বাজারে এলো ৩ চাকার ইলেকট্রিক সাইকেল

পরিবেশ দূষণ ও যানজট কমাতে বিশ্বে সাইকেলের জনপ্রিয়তা অনেক বেশি। জ্বালানি তেলের দাম বৃদ্ধির ফলে সবাই বৈদ্যুতিকযান তৈরিতে ঝুঁকছে। এরই মধ্যে অনেক দেশেই চালু হয়েছে বৈদ্যুতিক গাড়ি, বাইক, স্কুটারের ব্যবহার। ইউরোপের অনেক দেশেই বৈদ্যুতিক গাড়ি বাধ্যতামূলক করা হচ্ছে।

সম্প্রতি বাজারে এসেছে ইলেকট্রিক সাইকেল। কিছুদিন আগেই টাটা নিয়ে এসেছে তাদের বৈদ্যুতিক সাইকেল। এবার একটি বৈদ্যুতিক সাইকেল বাজারে এসছে যারা চাকার সংখ্যা তিনটি।

সাইকেলটিতে শক্তি উৎপাদনের জন্য রয়েছে ৩৫ভি ১০এএইচ ব্যাটারি। সামনের চাকায় রয়েছে ২৫০ ওয়াট মোটর। এটির হাব মোটরের সর্বোচ্চ আউটপুট ৫০০ ওয়াট। সংস্থার দাবি, একবার ফুল চার্জে টানা ৪৮ কিলোমিটার ঘোরা যাবে। ঘণ্টায় ২৪ কিলোমিটার চলতে পারে সাইকেলটি। সাইকেলের যে ব্যাটারি রয়েছে তা ফুল চার্জ হতে সময় নেয় ৪ থেকে ৬ ঘণ্টা।

পা রাখার জন্য রয়েছে থাম্ব থ্রটেল। ওজনেও বেশ হালকা সাইকেলটি। মাত্র ৩২ কেজি ওজন এই বৈদ্যুতিক সাইকেলের। ২৪ ইঞ্চি এবং ২৬ ইঞ্চি এই দুই ধরনের সাইজে পাওয়া যায় সাইকেলটি। সাইকেলের সঙ্গে আছে ৩.৫ ইঞ্চি ডিসপ্লে। মোটরসাইকেল ও স্কুটারের মতো এটির সামনেও রয়েছে এলইডি হেডলাইট।

৩ চাকার এই বৈদ্যুতিক সাইকেলটি ৬টি রঙে পাওয়া যাবে। এরই মধ্যে ইউরোপ, আমেরিকার একাধিক দেশে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে এই সাইকেল। তবে ভারতে বা বাংলাদেশে কবে আসবে এই সাইকেল তা জানা যায়নি। তবে চাইলে ই-কমার্স সাইট অ্যামাজনে অর্ডার করে কিনতে পারবেন সাইকেলটি। আন্তর্জাতিক বাজারে এর দাম ৮৯৯ ডলার। যা বাংলাদেশি মুদ্রায় ৯৭ হাজার টাকা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //