পূর্ণগ্রাস সূর্যগ্রহণ আজ, অপেক্ষায় বিশ্বের লাখো মানুষ

বিশ্বের বিভিন্ন অঞ্চলের লাখ লাখ মানুষ আজ সোমবার (৮ এপ্রিল) পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখার অপেক্ষায় আছেন। তাঁদের আশা, আজ আকাশ পরিষ্কার থাকবে এবং নির্বিঘ্নে বিরল এই সূর্যগ্রহণের দৃশ্য দেখা যাবে।

তবে মেক্সিকোর উত্তরাঞ্চল, যুক্তরাষ্ট্রের টেক্সাস ও গ্রেট লেকস অঞ্চলের বাসিন্দাদের জন্য হতাশার বার্তা দিয়েছেন আবহাওয়াবিদেরা। তাঁরা বলেছেন, এসব অঞ্চলে আকাশ মেঘাচ্ছন্ন থাকতে পারে।

অবশ্য মেক্সিকোর পশ্চিমাঞ্চল ও যুক্তরাষ্ট্রের মধ্য পশ্চিমাঞ্চলের কিছু অংশে অপেক্ষাকৃত ভালো আবহাওয়া থাকবে বলে আশা করা হচ্ছে। নিউ ইংল্যান্ড ও কানাডায় আকাশ ঝলমলে থাকার আভাস দেওয়া হয়েছে।

২০১৭ সালের পর উত্তর আমেরিকা মহাদেশে এটি প্রথম পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। এই সূর্যগ্রহণ শুরু হবে মেক্সিকোর পশ্চিম উপকূলে। তিনটি দেশের বেশ কয়েকটি এলাকা এই সূর্যগ্রহণের আওতাভুক্ত থাকবে।

পূর্ণগ্রাস সূর্যগ্রহণ চলাকালে চাঁদ সম্পূর্ণরূপে সূর্যকে ঢেকে ফেলবে। এ সময় কিছু এলাকায় দিনের বেলায়ই অন্ধকার নেমে আসবে। প্রায় সাড়ে চার মিনিট এ পরিস্থিতি থাকতে পারে।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার তথ্য অনুসারে, ৩ কোটি ১৬ লাখ মানুষ আজ পূর্ণগ্রাস সূর্যগ্রহণের আওতায় থাকবে। আশা করা হচ্ছে, এ দৃশ্য একনজর দেখার জন্য লাখ লাখ মানুষ সূর্যগ্রহণ দেখা যাবে, এমন এলাকায় ভিড় করবেন।

টেক্সাসে স্টারি নাইট আর ভি পার্কে গাড়ির পর গাড়িতে করে দর্শনার্থীরা ভিড় জমিয়েছেন। তাঁরা সেখানে তাঁবু স্থাপন করে এই বিরল দৃশ্য উপভোগ করার অপেক্ষায় আছেন।

পূর্ণগ্রাস সূর্যগ্রহণের সময়টুকু বাদে সূর্যগ্রহণের আংশিক ধাপগুলো দেখতে বিশেষ চশমার প্রয়োজন হবে। বিশেষজ্ঞরা প্রচলিত চশমা ব্যবহার করে এ সূর্যগ্রহণ দেখা থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছেন। এমনকি ক্যামেরা ও স্মার্টফোন ব্যবহার করে সূর্যগ্রহণ দেখা হলে কয়েক সেকেন্ডের মধ্যে চোখ নষ্ট হয়ে যেতে পারে।

সূর্যগ্রহণ দেখা যাওয়ার এলাকায় বিশেষ অনুষ্ঠানেরও পরিকল্পনা করা হয়েছে।

নাসা ও তাদের সহযোগী সংগঠনগুলো ১০০টির বেশি অনুষ্ঠানের আয়োজন করেছে। সবার আগে সূর্যগ্রহণের দৃশ্য দেখা যাবে মেক্সিকোর মাজালতানে। সেখানে ইতিমধ্যে অসংখ্য মানুষ জড়ো হয়েছেন। ডালাসে কটন বৌল স্টেডিয়াম এবং ইন্ডিয়ানায় ইন্ডিয়ানাপোলিস মোটর স্পিডওয়েতেও উৎসবের আয়োজন করা হয়েছে।

সূর্যগ্রহণের আকাশের নিচে বিয়ে করার পরিকল্পনা করছেন তিন শতাধিক জুটি। আরকানসাসের রাসেলভিলেতে এ গণবিয়ের আয়োজন করা হয়েছে।_বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //