গুগলে কি আপনারও তথ্য আছে, দেখবেন যেভাবে

আমাদের জীবনের সবকিছুর সঙ্গে গুগল ওতপ্রোতভাবে জড়িয়ে। ইন্টারনেট সংযোগ থাকলেই হলো। কিছুই অজানা থাকে না আজ। কেননা প্রতিদিনই বিভিন্ন প্রয়োজনে আমরা গুগলের সেবা নিচ্ছি। আর এসব সেবার মাধ্যমেই আমাদের তথ্য সংগ্রহ করছে গুগল

তবে কখনো ভেবে দেখেছেন কি, গুগল আপনার সম্পর্কে কতটুকু জানে।

আপনার সম্পর্কিত কিছু একান্ত ব্যক্তিগত তথ্য গুগলে দেখতে পেয়ে আশ্চর্য হবেন বৈকি। অনেক পুরোনো কিছু ছবি বা ফেসবুক অ্যাকাউন্ট খোলার সময়ের কিছু পুরোনো মেসেজ, ইউজারনেম থেকে শুরু করে আরও অনেক তথ্য চলে আসতে পারে।

এরকমটা হয়ে থাকে সাধারণত সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে আপনার সরব উপস্থিতির কারণেই। অনেক ক্ষেত্রে আপনার বাড়ির ঠিকানা বা ফোন নম্বর পর্যন্ত চলে আসতে পারে। যেটা একেবারেই নিরাপদ নয়।

ব্যবহারকারীদের নিরাপত্তার কথা মাথায় রেখেই গুগল একটি নতুন ফিচার এনেছে। সেই ফিচারে ব্যবহারকারীদের সতর্ক করা হয়, যখন তাদের ব্যক্তিগত তথ্য বিশেষ করে কন্ট্যাক্টের তথ্য গুগল সার্চ কোয়্যারিতে প্রদর্শিত হয়। ফিচারের নাম ‘রেজাল্টস আবাউট ইউ’। কখন, কোথা থেকে একজন ইউজারের তথ্য সার্চ ইঞ্জিনে এসেছিল, এই ফিচার যেমন সেই দিকটাও তুলে ধরতে পারে, তেমনই আবার গুগলের রেজাল্ট থেকে পেজটিকে সরিয়েও দিতে পারে।

ফিচারটি অন করবেন যেভাবে-

  • যাদের কাছেই গুগল অ্যাকাউন্ট রয়েছে, তারাই এই অ্যালার্ট অন করে রাখতে পারেন। অ্যালার্ট অন করে রাখতে প্রথমেই আপনাকে নিশ্চিত করতে হবে, যেন গুগল অ্যাকাউন্টে সাইন ইন করা থাকে।
  • প্রথমেই চলে যেতে হবে রেজাল্টস আবাউট ইউ অ্যাক্টিভিটি পেজে।
  • গেট স্টার্টেড অপশনে ক্লিক করুন এবং অন-স্ক্রিন প্রম্পটগুলোকে ফলো করুন।
  • গুগল আপনাকে যে কোনো যোগাযোগের তথ্য যোগ করতে বলবে, যেখানে আপনি অ্যালার্ট পেতে চান। ব্যবহারকারীরা একাধিক নাম, ঠিকানা, ফোন নম্বর এবং ই-মেইল যোগ করতে পারেন।
  • তথ্যগুলো নিশ্চিত করুন এবং কীভাবে আপনি নোটিফায়েড হতে চান, সেই বিষয়টিরও উল্লেখ করুন। আপনি চাইলে গুগল আপনার ই-মেইলেও নোটিফিকেশন পাঠাতে পারে।
  • স্বয়ংক্রিয়ভাবে গুগল সার্চ রেজাল্ট স্ক্যান করবে আপনার ব্যক্তিগত তথ্যের জন্য। যদি সত্যিই কোনো তথ্য দেওয়া থাকে, তাহলে আপনাকে সে বিষয়ে জানানো হবে। প্রাথমিক ভাবে স্ক্যানিংয়ের জন্য কিছুটা সময় লাগবে।
  • এবার রেজাল্টস আবাউট ইউ পেজে। সেখান থেকেই আপনার কনট্যাক্ট তথ্য এডিট করা যাবে।

সূত্র: ম্যাশাবল 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //