কথোপকথন গোপন রাখবে হোয়াটসঅ্যাপের ‘চ্যাটলক‘

হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য সুখবর। এবার কথোপকথন গোপনে রাখতে মেটা নিয়ে এসেছে হোয়াটসঅ্যাপের ‘চ্যাটলক’। এ ফিচারের মাধ্যমে কারোর সঙ্গে গোপন কথোপকথন ফোনের মধ্যে গোপন রাখতে পারবেন।

বিশেষ কথোপকথনগুলো একটি বিশেষ ফোল্ডারে স্টোর করা থাকবে। সেখানে কার সঙ্গে কথা হচ্ছে, তার নাম লুকানো থাকবে। মেসেজ নোটিফিকেশনও আসবে না।

হোয়াটসঅ্যাপ লক করার জন্য বায়োমেট্রিক বা পিন কোড দিয়ে তা লক করার ব্যবস্থা রয়েছে। এটি অ্যান্ড্রয়েড ও আইওএস দুটিতেই রয়েছে। এতে যেকোনো গোপন চ্যাট নিরাপদে রাখা যায়। আপনার ফোনে কেউ গোপনে দেখতে চাইলেও এই চ্যাট তিনি খুঁজে বের করতে পারবেন না পিন কোড বা বায়োমেট্রিক্স ছাড়া।

হোয়াটসঅ্যাপ ইতোমধ্যেই প্রাইভেসি সেটিংয়ে একাধিক বিষয় যুক্ত করেছে। তারমধ্যে রয়েছে ডিসঅ্যাপিয়ারি মেসেজ, স্ক্রিনশট ব্লকিং, কে স্টেটাস মেসেজ দেখবেন তা নির্ধারণ করা, লাস্ট সিন বন্ধ রাখা। নতুনটি হলো চ্যাটব্লক। 

এ ফিচার পেতে হোয়াটসঅ্যাপের নতুন ভার্সান ডাউনলোড করুন। তারপর যার সঙ্গে চ্যাটটি লক করতে চান তার প্রোফাইল পিকচারে যান। সেখানেই পাবেন নতুন অপশন চ্যাটলক। ডিস অ্যাপিয়ারিং মেসেজের নিচেই পাবেন অপশন। সেটিকে ‘এনাবেল’ করুন। এরপর অথেন্টিকেট করুন আপনার ফোনের পাসওয়ার্ড ও বায়োমেট্রিক্স দিয়ে।

মেসেজ এডিট করার ফিচারের সঙ্গে কিছু চলতি সমস্যাও মিটিয়ে দেবে হোয়াটসঅ্যাপ। এতে গ্রাহকদের অভিজ্ঞতা আরও ভালো হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //