ভূমিকম্প হওয়ার পূর্বেই সতর্ক করবে গুগল

যখন তখন কেঁপে উঠছে শহর-দেশ। পৃথিবীর বিভিন্ন দেশসহ আমাদের দেশেও মাঝে মাঝেই ভূমিকম্প হচ্ছে বিভিন্ন স্থানে। সহনীয় মাত্রায় হলেও তাতে ক্ষয়ক্ষতির সম্ভাবনা রয়েছে। তাই আগে থেকেই ভূমিকম্পের পূর্বাভাস পাওয়া গেলে মানুষ সতর্ক হতে পারবেন। নিরাপদ স্থানে সরে যেতে পারবেন। এবার সেই ব্যবস্থাই করলো গুগল।

২৭ সেপ্টেম্বর ছিলো গুগলের ২৫তম জন্মদিন। সেদিনই এই বিশেষ ফিচার আনার ঘোষণা করলো গুগল। জনপ্রিয় সার্চ ইঞ্জিন সংস্থা জানিয়েছে, কম্পন শনাক্ত করবে ছোট আকারের ‘সিসমোমিটার’। ভূমিকম্পের তীব্রতা শনাক্ত করতে অ্যান্ড্রয়েড স্মার্টফোনে একটি সেন্সর কাজ করবে।

সংস্থাটির সিইওর দাবি, অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের এলাকায় ভূমিকম্পের স্বয়ংক্রিয় আগাম সতর্কবার্তা প্রদানের চেষ্টা করা হবে। সতর্কতা পরিষেবা মিলবে অ্যান্ড্রয়েড ৫ এবং এই অপারেটিং সিস্টেমের পরবর্তী সংস্করণগুলিতে। আসলে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে রয়েছে অ্যাক্সিলোমিটার। যা এক্ষেত্রে ছোট আকারের সিসমোমিটার হিসেবে কাজ করবে।

গুগল এক ব্লগে দাবি করেছে, ইন্টারনেট বার্তার গতিবেগ আলোর গতিবেগের সমান। কম্পনের গতিবেগ তার চেয়ে অনেকটাই কম। এর ফলেই সাংঘাতিক কম্পনের আগেই ভূমিকম্পের সতর্কবার্তা পাবেন গ্রাহক। এর ফলে বড় দুর্ঘটনা এড়ানো সম্ভব হবে। বিশ্বের অনেক দেশে এরই মধ্যে এই ফিচার চালু হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //