দুবাই ওপেন : কোর্টে ফেরার জন্য মুখিয়ে আছেন জোকোভিচ

করোনাভাইরাস প্রতিরোধী টিকা না নেওয়ায় নোভাক জোকোভিচের খেলা হয়নি অস্ট্রেলিয়ান ওপেনে। গত মাসে বছরের প্রথম এই গ্র্যান্ড স্ল্যামের জন্য মেলবোর্নে গিয়েও অস্ট্রেলিয়ান সরকারের কোভিড-১৯ ভ্যাকসিন আইন পূর্ণ না করার কারণে কোর্টে না নেমেই দেশে ফিরে আসতে হয়েছিল বিশ্বের এক নম্বর তারকাকে। তারপর থেকে এখনও কোর্টের বাইরেই রয়েছেন।

সংযুক্ত আরব আমিরাতের দুবাই এক্সপোতে সার্বিয়ান প্যাভিলিয়ন পরিদর্শনে গিয়ে দর্শনার্থী বইয়ে কিছু লেখার অনুরোধ জানানো হয় জোকোভিচকে। আগামী সপ্তাহে এটিপি দুবাই ওপেনে খেলার জন্য সেখানে পৌঁছে গিয়েছেন তিনি। 

দুবাই এক্সপোতে গিয়ে জোকোভিচ গণমাধ্যমের সামনে বলেছেন, ‘আগামী সোমবার (২১ ফেব্রুয়ারি) কোর্টে নামার জন্য মুখিয়ে আছি। আবারও কোর্টে ফিরতে পারাটা সত্যিই আনন্দের। এই সময়ের মধ্যে আমি টেনিসকে মিস করেছি। সব মিলিয়ে সময়টা মোটেই ভালো কাটেনি।’

জোকোভিচের অনুপস্থিতিতে স্প্যানিশ তারকা রাফায়েল নাদালন অস্ট্রেলিয়ান ওপেন জয় করে প্রথম খেলোয়াড় হিসেবে ক্যারিয়ারে ২১তম গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড গড়েছেন। মেলবোর্নে নয়বারের চ্যাম্পিয়ন জোকোভিচ এই রেকর্ড অর্জনের লক্ষ্য নিয়েই অস্ট্রেলিয়ায় গিয়েছিলেন। বিশেষ মেডিকেল এক্সেমশন নিয়ে তিনি মেলবোর্নে গেলেও পরবর্তীতে অস্ট্রেলিয়ান সরকার তা প্রত্যাখান করে তার ভিসা বাতিলের সিদ্ধান্ত নেয়। বিষয়টি আইন পর্যন্ত গড়িয়েছিল। কিন্তু তাতে সফল হননি জোকোভিচ। পুরো বিষয়টি নিয়ে ক্রীড়া বিশ্বে বেশ আলোড়ন সৃষ্টি হয়েছে। 

সম্প্রতি বিবিসি স্পোর্টসকে জোকোভিচ বলেছেন, তিনি ভ্যাকসিনবিরোধী আন্দোলনে জড়িত নন, কিন্তু ব্যক্তিগত পছন্দের অধিকারে বিশ্বাসী। ভ্যাকসিন না নেওয়ার প্রশ্নে তিনি আসন্ন ফ্রেঞ্চ ওপেন ও উইম্বলডন শিরোপাও ত্যাগ করতে রাজি কিনা - এই প্রশ্নে তিনি বলেন, ‘হ্যাঁ তেমন মূল্যও যদি আমাকে দিতে হয়, আমি তাতে রাজি।’

দুবাই ওপেনের মাধ্যমে এ বছর প্রথমবারের মতো কোর্টে নামতে যাচ্ছেন পাঁচবারের বিজয়ী জোকোভিচ। এই টুর্নামেন্টে ব্রিটিশ তারকা এন্ডি মারেও খেলছেন। সংযুক্ত আরব আমিরাতে প্রবেশের জন্য করোনার টিকা নেওয়ার কোনও বাধ্যবাধকতা নেই। সম্প্রতি ইংল্যান্ডেও কোভিড আইন শিথিল করা হয়েছে। ফ্রান্সেও বিধিনিষেধ তুলে নেওয়ার ইঙ্গিত পাওয়া গেছে। সে কারণেই ফ্রেঞ্চ ওপেন ও উইম্বলডনে জোকোভিচের খেলা নিয়ে শঙ্কা অনেকটাই কেটে গেছে। 

এই মুহূর্তে অবশ্য ইউএস ওপেন নিয়ে জোকোভিচের কিছুটা সমস্যা হতে পারে। কারণ যুক্তরাষ্ট্র সফরের জন্য প্রত্যেককেই দুই ডোজ টিকা নেয়া থাকতে হবে। যুক্তরাষ্ট্রে আগামী ৭-২০ মার্চ অনুষ্ঠিত হতে যাচ্ছে ইন্ডিয়ান ওয়েলস মাস্টার্স টুর্নামেন্ট। এছাড়া ২১ মার্চ থেকে ৩ এপ্রিল পর্যন্ত রয়েছেন মিয়ামি ওপেন। দুটি টুর্নামেন্টেই খেলোয়াড় তালিকায় জোকোভিচের নাম রয়েছে।

ইন্ডিয়ান ওয়েলস আয়োজকরা জানিয়ে দিয়েছে টুর্নামেন্টে খেলতে হলে ভ্যাকসিনেশন বাধ্যতামূলক। কিন্তু সঙ্গে তারা যোগ করেছেন জোকোভিচের সঙ্গে আরও শীর্ষ সারির খেলোয়াড়দের অংশগ্রহণের বিষয়টি যুক্তরাষ্ট্রের বিধিনিষেধ সাপেক্ষে এটিপি নির্ধারণ করবে। -এএফপি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //