এক বছরে অর্ধেকেরও বেশি দাম খোয়াল ইলন মাস্কের এক্স

অর্ধেকেরও বেশি নেমে গেছে মাইক্রো ব্লগিং প্লাটফর্ম এক্সের দাম। গত বছর টেসলা বস ইলোন মাস্ক চার হাজার ৪০০ কোটি ডলারে টুইটারের মালিকানা অধিগ্রহণ করলেও বর্তমানে বাজার মূল্য দাঁড়াচ্ছে এক হাজার ৯০০ কোটি ডলার। এজন্য ইলোন মাস্কের নানা বিতর্কিত ও খামখেয়ালি সিদ্ধান্তই দায়ী বলে মনে করা হচ্ছে।

নিউইয়র্ক টাইমের এক প্রতিবেদনে বলা হয়েছে, মাইক্রো ব্লগিং প্লাটফর্ম এক্স সাবেক টুইটারের প্রতিটি শেয়ারের বর্তমান দাম ৪৫ ডলার। সব মিলিয়ে বর্তমান বাজার মূল্য দাঁড়িয়েছে এক হাজার ৯০০ কোটি ডলার। অথচ এক বছর আগে মাস্ক চার হাজার ৪০০ কোটি ডলারের বিনিময়ে টুইটার বর্তমান এক্সের মালিকানা অধিগ্রহণ করেছিলেন।

নিউইয়র্ক টাইমের ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে , মাস্ক টুইটার অধিগ্রহণের পর একের পর এক পরিবর্তন নিয়ে আসেন। ছাঁটাই করেন বেশির ভাগ কর্মীকে। আর সবশেষ পরিবর্তন ছিল এর নাম বদল। কিছু নিয়ম পরিবর্তনের সঙ্গে সঙ্গে এক্সের বিজ্ঞাপনী আয়ও অর্ধেকের নিচে নেমে আসে।

আয় বাড়াতে বিজ্ঞাপনের পরিবর্তে সাবস্ক্রিপশনে গুরুত্ব দিয়েছেন মাস্ক। কিন্তু এখনো পর্যন্ত এক শতাংশেরও কম ব্যবহারকারী মাসিক প্রিমিয়াম পরিষেবার জন্য সাইন আপ করেছে। বার্ষিক যার পরিমাণ ১২ কোটি ডলারের চেয়েও কম।

এক্সকে অনলাইন ভিত্তিক ‘সব ধরনের সেবা সংশ্লিষ্ট অ্যাপ’-এ পরিণত করতে চেয়েছিলেন ইলোন মাস্ক। যেখানে কেনাকাটা ও লেনদেনের মতো ফিচার থেকে আয়ের উদ্দেশ্য ছিল তার। এছাড়া চলতি মাসের শুরুতে অডিও ও ভিডিও কল সেবা চালু করেছে। সংবাদ পরিষেবাসহ আরও কিছু পরিকল্পনাও ছিল ঘোষণায়।

মাস্ক কর্মীদের বলেছিলেন, গুগলের ইউটিউব, মাইক্রোসফ্ট করপোরেশনের লিঙ্কডইন ও সিশনের পিআর নিউজওয়্যারের সঙ্গে ভবিষ্যতে প্রতিযোগিতা করবে এক্স। তবে টেসলা বস এক্সকে যে আমূল পরিবর্তনের ঘোষণা দিয়েছিলেন তা কতটুকু সফলতার মুখ দেখবে এবং আর্থিকভাবে লাভবান হবে সেটা সময়ই বলবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //