অ্যামাজনের উচ্চাভিলাষী কৃত্রিম বুদ্ধিমত্তা প্রকল্প

এক উচ্চাভিলাষী এআই মডেল তৈরির কাজে হাত দিয়েছে ইকমার্স জায়ান্ট অ্যামাজন। প্রতিষ্ঠানটি চ্যাটজিপিটি এবং বার্ডের সাথে লড়াই করার জন্য অলিম্পাস নামে একটি এআই মডেল তৈরি করতে যাচ্ছে। আর এ কাজে নতুন একটি দলের নিয়োগ দিয়েছে প্রতিষ্ঠানটি।

অ্যামাজনের প্রকল্পটি নেতৃত্ব দিচ্ছেন অ্যালেক্সার সাবেক প্রধান রোহিত প্রসাদ। তিনি সরাসরি কোম্পানিটির সিইও অ্যান্ডি জ্যাসির তত্ত্বাবধানে কাজ করছেন। অ্যামাজনের জেনারেল এআই বিভাগের প্রধান বিজ্ঞানী হিসাবে প্রসাদ মডেলটিকে প্রশিক্ষণ দেওয়ার জন্য অ্যালেক্সা এআই দল এবং অ্যামাজন বিজ্ঞান দলকে একত্র করেছেন।

বিজনেস ইনসাইডারের প্রতিবেদনে জানা যায়, ‘অলিম্পাস’ কোডনেমের নির্মাণাধীন মডেলটিতে রয়েছে ২০ হাজার কোটি পেরিমিটার, যেটি সম্ভবত এ যাবতকালের সবচেয়ে বড় এআই মডেল বলে রয়টার্সকে জানিয়েছেন এ বিষয়ে অবগত দুজন ব্যক্তি। যেখানে বাজারে থাকা এখন পর্যন্ত সেরা মডেল হিসাবে বিবেচিত ওপেনেআইয়ের জিপিটি ৪-এর পেরিমিটারের সংখ্যা ১০ হাজার কোটি।

যে কোনো এআই মডেলের পেছনের প্রযুক্তির হচ্ছে লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল, যেগুলো বিশাল ডেটা সেট থেকে প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে মানুষের মতো জবাব দিতে পারে।

বড় মডেলগুলোকে প্রশিক্ষণ দিতে উচ্চমাত্রার কম্পিউটিং ক্ষমতা লাগে, যা অত্যন্ত ব্যয়বহুল। এপ্রিলে প্রকাশ করা আয় বিবরণীতে কোম্পানিটি খুচরা ব্যবসা এবং এর পারিবহন খাতে ব্যয় কমিয়ে লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল এবং এআই খাতে বিনিয়োগ বাড়ানোর কথা বলেছিল।

ধারণা করা হচ্ছে ডিসেম্বরের সাথে সাথে মডেলটি উন্মোচন করা হতে পারে। এআই অস্ত্র প্রতিযোগিতায় প্রবেশের প্রস্তুতি হিসেবে অ্যামাজন সেপ্টেম্বরে এআই স্টার্টআপ অ্যানথ্রোপিক-এ $4 বিলিয়ন বিনিয়োগের ঘোষণা করেছে।

ধারনা করা হচ্ছে, অ্যামাজন তার প্রতিদ্বন্দী ওপেনএআই এবং গুগলকে টক্কর দিতে এই উচ্চাভিলাষী লার্জ ল্যাঙ্গুয়েজ মডেলকে প্রশিক্ষণ দিতে বিশাল বিনিয়োগ করতে যাচ্ছে।

তবে প্রকল্পটির ব্যাপারে এখনও জনসম্মুখে কোনো তথ্য প্রকাশ করেনি অ্যামাজন, সূত্র দুজনও তাদের পরিচয় গোপন রেখেছেন। প্রকল্পের ব্যাপারে অ্যামাজনকে জিজ্ঞেস করা হলে, কোম্পানিটি কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //