কয়েক হাজার ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ

৪ হাজার ৭৮৯টি ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে ফেসবুক ও ইনস্টাগ্রামের মূল প্রতিষ্ঠান মেটা। ২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে ঘিরে চীনের অপপ্রচার রোধের জন্য ভুয়া অ্যাকাউন্টগুলো বন্ধ করে দিয়েছে বলে জানিয়েছে এই প্রযুক্তি জায়ান্ট। গতকাল বৃহস্পতিবার এসব অ্যাকাউন্ট বন্ধ করে দেয়ি। খবর সিএনএন এর।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, আমেরিকানদের ছদ্মবেশ ধারণ করে গর্ভপাত এবং স্বাস্থ্যসেবার মতো পক্ষপাতদুষ্ট বিষয়গুলিতে পোস্ট করা হচ্ছিল এসব অ্যাকাউন্ট থেকে। টেক জায়ান্ট বৃহস্পতিবার সতর্ক করে বলেছে যে, ২০২৪ সালের মার্কিন নির্বাচন সামনে রেখে অনলাইনে বিদেশী হুমকিদাতা অভিনেতারা মানুষের কাছে ভুয়া তথ্য পৌঁছানোর চেষ্টা করছে।

মেটা জানায়, চীনের এই প্রভাব বিস্তারের উদ্যোগ ২০২৩ সালের প্রথম তিন মাসের মাথায় শনাক্ত করা হয়েছিল। আমেরিকার রাজনীতি বা চীনের সঙ্গে সম্পর্কের বিষয় নিয়ে ইংরেজিতে বিভিন্ন পোস্ট করেন এই ভুয়া ফেসবুক অ্যাকাউন্টধারীরা। এ ছাড়া এক্স (সাবেক টুইটার) থেকে তথ্য নিয়ে মার্কিন রাজনীতির প্রধান দুই প্রতিপক্ষেরই সমালোচনা করেন তাঁরা।

মেটা আরও জানিয়েছে, এই ভুয়া ফেসবুক অ্যাকাউন্টের নেটওয়ার্ক উদারপন্থি ও রক্ষণশীল দুই ধরনেরই আছে। একে অপরের পোস্টগুলো শেয়ার এবং কিছু পোস্ট এক্স থেকে সরাসরি কপি করে গুজব ছড়ানোর কাজে ব্যবহার করত তারা। ভুয়া রাজনীতিবিদ ও ভুয়া নাম–পরিচয়ে পোস্টগুলো শেয়ার করা হতো।

এসব ভুয়া ফেসবুক অ্যাকাউন্টের কার্যকারিতা সম্পর্কে মেটা বলছে, এই পদ্ধতি দলীয় উত্তেজনা বাড়াতে বা রাজনীতিবিদদের সমর্থক বাড়াতে পারে কিনা তা স্পষ্ট না। তবে এই অ্যাকাউন্টগুলো এমনভাবে বানানো, দেখতে ঠিক আসলের মতো।প্রযুক্তি জায়ান্টটি জানায়, এ বছর আমেরিকায় চালানো চীনের এমন পাঁচ দফা ভুয়া প্রচারণা প্রতিহত করা হয়েছে। যেটা অন্য দেশের তুলনায় বেশি। তবে এই ভুয়া ফেসবুক নেটওয়ার্কটির জন্য চীনা সরকার বা দেশটির অন্য কোনো নির্দিষ্ট ব্যক্তি বা গোষ্ঠীকে দায়ী করেনি মেটা।

এর আগে এ বছরের তৃতীয় ত্রৈমাসিকে রাশিয়া ভিত্তিক একটি নেটওয়ার্ক বন্ধ করে দিয়েছিল মেটা। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের তথ্য ছড়িয়ে দিয়েছিল এই নেটওয়ার্কটি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //