ব্যক্তিগত উপাত্ত সুরক্ষা আইন-২০২৩

অনুমতি ছাড়া তথ্য নিতে পারবে না ফেসবুক-গুগল

ব্যক্তিগত উপাত্ত সুরক্ষা আইন কার্যকর হলে ফেসবুক, গুগলের মতো বহুজাতিক কোম্পানিগুলো ব্যক্তির অনুমতি ছাড়া ডেটা নিতে পারবে না বলে জানিয়েছেন জাতীয় সাইবার নিরাপত্তা এজেন্সির মহাপরিচালক আবু সাঈদ মো. কামরুজ্জামান।

আজ সোমবার (২৭ নভেম্বর) ব্যক্তিগত উপাত্ত সুরক্ষা আইন-২০২৩ পাশের পর সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এই কথা জানান। 

তিনি বলেন, এই আইনের মূল উদ্দেশ্যই হলো ব্যক্তির ডেটা সুরক্ষা। তাই আইনটি কার্যকর হলে ফেসবুক গুগলের মতো বহুজাতিক কোম্পানি দেশের বিদ্যমান আইনের সাথে সঙ্গতি রেখে ব্যক্তির অনুমতি সাপেক্ষে ডেটা নিতে পারবে। 

এর আগে ব্যক্তিগত উপাত্ত সুরক্ষা আইন ২০২৩ কেবিনেট ডিভিশনে নীতিগত অনুমোদন দেওয়া হয়। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে সরকারি, বেসরকারি সকল শিল্প কারখানার প্রক্রিয়া ও উদ্ভাবনী তথ্য, ব্যবসা- বাণিজ্য সংক্রান্ত দেশীয় প্রতিষ্ঠান বা ব্যক্তির গোপনীয় তথ্যের সুরক্ষা প্রয়োজন। এরই পরিপ্রেক্ষিতে ‘ব্যক্তিগত উপাত্ত সুরক্ষা আইন, ২০২৩’-এর খসড়া প্রণয়নের উদ্যোগ গ্রহণ করা হয়। এ খসড়া আইনের বিষয়ে গত ১৭ এপ্রিল ২০২২ তারিখে আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়। পরবর্তীতে একাধিক সভা, কর্মশালা, ওয়েবসাইটে প্রদর্শনের মাধ্যমে সর্বসাধারণের মতামত গ্রহণ করা হয়।

‘ব্যক্তিগত উপাত্ত সুরক্ষা আইন, ২০২৩’-এর খসড়া পরিমার্জনপূর্বক চূড়ান্ত করে জনপ্রশাসন মন্ত্রণালয়ের ‘বাংলাভাষা বাস্তবায়ন কোষ (বাবাকো)’ কর্তৃক প্রমিত করা  হয়। পরবর্তী সময়ে অংশীজনদের মতবিনিময়ের মাধ্যমে আইনটির খসড়া পুনরায় পরিমার্জন করা হয় এবং মন্ত্রিপরিষদ বিভাগের ‘আইনের খসড়া পরীক্ষা-নিরীক্ষাপূর্বক মতামত প্রদান সংক্রান্ত কমিটি’ কর্তৃক খসড়া আইনটি মন্ত্রিসভা-বৈঠকে উপস্থাপনের সুপারিশ করে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //