গুগল ক্রোম নিয়ে এলো নতুন ফিচার

গুগল ক্রোম ব্যবহারকারীদের জন্য একটি নতুন ফিচার নিয়ে এসেছে । অ্যান্ড্রয়েড ডিভাইসে গুগল ক্রোমে কোনো কিছুর স্ক্রিনশট নিলে তা ইনকগনিটো মোডে ডিফল্টরূপে ডিজেবল করা হয়, যা সিকিউরিটির জন্য ভালো হলেও এর ফলে পরে অনেক অসুবিধা হতে পারে।

ইনকগনিটো মোড হলো ব্রাউজারের একটি প্রাইভেট সেক্টর। এটি ব্যবহারকারীদের কিছুটা সুরক্ষা প্রদান করে থাকে। এটি ব্যবহারকারীর ব্রাউজিং হিস্টোরি, ক্যাশ, সেশন, কুকিজ ইত্যাদি ব্রাউজার সেভ করে রাখে না। অর্থাৎ ব্যবহারকারী যেসব স্ক্রিনশট সাময়িক সময়ের জন্য নিচ্ছেন যেগুলো এই মোডের মাধ্যমে নিতে পারবেন।

এখন অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ইনকগনিটো মোডে স্ক্রিনশট নেওয়ার জন্য গুগল ক্রোমের ফ্ল্যাগ ব্যবহার করতে পারবেন কিন্তু এই কৌশলটিও আবার একটি নতুন সমস্যার সৃষ্টি করে। এর ফলে নিজেদের স্মার্টফোনের সাম্প্রতিক স্ক্রিনে সেই ইনকগনিটো ট্যাবগুলো আগের রূপে ফিরে আসে।

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের এই সমস্যা সমাধানের জন্য গুগল তাদের ক্রোম ব্রাউজারে একটি নতুন ফিচার যুক্ত করেছে। এর ফলে গুগল ক্রোমের ইউজারদের এই বিষয়ে আর কোনো ধরনের সমস্যার মুখে পড়তে হবে না।

গুগলের নতুন ক্রোম ফ্ল্যাগ ব্যবহারকারীদের সাম্প্রতিক স্ক্রিন ডিজেবল করার সময় ক্রোমের ইনকগনিটো মোডে স্ক্রিনশট নিতে দেয়। এটির সাহায্যে ইনকগনিটো মোডে ওয়েবপেজগুলোর স্ক্রিনশট নেওয়ার সময় ব্যবহারকারীরা নিজেদের গোপনীয়তা বজায় রাখতে পারবেন।

এটি ব্যবহার করতে গুগল প্লে স্টোর থেকে ক্রোম কানারি (আনস্টেবল) ডাউনলোড করতে হবে। এরপর অ্যাড্রেস বারে chrome://flags টাইপ করতে হবে এবং সেই পেজটি খুলতে হবে। এরপর ক্রোম ফ্ল্যাগ পেজে উন্নত ইনকগনিটো স্ক্রিনশটগুলো সার্চ করতে হবে।

এরপর এই ফ্ল্যাগের নিচের বাটনে ক্লিক করতে হবে এবং এনেবল অপশন সিলেক্ট করতে হবে। এরপর ইউজাররা ক্রোমের ইনকগনিটো মোডে খোলা ট্যাবগুলোর স্ক্রিনশট নিতে সক্ষম হবেন এবং ব্যবহারকারীরা যখন সাম্প্রতিক মেনুতে সুইচ করবেন, তখন লক্ষ্য করবেন যে স্ক্রিনশটগুলো ডিজেবল করা হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //