ঈদ শপিং- এ ডিজিটাল ও ক্যাশলেস লেনদেন অনেকাংশে বেড়েছে

এবারের ঈদ-উল-ফিতরে ক্রেতাদের মধ্যে কার্ড ও মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস (এমএফএস) ব্যবহার করে কেনাকাটার হার অনেকাংশে বেড়েছে। বিভিন্ন ব্র্যান্ড, ফ্যাশন হাউস ও ব্যাংকের কর্মকর্তাদের সাথে কথা বলে জানা গেছে, অভিজাত বিপণিবিতান ও ব্র্যান্ডের দোকানে এখন প্রায় ৪০–৬০ শতাংশ লেনদেন হচ্ছে ক্যাশলেস।

সংশ্লিষ্ট সুত্রগুলো জানিয়েছে, ক্যাশলেস পেমেন্টের বিভিন্ন সুবিধা ও নিরাপত্তা, সেইসঙ্গে ব্যাংক ও এমএফএসগুলোর দেওয়া ডিসকাউন্ট ও অফার ক্রমেই বাড়তে থাকাসহ বেশ কয়েকটি কারণে ক্যাশলেস লেনদেন বাড়ছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে এটিএম, পিওএস, সিআরএম ও ই-কমার্সভিত্তিক লেনদেন ছিল ৩৭ হাজার ৬৬৯ কোটি টাকা। গত জানুয়ারিতে সেটি বেড়ে ৪৬ হাজার ৪৪৮ কোটি টাকায় পৌঁছেছে।

অপরদিকে গত জুলাই মাসে মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস বা এমএফএসের মাধ্যমে মোট ৯৮ হাজার ৩০৬ কোটি টাকার লেনদেন হয়েছিল। কিন্তু সাত মাসের ব্যবধানে তা ৩১.৬৭ শতাংশ শতাংশ বেড়ে মোট লেনদেন ১ লাখ ২৯ হাজার ৪৪৫ কোটি টাকায় পৌঁছেছে।

ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব) নির্বাহী পরিচালক জাহাঙ্গীর আলম শোভন বলেন, অনলাইনে বিক্রি হওয়া ব্র্যান্ডেড পণ্যের ৫০–৬০ শতাংশ পেমেন্ট এখন ডিজিটাল। ক্রেতারা পণ্যের ডেলিভারি পাওয়ার আগে কার্ড বা এমএফএস ব্যবহার করে অগ্রিম অর্থ প্রদান করেন।

তিনি আরও বলেন, 'সামগ্রিকভাবে অনলাইন কেনাকাটায় ৩০–৩৫ শতাংশ পেমেন্ট ডিজিটালি হচ্ছে। দেখা যাচ্ছে, নন-ব্র্যান্ডের পণ্য অগ্রিম পেমেন্ট কম হচ্ছে।'

ব্র্যান্ডের দোকানে ডিজিটাল লেনদেন বেশি হয়
বসুন্ধরা সিটি শপিং মল, বায়তুল মোকাররম, বেইলি রোড ও মগবাজার এলাকার ব্র্যান্ডের শোরুমগুলোর ব্যবসায়ীরা বলছেন, ক্রেতারা ঈদের কেনাকাটার ৪০–৬০ শতাংশ পেমেন্ট করছেন ডিজিটাল পদ্ধতিতে।

বিভিন্ন ব্র্যান্ড শপ কর্তৃপক্ষ জানিয়েছে, বর্তমানে ক্রেতারা পণ্যের দামের প্রায় ৪০–৬০ শতাংশ ক্রেতা কার্ডে পেমেন্ট করেন। কার্ডে পেমেন্ট করলে বিভিন্ন ডিসকাউন্ট আছে, ক্রেতারাও উৎসাহি হন।

ক্যাশলেস পেমেন্ট বাড়ার কারণ
ব্যবসায়ীরা বলছেন, ঈদের সময় নগদ টাকা বহনের ঝুঁকি এড়াতে ক্যাশলেস লেনদেনে স্বাচ্ছন্দ্য বোধ করেন গ্রাহক। তাছাড়া ঈদকে কেন্দ্র করে কার্ড ও এমএফএসগুলো ১০–৮০ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে। এ কারণে ক্যাশলেস লেনদেন দ্রুত বাড়ছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //