ফ্যান্টম গ্যালাক্সির চোখ ধাঁধানো ছবি

হাবল টেলিস্কোপ ও জেমস ওয়েব টেলিস্কোপ বছর খানেক আগে ফ্যান্টম গ্যালাক্সি নামে নতুন একটি ছায়াপথ খুঁজে পেয়েছে। পৃথিবী থেকে ৩ কোটি ২০ লাখ আলোকবর্ষ দূরের উজ্জ্বল এই নক্ষত্রমণ্ডলীর অসাধারণ কিছু ছবি প্রকাশ করা হয়। ছায়াপথটি বেশ কয়েকটি সৌরজগতের সন্নিবেশে গঠিত।

ইউরোপীয় মহাকাশ সংস্থা (ইএসএ) জানিয়েছে, এই ছায়াপথটি পিসসেস বা মীন নক্ষত্রমণ্ডলীর অংশ। মার্কিন মহাকাশ সংস্থা নাসা ও ইএসএ যৌথভাবে এই দুই টেলিস্কোপের কার্যক্রম পরিচালনা করে।

সম্প্রতি ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ফ্যান্টম গ্যালাক্সি নিয়ে কাজ করে বেশকিছু গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করেছেন। যা মহাবিশ্ব উন্মোচনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। ফ্যান্টম গ্যালাক্সি ছাড়াও সর্পিলাকার আরও দুটি গ্যালাক্সি আবিষ্কার করেছেন ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের এই গবেষকরা। হাবল ও জেমস ওয়েব টেলিস্কোপ ফ্যান্টম নক্ষত্রপুঞ্জের দারুণ সব ছবি দিয়েছে বলে মন্তব্য করেন এই গবেষণার অন্যতম গবেষক অধ্যাপক জোসেফ ক্রলি। 

ফ্যান্টম গ্যালাক্সির আনুষ্ঠানিক নাম এম-৪৭। এটি একধরনের সর্পিল আকৃতির ছায়াপথ, এটিকে ‘গ্র্যান্ড ডিজাইন স্পাইরাল’ বলা হয়। এই ছায়াপথের বেশ কিছু সর্পিলাকার বাহু রয়েছে, যেগুলো এর কেন্দ্র থেকে চারদিকে ছড়িয়ে পড়েছে। জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের ইনফ্রারেড প্রযুক্তিতে ধারণ করা পরিষ্কার ছবি আগে কখনো দেখা যায়নি বলে জানান মহাকাশ বিজ্ঞানীরা। ওই ছবিতে নক্ষত্রের কক্ষপথে গ্যাস ও ধূলিকণার সূক্ষ্ম ফিলামেন্টও স্পষ্ট দেখা যাচ্ছে। ধরা পড়েছে গ্যালাক্সিটির উজ্জ্বল সাদা, লাল, গোলাপি ও হালকা নীল ধূলিকণাও। এর আগেও এই ছায়াপথের ছবি তুলেছিল হাবল। সেখানে দেখা গেছে গ্যালাক্সির নীল ও গোলাপি বাহু। তবে নতুন ছবিতে এর উজ্জ্বল কেন্দ্রটি হলুদাভ। 

ওয়েব টেলিস্কোপ তার মিড-ইনফ্রারেড ইন্সস্ট্রুমেন্ট (এমআইআরআই) প্রযুক্তি ব্যবহার করে ফ্যান্টম গ্যালাক্সির নিরীক্ষা করেছে। ইএসএ জানায়, এই নিরীক্ষার মাধ্যমে নক্ষত্র তৈরি হওয়ার প্রাথমিক ধাপগুলো সম্পর্কে আরও পরিষ্কার ধারণা পাওয়া যেতে পারে।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //