতশুভ্র কাশবন দেখতে খুবই সুন্দর। এর আদিনিবাস রোমানিয়ায়।

শ্রীমঙ্গলের কাশবন, শহর থেকে দেড়-দুই কিলোমিটারের পথ। নান্দনিক সৌন্দর্যের আর দৃষ্টিনন্দন পাহাড়ি ছড়ার দুইপাশের এলাকাজুড়ে এই কাশবনের অবস্থান। এটির নাম ভুরভুরিয়া ছড়া (পাহাড়ি নদী)। ছড়াটি বিশাল চা-বাগানকে দুইভাগে ভাগ করে রেখেছে। সবুজ চা-বাগানের মাঝ দিয়ে ছড়াটি প্রবাহমান। অপূর্ব এক পরিবেশ, যা দেখলে প্রাণ জুড়িয়ে যায়।


শ্রীমঙ্গল শহরের জিরো পয়েন্ট চৌমোহনা থেকে এখানে আসতে নয়ন ভুলানো প্রাকৃতিক দৃশ্য আগতদের মুগ্ধ করে। শহর থেকে দৃষ্টিনন্দন এ কাশবনে আসতে পর্যটক, দর্শনার্থী আর ভ্রমনপিপাসুরা হন বিমোহিত। অপরুপ প্রাকৃতিক পরিবেশে চারদিকে পাহাড় টিলার ভাঁজে ভাঁজে চা-বাগান ঘেরা আর ভুরভুরিয়া ছড়ার দু'পাশে বিশাল এলাকাজুড়ে কাশবনে আসতে প্রাণ জুড়িয়ে যায়। শহর থেকে এখানে আসতে দুইপাশে দেখতে পাবেন শুধু চা-বাগান আর চা-বাগান। মাঝ দিয়ে পিচঢালা পথ। 

শ্রীমঙ্গল শহর থেকে ১৫/২০ মিনিটের মধ্যে আপনি পৌঁছে যেতে পারেন চা গবেষণা কেন্দ্রের টার্নিং পয়েন্টে। এখানে নেমেই আপনি ভুরভুরিয়া ছড়ার দুইপাশে সাদা ধবধবে কাশবনের দেখা পাবেন। পুরো এলাকাটি আপনি ঘুরে দেখতে পারেন। ছড়াটিতে পানি খুব কম। আপনি সহজেই ছড়া অতিক্রম করে হেঁটে চলে যেতে পারেন ওপারে। উপভোগ করতে পারেন কাশবনের অপার সৌন্দর্য।

ছবি: সুভাষ দাশ তপন

এখন শরৎকাল। আশ্বিন মাসের এই সময়ে দেশের আনাচে-কানাচে, নদীর তীরে, বালুচরে আর গ্রামাঞ্চলে শরতের শুভ্র আকাশের নিচে দুলে ওঠা কাশবনে কাশফুল দেখতে কার না ভাল লাগে। নীল আকাশে সাদা মেঘের ভেলা, কাশফুলের শুভ্রতা এমনটি শুধু শরৎ কালেই দেখা যায়। প্রকৃতি তখন যেন তার রুপ পাল্টে নতুন রঙ ধারণ করে। এমনি সময়ে সব বয়সের মানুষের পদচারণায় মুখরিত থাকছে কাশবন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //