ঐতিহাসিক জয়ে ইউএস ওপেনের শিরোপা থিয়েমের

দুই সেটে পিছিয়ে থেকেও কামব্যাক। ইউএস ওপেনে পুরুষদের ফাইনালে ঐতিহাসিক জয় পেলেন অস্ট্রিয়ার টেনিস তারকা ডমিনিক থিয়েম।

২০১৪ সালের পর এই প্রথম ইউএস ওপেন দেখল নতুন এক চ্যাম্পিয়নকে। গতকাল রবিবার (১৩ সেপ্টেম্বর) প্রতিপক্ষ জার্মানির আলেক্সান্ডার জভেরভকে পরাস্ত করেছেন ২–৬, ৪–৬, ৬–৪, ৬–৩, ৭–৬(৬) গেমে।

প্রথমার্ধে সত্যিই সাদামাটা খেলা হয়েছে। জার্মানির জভেরভের কাছে স্ট্রেট সেটে হেরে যাবেন বলেই মনে হয়েছিল এই মুহূর্তে বিশ্বের তিন নম্বর টেনিস তারকা থিয়েম। প্রথম সেট তিনি হেরেছেন ২-৬ পয়েন্টে। দ্বিতীয় সেট ৪-৬। কিন্তু সেখান থেকেই তৃতীয় সেটে খেলায় ফেরেন ২৭ বছরের অস্ট্রেলীয় তারকা। তৃতীয় সেটে ৬-৩ পয়েন্টে হারিয়ে দেন প্রতিদ্বন্দ্বীকে। ফলে খেলা গড়ায় চতুর্থ সেটে। 

প্রায় সাড়ে চার ঘণ্টার যুদ্ধের শেষে চতুর্থ সেটে খেলা পৌঁছায় টাইব্রেকারে। এক সময় এমন পর্যায়ে খেলা পৌঁছে গিয়েছিল যে, একজন একটি ভুল করলেই অন্যজন গ্র্যান্ডস্লাম জিতে নেবে। টতুর্থ সেট শেষ হয় ৭-৬ পয়েন্টে। টাইব্রেকারের ফলাফল ৮-৬।

ইউএস ওপেন ফাইনালে এখনো পর্যন্ত দুই সেটে পিছিয়ে গিয়ে কেউ ফিরে আসতে পারেননি। সেই দিক থেকে সত্যিই রেকর্ড গড়লেন থিয়েম। পুরষ্কার অনুষ্ঠানে রানার্স আপের ট্রফি হাতে নিয়ে কান্নায় ভেঙে পড়েন জার্মান তারকা। বলেই ফেলেন, থিয়েম একটা ভুল করলেই ট্রফি তিনি তুলতে পারতেন। কিন্তু শেষ বেলায় সামান্য ভুলের সুযোগ তৈরি করতে দেননি থিয়েম। থিয়েমকে অভিনন্দন জানানোর সময় গলা ধরে আসে জার্মান তারকার।

থিয়েমও দৃশ্যত আবেগে ভাসছিলেন। পুরস্কার হাতে নিয়ে তিনি বলেন, এই পুরস্কার আসলে দু'জনেরই পাওয়া উচিত ছিল। কেউ কাউকে এতটুকু জমি দেয়নি।

এবারের ইউএস ওপেন সব অর্থেই ঐতিহাসিক। করোনাভাইরাসের কারণে খেলা হচ্ছে দর্শকশূন্য কোর্টে। সকলেই খেলা দেখছেন টেলিভিশনে। নাদাল, ফেডেরার অংশ নিতে পারেননি এবারের টুর্নামেন্টে। নোভাক জকোভিচ ঠিক এক সপ্তাহ আগে টুর্নামেন্ট থেকে শাস্তিমূলকভাবে ছিটকে গিয়েছেন। অনিচ্ছাকৃতভাবে এক লাইন পার্সনকে বল ছুড়ে মেরেছিলেন তিনি। বস্তুত জকোভিচ টুর্নামেন্টের বাইরে চলে যাওয়ার পরে অনেকেই ভেবেছিলেন ছেলেদের ইউএস ওপেন ম্যাড়ম্যাড়ে হয়ে গেল। 

তবে রবিবার প্রমাণ হয়ে গেলো, টেনিসে উত্তেজনা কমে না। বস্তুত ইতিহাসের পাতায় ইউএস ওপেন- ২০২০ পুরুষদের ফাইনাল সর্বকালের অন্যতম সেরা ম্যাচের তালিকায় ঢুকে গেল। -ডয়চে ভেলে

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //