পরিবর্তন আসছে হোয়াটসঅ্যাপে

বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হচ্ছে হোয়াটসঅ্যাপ। সব বয়সী ব্যবহারকারী আছে প্ল্যাটফর্মটিতে। ব্যক্তিগত, অফিসিয়াল, গ্রুপ চ্যাট, অডিও-ভিডিও কলে সারাক্ষণ যুক্ত থাকছেন হোয়াটসঅ্যাপে। ছবি পাঠানো বা ছোট বড় ফাইল পাঠাতে অন্যতম নির্ভরযোগ্য প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ।

তবে এবার বদলে যাচ্ছে চিরচেনা এই সামাজিক যোগাযোগমাধ্যমটি। প্ল্যাটফর্মটির নকশায় বদল আনছে মেটা। হোয়াটসঅ্যাপ ট্র্যাকার ওয়েবিটাইনফো একটি স্ক্রিনশট প্রকাশ করেছে। সেখানে দেখা যাচ্ছে, সবুজ রংটিও পরিবর্তন করা হচ্ছে এবং বেশ কিছু জায়গায় পরিবর্তন করা হয়েছে।

হোয়াটসঅ্যাপের স্ট্যাটাস, চ্যাটের মতো নেভিগেশন বারগুলো এবং অন্যান্য ট্যাবগুলো নিচের দিকে নিয়ে আসা হচ্ছে। পাশাপাশি কমিউনিটি ট্যাবের জন্যও একটি নতুন স্পেস দিয়েছে হোয়াটসঅ্যাপ। এছাড়া হোয়াটসঅ্যাপ অ্যাপের উপরের অংশ থেকে সবুজ রংটি থাকলেও সেই সবুজ রঙের পরিমাণটি আগের থেকে অনেকটাই কমিয়ে দেওয়া হচ্ছে।

হোয়াটসঅ্যাপ লোগোটি আগের মতো থাকছে। নিচের ডান দিকের মেসেজ বাটনটি সবুজই থাকবে, তবে সেই একই শেড দেওয়া হচ্ছে নিচের ডান দিকের কর্নারে। চ্যাটের ঠিক উপরের দিকে আপনি এখন তিনটি নতুন ফিল্টার অপশন দেখতে পাবেন। তার মধ্যে রয়েছে, অল, আনরিড, পার্সোনাল এবং বিজনেস। এই ফিল্টারগুলো ব্যবহারকারীদের মেসেজ খোঁজার কাজটি আরও সহজ করে তুলবে।

একটি নির্দিষ্ট ফিল্টার বেছে নিলেই সেটি সবুজ হয়ে যাবে। তাছাড়া হোয়াটসঅ্যাপ একটি প্রোফাইল আইকনও যোগ করছে, যা অ্যাপের ঠিক উপরের দিকে দেখা গিয়েছে। সার্চ বার আইকন এবং ক্যামেরা আইকনটি আগের মতো একই থাকছে। অ্যাপটি পুরো সাদা রঙের হতে চলেছে। চ্যাটের মধ্যে পার্থক্য ধরার মতো কোনো আলাদা লাইন থাকছে না।

হোয়াটসঅ্যাপ বিটা ভার্সনের ব্যবহারকারীরা এরই মধ্যে এই পরিবর্তন দেখতে পারছেন। হোয়াটসঅ্যাপের অ্যান্ড্রয়েড ২.২৩.১৩.১৬ আপডেটের জন্য শুধু ফিচারটি আনা হয়েছে। খুব শিগগির সব ব্যবহারকারীরা এই পরিবর্তন দেখতে পারবেন। প্রযুক্তি বিশেষজ্ঞদের মতে, এই পরিবর্তনে তরুণ প্রজন্মের খুব বেশি অসুবিধা না হলেও যারা স্মার্টফোন ব্যবহারে খুব বেশি অভ্যস্ত নন তাদের খানিকটা অসুবিধা হতে পারে মানিয়ে নিতে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //