দাম কমল মোবাইল ইন্টারনেটের

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বারের নির্দেশে দাম কমলো মোবাইল ইন্টারনেটের। মোবাইল ফোন অপারেটররা এখন থেকে ৩ দিনের ডেটা প্যাকেজের দাম ৭ দিনের মধ্যে রাখবে। ফলে আগের চেয়ে কম দামে মোবাইল ইন্টারনেট ব্যবহার করতে পারবেন গ্রাহকরা।

আজ শুক্রবার (১০ নভেম্বর) মোবাইল ফোন অপারেটরগুলোর সংগঠন এমটব মোবাইল ইন্টারনেটের দাম কমানোর বিষয়ে একটি বিবৃতি দিয়েছে।

বিবৃতিতে সংগঠনটি বলেছে, গত ১৫ অক্টোবর নিয়ন্ত্রক সংস্থার নির্দেশাবলি অনুযায়ী নানাবিধ প্রতিকূলতা সত্ত্বেও অপারেটররা তাদের ইন্টারনেট প্রোডাক্ট পোর্টফোলিও আপডেট করে। ‘দুর্ভাগ্যবশত’ এর মাত্র ১৫ দিন পরে আবারও প্রোডাক্ট পোর্টফলিও পরিবর্তন করতে নতুন নির্দেশনাবলি দেওয়া হয়েছে। নিয়ন্ত্রক সংস্থার প্রতি শ্রদ্ধা রেখে আমরা ইতোমধ্যে এই জটিল পোর্টফোলিও পরিবর্তন করেছি।

শুক্রবার (১০ নভেম্বর) মধ্য রাতেই নতুন দাম কার্যকর হবে। কোনো কোনো অপারেটর এরই মধ্যে নতুন দাম কার্যকর করেছে বলে জানা গেছে। যদিও রাষ্ট্রায়ত্ত মোবাইল ফোন অপারেটর টেলিটক গত ৮ নভেম্বরেই মোবাইল ইন্টারনেটের দাম কমিয়ে নতুন দাম কার্যকর করেছে।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোবাইল অপারেটরদের ১০ নভেম্বর রাত ১২টার মধ্যে মোবাইল ইন্টারনেটের দাম কমানোর নির্দেশ দিয়েছিলেন। সেই হিসেবে অপারেটররা এরই মধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছেন বলে জানা গেছে।

জানা গেছে, টেলিটক মোবাইল ইন্টারনেটের দাম কমালেও গ্রামীণফোন, রবি ও বাংলালিংক বুধবার (৮ নভেম্বর) টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসিকে চিঠি দিয়ে মোবাইল ইন্টারনেটের দাম কমানোর বিষয়ে তাদের অপারগতার বিষয়টি জানায়। ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী বিষয়টি জানতে পেরে বিটিআরসির চেয়ারম্যানকে মোবাইল ইন্টারনেটের দাম না কমালে অপারেটরদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন।

এবিষয়ে জানতে চাইলে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার শুক্রবার রাতে গণমাধ্যমকে বলেন, প্যাকেজ রিশিডিউলের নামে তারা (অপারেটর) ইন্টারনেট প্যাকেজের (৭ ও ৩০ দিন এবং আনলিমিটেড) দাম বাড়িয়ে দেবে, এটা তারা করতে পারে না। আমি এই ব্যবস্থা মেনে নেবো না। নির্বাচনের আগে ইন্টারনেটের দাম বাড়িয়ে জনগণের যোগাযোগে বাধা দেওয়া চরম সরকারবিরোধী কাজ। আমি বিটিআরসি চেয়ারম্যানকে বলেছি অপারেটররা নির্দেশ মেনে ইন্টারনেট প্যাকেজের দাম না কমালে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে।

এবিষয়ে জানতে চাইলে বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার বলেন, আমাদের নির্দেশনা অপারেটররা না মানলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। এখন দেখা যাক তারা কি করে।

উল্লেখ্য, গত ১৫ অক্টোবর ‘গ্রাহক স্বার্থ’ বিবেচনা করে সরকারি নির্দেশনায় বাদ দেওয়া হয় তিন দিন মেয়াদের ডাটা প্যাকেজ। একইসঙ্গে আরও বাদ দেওয়া হয় ১৫ দিনের ডাটা প্যাকেজও। এখন ডাটা প্যাকেজ আছে ৭ ও ৩০ দিনের এবং আরেকটি আছে আনলিমিটেড প্যাকেজ। সরকারের অভিযোগ, ৩ দিনের প্যাকেজ বাদ দেওয়ার পরে রিশিডিউলের নামে ইন্টারনেট প্যাকেজের দাম বাড়িয়েছে মোবাইল অপারেটররা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //