এক্স অ্যাপ: ১০ ফিচারে লুকানো সোশ্যাল মিডিয়ার ভবিষ্যৎ

প্রকৌশলী, প্রযুক্তি উদ্যোক্তা ও ধনকুবের ইলন মাস্ক দীর্ঘদিন ধরে ‘এভ্রিথিং অ্যাপ’ ধারণা নিয়ে কাজ করে আসছেন। এটি হবে এমন একটি অ্যাপ যা মেসেজিং, পেমেন্ট থেকে কেনাকাটা পর্যন্ত সবকিছু করতে পারা যাবে। ২০১৭ সালে, মাস্ক টুইট করেছিলেন যে তিনি বিশ্বাস করেন বিশ্বের এমন একটি একক অ্যাপ দরকার যা সব করতে পারে। এমনকি ইঙ্গিত দিয়েছিলেন যে তিনি নিজেও এমন একটি অ্যাপে কাজ করছেন।

২০২২-এ এসে মাস্ক বিশ্বের অন্যতম সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারের মালিক হন। পরবর্তীতে অ্যাপটির নাম পরিবর্তন করে তিনি ‘এক্স’ রাখেন। সাম্প্রতিক একটি সাক্ষাৎকারে, তিনি বলেছিলেন যে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের জন্য তার লক্ষ্যগুলির মধ্যে একটি হল এটিকে ‘এভ্রিথিং অ্যাপ’-এ পরিণত করা। তিনি এমন একটি ভবিষ্যৎ কল্পনা করেন যেখানে এক্স ব্যবহারকারীরা খবরে আপ-টু-ডেট থাকা থেকে শুরু করে খাবারের অর্ডার দেওয়া ও পেমেন্ট করা পর্যন্ত সবকিছুর জন্য প্ল্যাটফর্মটি ব্যবহার করতে পারবেন।

এক্স অ্যাপের ১০টি মূল ফিচার:

নিরাপদ মেসেজিং: ব্যবহারকারীরা একে অপরের সাথে গোপনে এবং নিরাপদে যোগাযোগ করতে সক্ষম হবে।

ফাইল শেয়ারিং: ব্যবহারকারীরা একে অপরের সাথে সহজে এবং নিরাপদে ফাইল শেয়ার করতে সক্ষম হবে।

ভার্চুয়াল রিয়েলিটি: ব্যবহারকারীরা ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) হেডসেটের মাধ্যমে সম্পূর্ণ নতুন উপায়ে ইন্টারনেট উপভোগ করতে সক্ষম হবে।

অগমেন্টেড রিয়েলিটি: ব্যবহারকারীরা অগমেন্টেড রিয়েলিটি (এআর) হেডসেটের মাধ্যমে ডিজিটাল তথ্যে আবৃত বাস্তব জগত দেখতে সক্ষম হবে।

ই-কমার্স: ব্যবহারকারীরা সরাসরি অ্যাপের মাধ্যমে পণ্য ও সেবা ক্রয়-বিক্রয় করতে পারবেন।

পরিবহন: ব্যবহারকারীরা অ্যাপের মাধ্যমে রাইড বুক করতে, খাবার অর্ডার করতে এবং তাদের ডেলিভারি ট্র্যাক করতে সক্ষম হবে।

স্বাস্থ্যসেবা: ব্যবহারকারীরা তাদের মেডিকেল রেকর্ড অ্যাক্সেস করতে, অ্যাপয়েন্টমেন্ট বুক করতে এবং অ্যাপের মাধ্যমে তাদের ডাক্তারদের সাথে যোগাযোগ করতে সক্ষম হবেন।

শিক্ষা: ব্যবহারকারীরা অ্যাপের মাধ্যমে অনলাইন কোর্স নিতে, শিক্ষামূলক ভিডিও দেখতে এবং অন্যান্য শিক্ষার্থীদের সাথে যোগাযোগ করতে সক্ষম হবে।

সরকারী পরিষেবা: ব্যবহারকারীরা তাদের কর দিতে, সুবিধার জন্য আবেদন করতে এবং অ্যাপের মাধ্যমে সরকারী সংস্থার সাথে যোগাযোগ করতে সক্ষম হবে।

ব্যক্তিগতকরণ: ব্যবহারকারীরা তাদের নিজস্ব চাহিদা এবং পছন্দ অনুসারে অ্যাপটিকে ব্যক্তিগতকরণ (কাস্টমাইজ) করতে সক্ষম হবে।

এক্স অ্যাপে অন্তর্ভুক্ত করা যেতে পারে এমন অনেক সম্ভাব্য ফিচারের মধ্যে এগুলি কয়েকটি। মাস্ক যদি এটি বাস্তবায়ন করতে সক্ষম হয়, তাহলে এক্স অ্যাপটি বিশ্বের সবচেয়ে শক্তিশালী এবং বহুমুখী অ্যাপ হয়ে উঠতে পারে।

এক্স অ্যাপের কিছু সম্ভাব্য প্রভাব:

বর্ধিত সুবিধা: এক্স অ্যাপটি লোকেদের জন্য খবরে আপ-টু-ডেট থাকা, খাবার অর্ডার করা এবং অর্থপ্রদান করার মতো জিনিসগুলি করা সহজ করে তুলবে। এটি ব্যবহারকারীদের জন্য সুবিধা এবং উত্পাদনশীলতা বৃদ্ধি করতে পারবে।

ব্যবসার জন্য নতুন সুযোগ: এক্স অ্যাপ গ্রাহকদের কাছে পৌঁছানোর এবং পণ্য ও পরিষেবা বিক্রি করার জন্য ব্যবসার জন্য নতুন সুযোগ প্রদান করতে পারবে। এটি ব্যবসার ক্ষেত্র বৃদ্ধি এবং রাজস্ব বৃদ্ধিতে সুযোগ সৃষ্টি করতে পারবে।

আরেকটি সংযুক্ত বিশ্ব: এক্স অ্যাপ সারা বিশ্বের মানুষকে একই মিডিয়া প্ল্যাটফর্মে সংযুক্ত হতে সাহায্য করতে পারবে। যা বিশ্বকে আরও সচেতন একটি সম্প্রদায় হিসেবে গড়ে তুলতে সাহায্য করবে।

উল্লেখ্য, এক্স অ্যাপটি এখনও বিকাশের প্রাথমিক পর্যায়ে রয়েছে, তবে এটি সামাজিক মিডিয়ার ভবিষ্যতে একটি কী-রোল পালনের সম্ভাবনা রয়েছে। 

তবে, ‘এভ্রিথিং অ্যাপ’ হিসাবে টুইটারের জন্য মাস্কের দৃষ্টিভঙ্গিই যে নজিরবিহীন তা নয়। চীনে, জনপ্রিয় মেসেজিং অ্যাপ ‘উইচ্যাট’ ইতিমধ্যেই মেসেজিং, পেমেন্ট, গেমিং এবং এমনকি রাইড-হেলিং সহ বিস্তৃত বৈশিষ্ট্য অফার করছে। এ প্রসঙ্গে মাস্ক বলেছেন যে তিনি উইচ্যাটের প্রশংসা করেন এবং এক্সকে এর থেকেও ভাল অবস্থানে নিয়ে যেতে চান।

আসন্ন বছরগুলিতে এক্স অ্যাপ কীভাবে বিকাশ করে তা দেখতে আকর্ষণীয় হবে। এটি কি বন্ধুবান্ধব এবং পরিবারের সাথে সংযুক্ত থাকা থেকে শুরু করে ব্যবসা পরিচালনা পর্যন্ত সমস্ত কিছুর জন্য গো-টু অ্যাপ হয়ে উঠবে? নাকি এটি শুধুমাত্র মাস্কের আরেকটি উচ্চাভিলাষী প্রজেক্ট হিসেবেই রয়ে যাবে? সময়ই তা বলে দেবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //