ওপেনএআইয়ের নতুন সিইও কে এই আলবেনিয়ান নারী

বহুল আলোচিত চ্যাটজিপিটির মূল কোম্পানি ওপেনএআই থেকে চাকরি হারিয়েছেন এর সহ-প্রতিষ্ঠাতা ও সিইও স্যাম অল্টম্যান। এবার কোম্পানিটির অন্তর্বর্তীকালীন সিইও হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন এর চিফ টেকনোলজি অফিসার হিসেবে দায়িত্ব পালন করা আলবেনিয়ান মিরা মুরাতি। 

৩৪ বছর বয়সী মুরাতি প্রায় পাঁচ বছর ধরে ওপেনএআইয়ের শীর্ষপর্যায়ে কর্মরত আছেন। একইসেঙ্গে চ্যাটজিপিটি ও ডাল-ই এর মতো যুগান্তকারী সব প্রযুক্তি উদ্ভাবনে পর্দার আড়ালে থেকে কাজ করেছেন।

ওপেনএআইয়ের পক্ষ থেকে জানানো হয়, মিরার অনন্য সব দক্ষতা রয়েছে। একজন স্থায়ী সিইও খুঁজে বের করার আগ পর্যন্ত তিনি এই নবনিযুক্ত দায়িত্ব পালন করবেন।

কোম্পানিটির বর্তমান ও সাবেক কর্মকর্তাদের সাথে যোগাযোগ করে জানা যায়, মুরাতি কোম্পানির হেড অব অপারেশন হিসেবেও কাজ করছিলেন। উপযুক্ত সময়ে চ্যাটজিপিটির ভার্সনগুলো তৈরি করার পেছনে তার অগ্রণী ভূমিকা রয়েছে।

মুরাতি ওপেনএআইয়ের সাথে মাইক্রোসফট ও অন্যান্য বিনিয়োগকারীদের যোগাযোগ রক্ষার দায়িত্বে ছিলেন। এছাড়াও ওয়াশিংটন ও ইউরোপে এআই পলিসি তৈরির সাথেও তিনি যুক্ত ছিলেন।

আলবেনিয়ায় জন্মগ্রহণ করা মুরাতি পড়াশোনা করেছেন কানাডায়। ২০১৮ সালে তিনি ওপেনআইয়ের সাথে যুক্ত হন।

ওপেনএআইয়ে যুক্ত হওয়ার আগে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে প্রশিক্ষণপ্রাপ্ত মুরাতি টেসলায় কর্মরত ছিলেন। সেখানে তিনি মডেল এক্স গাড়ী নির্মাণে এবং লিপ মোশনের কম্পিউটিং সিস্টেমের উন্নতিতে অবদান রাখেন। 

অন্যদিকে গতকাল শুক্রবার (১৭ নভেম্বর) এক বিবৃতিতে ওপেনএআইয়ের বোর্ডের পক্ষ থেকে বলা হয়, অল্টম্যান নেতৃত্ব প্রদানের আস্থা হারিয়েছেন। তাই কোম্পানিকে সামনে এগিয়ে নিতে নতুন নেতৃত্ব প্রয়োজন। একইসাথে এই সহ-প্রতিষ্ঠাতা কোম্পানির বোর্ডের সদস্যপদ ছাড়তে যাচ্ছেন বলেও অনুমান করা হচ্ছে।

বিবৃতিতে আরও বলা হয়, অল্টম্যানের সিইও পদ থেকে অব্যাহতি বোর্ডে একটি প্রক্রিয়ার মাধ্যমে করা হয়েছে। এক্ষেত্রে বোর্ড সিদ্ধান্ত নিয়েছে যে, তিনি ভালোভাবে যোগাযোগ রক্ষা করতে পারছিলেন না। এটি তার দায়িত্ব পালনের ক্ষমতাকে বাধাগ্রস্ত করছিল।

অন্যদিকে কোম্পানির পক্ষ থেকে এত কঠোর বার্তা প্রদান করা হলেও অল্টম্যান খুবই স্বাভাবিকভাবে একটি টুইটের মাধ্যমে বিদায় জানিয়েছেন। তিনি বলেন, আমি ওপেনএআইতে বেশ ভালো সময় কাটিয়েছি। এটা ব্যক্তিগতভাবে আমাকে বেশ পরিবর্তন করেছেন। আশা করি, বিশ্বকেও কিছুটা পরিবর্তন করেছে। আমি এখানে বহু বিজ্ঞ সব লোকদের সাথে কাজ করে উপভোগ করেছি। এরপর কী করতে যাচ্ছি সে সম্পর্কে পরবর্তীতে বিস্তারিত জানাব।

ওপেনএআইয়ের বিবৃতিতে আরও জানানো হয়, গ্রেগ ব্রকম্যান বোর্ডের চেয়ারের পদ থেকে সরে দাঁড়াবেন। কিন্তু তিনি কোম্পানির প্রেসিডেন্ট পদে বহাল থাকবেন।

ব্রুকম্যান নিজেও এ তথ্য নিশ্চিত করে সোশ্যাল মিডিয়ায় গতকাল (শুক্রবার) পোস্ট করেন, আজকের সংবাদের প্রেক্ষিতে জানাচ্ছি যে, আমি পদত্যাগ করছি (বোর্ডের চেয়ারের দায়িত্ব)।

আচমকা এমন ঘোষণা শোনার জন্য মোটেও প্রস্তুত ছিল না ওপেনএআইয়ের অন্য কর্মকর্তারা। অনেকেই অভ্যন্তরীণভাবে কিংবা কোম্পানির পাবলিক ব্লগের মাধ্যমে তথ্যটি জেনে প্রথমে বেশ অবাকই হয়েছিলেন।

অল্টম্যানকে অপরসারণের পর ওপেনএআইয়ের পক্ষ থেকে শুক্রবার বিকেলে একটি জরুরি মিটিং অনুষ্ঠিত হয়। এর সাথে সংশ্লিষ্ট ওপেনএআইয়ের একজন কর্মকর্তা রয়টার্সকে বিষয়টি নিশ্চিত করেছেন।

২০২২ সালের নভেম্বর মাসে চ্যাটজিপিটি বাজারে উন্মুক্তের পর থেকে ৩৮ বছর বয়সী অল্টম্যান প্রযুক্তি বিশ্বে ওপেনএআইকে তুলে ধরতে বেশ সোচ্চার ভূমিকা পালন করেছেন। যার ফলশ্রুতিতে মাত্র এক বছরেরও কম সময়ে চ্যাটবটটি ১০০ মিলিয়ন ব্যবহারকারী লাভ করে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //