টেলিভিশনে ক্ষতিকর ম্যালওয়্যার আক্রমণ

জনপ্রিয় অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চালিত টেলিভিশন সেটআপ বক্সে ক্ষতিকর ম্যালওয়্যার সংক্রমণের সন্ধান পেয়েছেন সাইবার নিরাপত্তা গবেষকরা। এই ম্যালওয়্যার অ্যাপে ঢুকে হ্যাকাররা ডিভাইসের নিয়ন্ত্রণ নিতে পারে।

সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান হিউম্যান সিকিউরিটি কয়েকটি মডেলের অ্যান্ড্রয়েড টিভি বক্স ও ট্যাবলেটে এই ম্যালওয়্যারের সংক্রমণ শনাক্ত করতে পেরেছে। সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠানটি জানিয়েছে, আটটি মডেলের অ্যান্ড্রয়েড যন্ত্রে এই ম্যালওয়্যারের সন্ধান পাওয়া গেছে। এদের মধ্যে সাতটি টেলিভিশন সেটআপ বক্স। মডেলগুলো হলো- টি ৯৫, টি ৯৫ জেড, টি ৯৫ ম্যাক্স, এক্স ৮৮, কিউ ৯, এক্স ১২ প্লাস এবং এমএক্সকিউ প্রো ফাইভজি। এই সাতটি মডেলের টেলিভিশন সেটআপ বক্স ছাড়াও জে-৫-ডব্লিউ মডেলের অ্যান্ড্রয়েড ট্যাবলেট রয়েছে। 

হিউম্যান সিকিউরিটি ছাড়াও সাইবার নিরাপত্তা গবেষক ড্যানিয়েল মিলিসিক টি ৯৫ মডেলের অ্যান্ড্রয়েড টিভি বক্সে ব্যাকডোর ম্যালওয়্যারের সন্ধান পেয়েছেন।

প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের এই সেটআপ বক্সের মাধ্যমে ডিভাইসকে অনলাইনে যুক্ত করে সাইবার হামলা চালানো হচ্ছে। এই ম্যালওয়ার আক্রমণে কমপক্ষে ৭৪ হাজার অ্যান্ড্রয়েড যন্ত্র আক্রান্ত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এছাড়া সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠানটি অ্যান্ড্রয়েডের আরও ২০০টি ভিন্ন মডেলের যন্ত্রে এই ম্যালওয়্যার সংক্রমণ হতে পারে এমন শঙ্কা করছে। এসব অ্যান্ড্রয়েড ডিভাইসগুলো সাধারণত বাসাবাড়ি, ব্যবসাপ্রতিষ্ঠান এবং শিক্ষাপ্রতিষ্ঠানে ব্যবহৃত হয়।

তবে হিউম্যান সিকিউরিটি জানিয়েছে, আক্রান্ত অ্যান্ড্রয়েড টেলিভিশন সেটআপ বক্সগুলো ননব্র্যান্ডের সস্তা ডিভাইস। এসব সেটআপ বক্সগুলোর সবই চীনে তৈরি এবং বাজারজাতকৃত।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //