টেবিল টেনিসে বাংলাদেশ কোথায়

বিশ্ব টেবিল টেনিসে (টিটি) চীন, জাপান, ব্রাজিল, সুইডেন, তাইপে, জার্মানি শীর্ষ অবস্থানে রয়েছে। বিশ্ব র‌্যাংকিংয়ে প্রথম ২০ জন পুরুষ খেলোয়াড়ের মধ্যে ছয় জনই চীনের। জার্মানির চার জন, জাপান, দক্ষিণ কোরিয়া ও তাইপের দুই জন করে এবং ব্রাজিল, সুইডেন, স্লোভেনিয়া ও নাইজেরিয়ার একজন করে রয়েছেন। মহিলা বিভাগের প্রথম ২০ জনের মধ্যে চীনের সাত জন রয়েছেন। জাপানের রয়েছে চার জন, জার্মানি ও দক্ষিণ কোরিয়ার দুই জন করে এবং হংকং, পোর্টোরিকো, সিঙ্গাপুর, তাইপে ও অস্ট্রিয়ার একজন করে রয়েছেন। পুরুষ ও মহিলা বিভাগে সেরা ২০ খেলোয়াড়ের মধ্যে নেই বাংলাদেশ কিংবা ভারতের কেউ। 

মহিলা বিভাগে ভারতের মনিকা বাত্রা ৩৫ নম্বরে, শ্রীজা আকুলা ৮২ নম্বরে এবং সুতীর্থা মুখার্জি ১০০ নম্বরে রয়েছেন। বিশ্ব টেবিল টেনিস ফেডারেশনের ৬৫৯ জনের তালিকায় কোথাও নেই বাংলাদেশের খেলোয়াড়। আর পুরুষ বিভাগে ভারতের হারমিত দেশাই ৬২ নম্বরে ও অচিন্ত্য শরদ কমল ৭৫ নম্বরে রয়েছেন। বিশ্ব টেবিল টেনিস ফেডারেশনের ৮২৭ জনের দেওয়া তালিকায় বাংলাদেশের কারও নাম নেই। শীর্ষ খেলোয়াড়দের তালিকায় ভারতের কারও নাম না থাকলেও দলগত র‌্যাংকিংয়ে রয়েছে অষ্টম স্থানে। সেখানে বাংলাদেশ রয়েছে ১২৩ নম্বরে। 

বিশ্ব র‌্যাংকিংয়ের পজিশন যা-ই থাকুক না কেন, টিটিতে বাংলাদেশের সম্ভাবনা আছে অনেক, সাম্প্রতিক সময়ে এসেছে বেশ কিছু সাফল্যও। কিন্তু কঠিন বাস্তবতার জালে রুদ্ধ খেলোয়াড়দের সামনে এগোনোর পথ। সম্প্রতি সাউথ এশিয়ান জুনিয়র অ্যান্ড ক্যাডেট টিটি চ্যাম্পিয়নশিপে দারুণ সাফল্য পেয়েছে বাংলাদেশ। গত মে মাসে ভারতের অরুণাচলে এই প্রতিযোগিতা থেকে মিলেছে দুই রুপা ও সাত ব্রোঞ্জসহ ৯টি পদক। মালদ্বীপের গত আসরে এসেছিল একটি সোনা ও পাঁচটি ব্রোঞ্জ। এই প্রাপ্তির রেশ মেখে আরও সামনে ছুটতে চান উঠতি খেলোয়াড়রা। কিন্তু তাদের জন্য যে নিবিড় প্রশিক্ষণ প্রয়োজন, সেটা কতটা করতে পারবে বাংলাদেশ টেবিল টেনিস ফেডারেশন, প্রশ্ন সেখানেই। এই জুনিয়র খেলোয়াড়রা যদি সঠিক পরিচর্যা পায়, তাহলে তারা বাংলাদেশের জন্য অনেক গৌরব বয়ে আনতে সক্ষম হবেন। 

একসময় রাজধানীতে প্রথম বিভাগ টিটি লিগ ছিল দারুণ জমজমাট। ঢাকার জনপ্রিয় মোহামেডান, আবাহনী, ব্রাদার্সসহ বিভিন্ন ক্লাবের ছিল ভালো ভালো দল। সমর্থকরাও খবরাখবর রাখত টিটির। কিন্তু এখন সেই সংস্কৃতি আর নেই। বাংলাদেশ টেবিল টেনিসে এখনো দারুণ সম্ভাবনাময়। এশিয়ার চীন, জাপান, দক্ষিণ কোরিয়া যেখানে বিশ্ব টেনিসে রাজত্ব করছে, সেখানে আমাদের এতটা পিছিয়ে থাকার কোনো যুক্তিই নেই। আসলে আমরা প্রতিভার পরিচর্যায় ব্যর্থ বলেই টেবিল টেনিসে এগিয়ে যেতে পারছি না।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //