অব্যবহৃত জিমেইল অ্যাকাউন্ট মুছে ফেলবে গুগল

ডিসেম্বর থেকে অব্যবহৃত জিমেইল অ্যাকাউন্ট মুছে ফেলবে গুগল। ব্যবহারকারীদের এমন সতর্কবার্তাই দিচ্ছে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। এই সতর্কবার্তা পাওয়া ব্যবহারকারীরা নিষ্ক্রিয় অ্যাকাউন্ট সুরক্ষিত করার যথেষ্ট সময় পাবেন। 

ব্রিটিশ সংবাদপত্র দ্য ইন্ডিপেন্ডেন্ট এর এক প্রতিবেদনে জানা গেছে, হ্যাকাররা অব্যবহৃত অ্যাকাউন্ট ব্যবহার করে জাল ইমেইল বার্তা পাঠানোর পাশাপাশি মানুষের পরিচয়ও চুরি করতে পারে। কিন্তু যেসব অ্যাকাউন্টে ‘গিফট কার্ড’ আকারে অর্থ উপার্জিত হয়, সেগুলো বন্ধ হবে না।

গুগলের দাবি, তারা এখন পর্যন্ত নিরাপদ উপায়ে এই কাজ করছে। আর এমনটি করার কারণ হিসেবে তারা বলছে, পুরনো অ্যাকাউন্টে সম্ভাব্য নিরাপত্তাজনিত ঝুঁকি থাকার বিষয়টি। গুগলের বিবেচনায়, কোনো অ্যাকাউন্ট তখনই নিষ্ক্রিয় হয়ে যায়, যদি কেউ এতে দুই বছরের মধ্যে লগইন না করে। আর কেবল জিমেইল ইনবক্স নয়, বরং একই লগইন ব্যবহার করে ইউটিউব দেখা বা গুগল সার্চ চালানো বা প্লে স্টোর থেকে বিভিন্ন অ্যাপ ডাউনলোডের মতো বিষয়গুলোও এতে অন্তর্ভুক্ত।

এর আগে মে মাসে গুগল সতর্ক করেছিল যে তারা শিগগিরই অ্যাকাউন্ট মুছতে শুরু করবে। তখন তারা জানায়, এমনটি করার সম্ভাব্য কারণ সেইসব অ্যাকাউন্ট কেউ হাতিয়ে নিতে বা বিভিন্ন অনলাইন অপরাধে ব্যবহার করতে পারে সেগুলোই বন্ধ করা হবে।

গুগলের পণ্য ব্যবস্থাপনা বিভাগের ভাইস প্রেসিডেন্ট রুথ ক্রিচেলি বলেন, এমনটি করার কারণ ভুলে যাওয়া বা অব্যবহৃত অ্যাকাউন্টগুলো প্রায়শই পুরনো বা পুনরায় ব্যবহার করা পাসওয়ার্ডের ওপর নির্ভর করে। আর এগুলোতে দুই স্তরের নিরাপত্তা ব্যবস্থা না থাকায় ব্যবহারকারীও এর নিরাপত্তা ব্যবস্থা নিয়ে খুব একটা ঘাঁটাঘাঁটি করেন না। আমাদের অভ্যন্তরীণ বিশ্লেষণে দেখা গেছে, সক্রিয় অ্যাকাউন্টের তুলনায় এইসব ফেলে দেওয়া অ্যাকাউন্টে দুই স্তরের নিরাপত্তা ব্যবস্থা থাকার সম্ভাবনা মাত্র দশ ভাগের এক ভাগ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //