জিমেইলে ভয়ংকর ত্রুটি, পরিচয় নিশ্চিত হয়ে ই-মেইল খোলার পরামর্শ

সম্প্রতি জিমেইলে একটি নিরাপত্তা ত্রুটি পাওয়া গেছে, যা কাজে লাগিয়ে চাইলেই ভুয়া জিমেইল ঠিকানায় ‘ভেরিফায়েড চেকমার্ক’ নীল টিক যুক্ত করা সম্ভব।

এই ত্রুটির  সন্ধান ক্রিস প্লামার নামের এক নিরাপত্তাবিশেষজ্ঞ। তিনি জানান, জিমেইলের নতুন এ শনাক্তকরণ সুবিধায় চাইলেই ভুয়া জিমেইল ঠিকানায় নীল টিক যুক্ত করা সম্ভব।

ক্রিস প্লামার বলেন, জিমেইলের এ ত্রুটি কাজে লাগিয়ে যেকোনো ই-মেইল ঠিকানায় নীল টিক যুক্ত করে অন্যদের ই-মেইল পাঠানো সম্ভব। ফলে ই-মেইল প্রেরকের পরিচয় ও ঠিকানা সঠিক ভেবে বিভিন্নভাবে প্রতারিত হতে পারেন প্রাপকেরা।

জিমেইলে নিরাপত্তা ত্রুটি শনাক্ত করার পর দ্রুত গুগলকে জানান ক্রিস প্লামার। কিন্তু শুরুতে বিষয়টিকে গুরুত্ব দেয়নি গুগল। পরে বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে বিষয়টি প্রকাশ পাওয়ায় জিমেইলে থাকা ত্রুটি সমাধানে কাজ শুরু করেছে প্রতিষ্ঠানটি। সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত প্রেরকের পরিচয় নিশ্চিত না হয়ে ই-মেইল খোলা থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছেন নিরাপত্তাবিশেষজ্ঞরা।

উল্লেখ্য, জিমেইলে ব্যবহারকারীদের পরিচয় নিশ্চিত করতে গত মাসে ‘ভেরিফায়েড চেকমার্ক’ সুবিধা চালু করেছে গুগল। নতুন এ শনাক্তকরণ সুবিধা কাজে লাগিয়ে বৈধ জিমেইল ব্যবহারকারীদের পাঠানো ই-মেইলের পাশে নীল টিক যুক্ত করে দেয় গুগল। ফলে প্রাপক সহজেই জানতে পারেন, যে ঠিকানা থেকে ই-মেইল পাঠানো হয়েছে, তা সঠিক। কিন্তু সম্প্রতি জিমেইলে একটি নিরাপত্তা ত্রুটির সন্ধান পাওয়া গেছে, যা কাজে লাগিয়ে চাইলেই ভুয়া জিমেইল ঠিকানায় নীল টিক যুক্ত করা সম্ভব।_সূত্র: হিন্দুস্তান টাইমস

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //