নির্বাচনে গুজব ঠেকাতে টিকটকের উদ্যোগ

যেকোনো নির্বাচনকে কেন্দ্র করে নানা ধরনের গুজব ছড়িয়ে অপতৎপরতা চালায় একটি চক্র। তবে ভার্চুয়াল মাধ্যমের প্রসার হওয়ায় এখন গুজব আগের তুলনায় দ্রুত ছড়িয়ে পড়ে মানুষের কাছে। অনেকে না বুঝে বিশ্বাসও করেন। আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে এরকম নানা ধরনের গুজব ছড়ানোর শঙ্কাও করছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। আর নির্বাচনকে সামনে রেখে ভিডিও ভিত্তিক সামাজিক যোগাযোগমাধ্যম টিকটক কিছু উদ্যোগ গ্রহণ করেছে। 

গতকাল বুধবার (১৩ ডিসেম্বর) সন্ধ্যায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে টিকটক এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়, নির্বাচনসম্পর্কিত যেকোনো তথ্যের স্বচ্ছতা ও নিরাপত্তা বজায় রাখতে উদ্যোগ নিয়েছে টিকটক। টিকটকের উদ্যোগ সম্পর্কে বিস্তারিত জানা যাবে এই ওয়েবসাইটে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২৪ সালের জানুয়ারিতে বাংলাদেশের সংসদ নির্বাচনে দেশটির লাখ লাখ মানুষ ভোট দিতে যাচ্ছে। যদিও টিকটক কোনো রাজনৈতিক বা রিয়েল-টাইম সংবাদের অ্যাপ নয়, তবুও আমরা নিশ্চিত করতে চাই যে, আমাদের অ্যাপে কোনো নির্বাচন-সংক্রান্ত আলোচনা হয়ে থাকলে আমরা যেন আমাদের কমিউনিটিকে সঠিক তথ্যে অ্যাক্সেস দিতে পারি। 

এতে আরও বলা হয়, মিথ্যা তথ্য, সহিংসতা ও বিদ্বেষমূলক বক্তব্য প্রচাররোধে টিকটকের কমিউনিটি গাইডলাইনসে রয়েছে সুনির্দিষ্ট নীতিমালা। এসব নিয়মের ভিত্তিতে নির্বাচনসম্পর্কিত বিভ্রান্তিকর তথ্য সরিয়ে দেবে সামাজিক যোগাযোগমাধ্যমটি। ভোটার নিবন্ধন, প্রার্থীর যোগ্যতা, ব্যালট গণনা এবং নির্বাচনের ফলাফলসম্পর্কিত এমন আরও বিষয় এতে বিবেচনা করা হবে। যেসব আধেয় বা কনটেন্ট ভোটারদের মধ্যে আতঙ্ক তৈরি করে, ভোট প্রদানে বাধা দেয় বা সহিংসতা সৃষ্টি করে, টিকটকের নীতিমালা অনুযায়ী সেগুলো সম্পূর্ণ নিষিদ্ধ। টিকটকের ৪০ হাজারের বেশি কর্মী ও উন্নত প্রযুক্তির সমন্বয়ে এসব নীতি প্রয়োগ করা হয়। এছাড়া গোয়েন্দা সংস্থা, ইন্ডাস্ট্রি পার্টনার ও সামাজিক সংস্থা এ ক্ষেত্রে যুক্ত থাকে।

নির্বাচন সম্পর্কে মিথ্যা তথ্য চিহ্নিত করতে এবং সেগুলো অপসারণ করতে স্থানীয় ও আঞ্চলিক ফ্যাক্ট চেকারদের সঙ্গেও কাজ করেছে টিকটক জানিয়ে বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, যেসব আধেয় রিভিউ বা যাচাইয়ের জন্য এবং অসত্য হিসেবে চিহ্নিত করা হয়, সেগুলো ‘ফর ইউ’ ফিডের জন্য সীমিত থাকে। এছাড়া টিকটক ব্যবহারকারী ও ভিডিও নির্মাতা (কনটেন্ট ক্রিয়েটর) দুই পক্ষকেই বিভ্রান্তিকর আধেয় সম্পর্কে সতর্ক করা হয়। টিকটকে ‘বাংলাদেশ ইলেকশন সেন্টার’ নামে একটি হাব তৈরি হতে যাচ্ছে। এর মাধ্যমে ব্যবহারকারীরা ভোটের প্রক্রিয়া, ভোটকেন্দ্রসহ নির্বাচনের অন্যান্য বিষয় সম্পর্কে সঠিক তথ্য জানতে পারবেন। যেখানে ব্যবহারকারীদের জন্য স্থানীয় ভাষার মাধ্যমে তথ্য প্রদান করা হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, দায়িত্বশীল ও নির্ভরযোগ্য তথ্যের উৎস হিসেবে টিকটককে তুলে ধরতেই এসব প্রচেষ্টা। প্রসঙ্গত বিশ্বের বিভিন্ন দেশে জাতীয় নির্বাচনের সময় টিকটক এমন উদ্যোগ নিয়ে থাকে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //