২২ গুন বেশি ওজন বইতে পারে ক্ষুদে এই রোবট

প্রথম দর্শনে মনে হবে পতঙ্গ। উত্তোলন করতে পারে নিজের চেয়ে ২২ গুন বেশি ওজন। এমনই এক ধরণের ক্ষুদে রোবট তৈরি করেছেন যুক্তরাষ্ট্রের করনেল বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা। এক ইঞ্চির চেয়ে একটু বেশি দৈর্ঘ্যের এই রোবট। এর ওজন দেড়টি পেপার ক্লিপের সমান।

নিউইয়র্কের করনেল ইউনিভার্সিটির ম্যাটেরিয়াল ইঞ্জিনিয়ার রবার্ট শেফার্ড ও তাঁর পিএইচডি ছাত্র ক্যামেরন অবিন অন্য সহকর্মীদের সঙ্গে এই রোবট তৈরি করেন। রোবটটি তৈরিতে থ্রিডি প্রিন্টার ও আগুন নিরোধক রেজিন ব্যবহার করা হয়েছে।

বিজ্ঞান সাময়িকী নেচারে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, রোবটটির দেহে এক জোড়া পৃথক কম্বাসশন চেম্বার রয়েছে, যার সঙ্গে চারটি ফাঁপা সিলিন্ডার আকৃতির অ্যাকচুয়েটর বা সঞ্চালক যুক্ত। এই সঞ্চালকগুলো রোবটের পায়ের কাজ করে। 

রোবটটির নির্মাতা ক্যামেরন অবিন বলেন, ‘অন্যান্য রোবটের তুলনায় ছোট হওয়া সত্ত্বেও কম্বাসশন চেম্বার থাকার কারণে এটি অনেক বেশি কাজ করতে পারে।’ 

রোবটটি আকারের তুলনায় অনেক উঁচুতে লাফ দিতে পারে। মাটিতেও দ্রুত চলাচল করতে পারে। 

প্রতিবেদন অনুসারে, রোবটের চাবি ঘুরিয়ে এর গতি ও স্ফুলিঙ্গ নিয়ন্ত্রণ করা যায়। সেই সঙ্গে জ্বালানির পরিমাণ নিয়ন্ত্রণ করে রোবটটিকে বিভিন্নভাবে চালানো যায়। 

অবিন বলেন, ‘চারপেয়ে পতঙ্গের মতো দেখতে রোবটটি এখনো পুরোপুরিভাবে তৈরি হয়নি। এটি এখনো প্রোটোটাইপ পর্যায়ে রয়েছে। তবে এটি সম্পন্ন হলে অনুসন্ধান, উদ্ধার, পরিবেশ পর্যবেক্ষণ, নজরদারি ও বিরূপ পরিবেশে পথ দেখানোর মতো কাজে ব্যবহার করা যেতে পারে।’

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //