দেশে রাউটার কারখানা স্থাপনে আগ্রহী চীনা প্রতিষ্ঠান

বাংলাদেশে রাউটার প্রস্তুত কারখানা স্থাপন করতে ১০০ কোটি টাকা বিনিয়োগে করতে চায় চীনের ডিজিটাল প্রযুক্তি প্রতিষ্ঠান কেএফএল গ্রুপ অব চায়না।

আজ রবিবার (৬ আগস্ট) সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের সঙ্গে এক বৈঠকে চীনা প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট ঝাঁ হেলিনের নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধিদল এ কথা জানান।

প্রতিনিধিদলের অপর সদস্যরা হলেন- হংকং কেএফএলর জেনারেল ম্যানেজার লি হুই, স্থানীয় অংশীদার প্রতিনিধি নেক্সট জে লিমিটেড বাংলাদেশের এমডি মোঃ নাজমুল আলম।

প্রতিনিধি দলের সদস্যরা ডিজিটাল প্রযুক্তির বিকাশে বাংলাদেশের অগ্রগতির প্রশংসা করে বলেন, কেএফএল গ্রুপ অব চায়না ১০০ কোটি টাকা বিনিয়োগের মাধ্যমে বাংলাদেশে রাউটার উৎপাদন কারখানা গড়ে তুলতে চায়।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী প্রতিনিধিদলকে এ ব্যাপারে প্রয়োজনীয় সকল সহযোগিতা প্রদানের আশ্বাস দিয়ে বলেন, ডিজিটাল নিরাপত্তার জন্য ইন্টারনেট প্রটোকল ভার্সন (আইপিভি)-৪ এর পরিবর্তে আইপিভি-৬ প্রচলন করা অপরিহার্য। এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা গ্রহণে সরকার বদ্ধপরিকর। বিটিআরসিসহ সংশ্লিষ্টরা এ বিষয়ে কাজ করছে। 

টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, ‘আইপিভি-৬ রাউটার ডিপ্লয়মেন্ট’ ডিজিটাল নিরাপত্তার প্রয়োজনে খুবই কার্যকর একটি প্রযুক্তি।

মোস্তাফা জব্বার আরও বলেন, ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি বাস্তবায়নের ফলে দেশে ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তনের সূচনা হয়েছে। বাংলাদেশে বর্তমানে ৫০০০ জিবিপিএস ইন্টারনেট ব্যবহৃত হচ্ছে এবং ১৩ কোটি মানুষ ইন্টারনেট ব্যবহার করছে।

তিনি প্রতিনিধিদলকে জানান, বাংলাদেশ সর্বাধুনিক সংস্করণের তথ্যপ্রযুক্তি গ্রহণে পিছিয়ে থাকবে না। বিশ্বের সঙ্গে সমানতালে এগিয়ে যেতে প্রয়োজনীয় সবকিছুই করবে সরকার।

নতুন আইপিভি অ্যাড্রেসিং পদ্ধতিতে যেতে ইতোমধ্যে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) একটি স্টাডি গ্রুপ গঠন করেছে। মোস্তাফা জব্বার গুণগত মান এবং ব্যয় সাশ্রয়ী রাউটার তৈরির প্রয়োজনীয়তার ওপরও গুরুত্ব আরোপ করেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //