গুগল ম্যাপের আপডেটে আছে যা যা

বর্তমানে গন্তব্যে যেতে অনেকেই গুগল ম্যাপে ভরসা করেন। একগুচ্ছ নতুন ফিচার যুক্ত করা হয়েছে ম্যাপে। লোকেশন হিস্ট্রি, টাইমলাইন তৈরি, ব্লু ডটে নতুন কিছু ফিচারও যুক্ত হয়েছে। গুগল এক ব্লগপোস্টে জানিয়েছে, ব্যবহারকারীরা এখন থেকে তাদের লোকেশন ডিলিট করতে পারবে। তাছাড়া ডিরেকশন বা সার্চ হিস্ট্রিও ডিলিট করে দিতে পারবে। 

গুগল ম্যাপের লোকেশন হিস্ট্রি এখন অফলাইনেও রাখা যাবে। প্রতিবার আপনাকে অনলাইনে যেতে হবে না। গুগল ম্যাপ আপডেট দেওয়ার সঙ্গে সঙ্গেই আপনাকে দেখিয়ে দেওয়া হবে বিস্তারিত।

কাউকে সহজে ঠিকানা চিনিয়ে দিতে সহায়তা করবে গুগল ম্যাপ। ম্যাপে যে ঠিকানা দেওয়া হবে তার নিকটবর্তী ৫টি ল্যান্ডমার্ক ও এরিয়ার নাম তুলে ধরবে গুগল। এতে ব্যবহারকারীরা সহজে বুঝতে পারবেন ওই ঠিকানা আসলে কোন জায়গায়। এই প্রক্রিয়াটি কাজ করবে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে। 

আসছে বছর আরও নতুন কিছু সুবিধা দেবে গুগল ম্যাপ। ২০২৪ সাল থেকে লাইভ লোকেশন পাওয়া যাবে। এ ছাড়া লাইভ ওয়াক অ্যাসিস্ট্যান্সও যোগ হচ্ছে। অর্থাৎ পা ফেলা মাত্রই নেভিগেশন কাজ করতে শুরু করবে। হাঁটতে শুরু করলে ফোনের ডিসপ্লেতে অ্যারো দেখাবে। যা বলে দেবে কোন দিকে যেতে হবে। ঘুরলেই ভাইব্রেট হবে ফোন। 

কোন রাস্তা দিয়ে গেলে দ্রুত পৌঁছতে পারবেন তা বলে দেবে গুগল। পাশাপাশি গাড়ির ইঞ্জিন অনুযায়ী নির্দিষ্ট রুটে কত জ্বালানি খরচ হতে পারে তাও জানাবে গুগল। এখানেও এআইয়ের মাধ্যমে লাইভ ট্রাফিক আপডেট থাকবে। পাশাপাশি রুটের অন্যান্য তথ্য জানাবে গুগল ম্যাপ।

তথ্যসূত্র: টেকক্রাঞ্চ, হিন্দুস্তান টাইমস

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //