পুরনো আইফোন বিক্রির আগে যা করতে হবে

কারো ব্যক্তিগত তথ্য যেন অপরিচিত মানুষের হাতে চলে না যায় সে নিশ্চিত করতে আইফোন বিক্রি করার আগে ফোনের ভেতরের তথ্য সঠিকভাবে মুছে ফেলা জরুরি।

বেশিরভাগ ফোনের তুলনায় আইফোনের মূল্য যেমন একটু বেশি হয়, তেমনি অ্যাপলের তৈরি পণ্যে একটা সুবিধাও পাওয়া যায়। সেটি হচ্ছে, এর অপচয় বা ডেপ্রিসিয়েশন কম হয়। এর সোজা মানে হচ্ছে অ্যান্ড্রয়েড ফোনের চেয়ে আইফোনের বিক্রয়মূল্য ভালো পাওয়া যায়।

অনেকেই মডেল বদলানোর সময় আগের ফোনটি বিক্রি করে দেন। এটি নতুন ফোনের বাজেটে ভালোয় সুবিধা দেয়।

তবে, কারো ব্যক্তিগত তথ্য যেন অপরিচিত মানুষের হাতে চলে না যায় সে নিশ্চিত করতে আইফোন বিক্রি করার আগে ফোনের ভেতরের তথ্য সঠিকভাবে মুছে ফেলা জরুরি।

সৌভাগ্যক্রমে, এ প্রক্রিয়াটি সহজ। কেবল অ্যাপল অ্যাকাউন্ট থেকে সাইন আউট করলে ও ফোনের কনটেন্ট ডিলিট করলেই বেশিরভাগ তথ্য মুছে ফেলা যায়। তবে, ফোন বিক্রির আগে পুরোপুরি নিশ্চিন্ত হওয়ার জন্য অরিতিক্ত কিছু কাজ করা দরকার বলে প্রতিবেদনে লিখেছে প্রযুক্তি সাইট টেকরাডার।

চলুন ধাপে ধাপে দেখে নেওয়া যাক সব তথ্য মুছে ফেলে নিরাপদে আইফোন বিক্রির পুরো প্রক্রিয়াটি।

১. অ্যাপল ওয়াচ আনপেয়ার করুন

যদি আইফোনে অ্যাপল ওয়াচ যুক্ত করা থাকে, সবার আগে সেটি আনপেয়ার করতে হবে। প্রথমে ফোনের অ্যাপল ওয়াচ অ্যাপে প্রবেশ করতে হবে, এরপর ‘মাই ওয়াচ’ অপশনে যেতে হবে, পরে ‘অল ওয়াচেস’ অপশন বাছাই করতে হবে। এরপরে, বৃত্তের ভেতরে ‘আই’ লেখা আইকনে ট্যাপ করতে হবে। সেখান থেকে ‘আনপেয়ার অ্যাপল ওয়াচ’ ট্যাপ করলেই হয়ে যাবে।

২. আইফোন ব্যাকআপ করুন

বিক্রির আগে তথ্য মুছে ফেলার যেমন গুরুত্ব রয়েছে, তেমনি কোনো তথ্য হারাতে না চাইলে সেগুলো ব্যাকআপ করাও জরুরি। সবচেয়ে সহজ পদ্ধতি হল, সেটিংস অ্যাপে গিয়ে অ্যাপল আইডিতে প্রবেশ করা, তারপর আইক্লাউড অপশনে যাওয়া। সেখান থেকে ‘আইক্লাউড ব্যাকআপ’ বেছে নিয়ে, ‘ব্যাক আপ নাও’ অপশনে চাপলেই ফোনের ব্যাকআপ সম্পন্ন হয়ে যাবে।

৩. আইক্লাউড, অ্যাপ স্টোর ও আইটিউনস থেকে সাইন আউট করুন

ফোনের অপারেটিং সিস্টেম আইওএস ১০.৩ বা এর পরের সংস্করণের ক্ষেত্রে, প্রথমে সেটিংসে গিয়ে অ্যাপল আইডিতে প্রবেশ করতে হবে। এরপর যে পেইজটি দেখা যাবে তার একেবারে নিচে ‘সাইন আউট’ অপশনে ট্যাপ করতে হবে। এরপরে ব্যবহারকারীর অ্যাপল আইডি পাসওয়ার্ড লিখে, ‘টার্ন অফ’ অপশন নির্বাচন করতে হবে।

যদি ফোনের অপারেটিং সিস্টেম আইওএস ১০.২ বা এর আগের সংস্করণের হয়, সেক্ষেত্রে আলাদাভাবে সাইন আউট করতে হবে। সেটিংস অ্যাপে গিয়ে প্রথম আইক্লাউডে যেতে হবে, সেখান থেকে ‘সাইন আউট’ অপশনে প্রবেশ করতে হবে, সেখানে আবারও ‘সাইন আউট’ ট্যাপ করতে হবে। যেখানে ‘ডিলিট ফ্রম মাই ফোন’ অপশন আসবে, এরপর অ্যাপল আইডি পাসওয়ার্ড দিয়ে সাইন আউট করতে হবে। আইটিউনসের ক্ষেত্রে আবার সেটিংসে ফিরে যান, আইটিউনস বাছাই করুন, পরের পৃষ্ঠার ‘অ্যাপস্টোর’ অপশনে যান। তারপর, অ্যাপল আইডি দিয়ে ‘সাইন আউট’ প্রেস করুন।

৪. আইমেসেজের নিবন্ধন বন্ধ করুন

কেউ যদি ফোন বিক্রি করে নতুন আইফোন না নেয়, তবে আইমেসেজের নিবন্ধনও বন্ধ করা উচিত। এটি করার জন্য সেটিংসে যেতে হবে, পরে ‘মেসেজেস’ অপশনে গিয়ে ‘আইমেসেজেস’ নামের টগলটি বন্ধ করে দিতে হবে। এরপরে সেটিংস থেকে ‘ফেইসটাইম’ অপশনে গিয়ে সেটিও বন্ধ করে দিতে হবে।

৫. ফোনের সব তথ্য মুছুন

এটিই এ প্রক্রিয়ার মূল ধাপ। প্রথমে সেটিংস থেকে ‘জেনারেল’-এ প্রবেশ করতে হবে। এরপরে ‘ট্রান্সফার অর রিসেট আইফোন’ অপশন বেছে নিতে হবে, এরপর ‘ইরেইজ অল কনটেন্ট অ্যান্ড সেটিংস’ নামের টগলে ট্যাপ করে পাসওয়ার্ড দিতে হবে। ‘ইসিম’ ব্যবহার করে থাকলে, ডিভাইস ও ইসিম মুছে ফেলার অপশনটি বাছাই করুন। সবশেষে, ‘ইরেজ আইফোন’ অপশনে ট্যাপ করলেই মুছে ফেলা যাবে আইফোনের সব তথ্য।

৬. ট্রাস্টেড ডিভাইসের তালিকা থেকে আইফোন সরিয়ে ফেলুন

যেহেতু ফোনটি বিক্রি করা হবে, তাই এটি ‘ট্রাস্টেড ডিভাইস’-এর তালিকা থেক সরিয়ে ফেলা উচিত। আর বিক্রির আগের শেষ ধাপ এটিই।

বিভিন্ন ডিভাইসে এটি করার বিভিন্ন উপায় রয়েছে। তবে, সবচেয়ে সহজ উপায়টি সম্ভবত ওয়েব ব্রাউজারের মাধ্যমে। https://appleid.apple.com/ লিংকে যান, ‘ডিভাইস’ নির্বাচন করুন। এরপরে পুরনো আইফোনটি নির্বাচন করুন, সেখান থেকে ‘রিমুভ ফ্রম অ্যাকাউন্ট’ অপশনটিতে ট্যাপ করুন।

এটি করা হলেই পুরনো আইফোনটির একেবারে রিসেট ও বিক্রির জন্য প্রস্তুত হয়ে যাবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //