ফেসবুক ব্যবহারকারীদের ৭২৫ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দেবে মেটা

ফেসবুকের ১৬ বছরের পুরাতন ব্যবহারকারীরা ক্ষতিপূরণ পেতে পারেন। ২০০৭ সাল থেকে ২০২২ সালের মধ্যে যারা ফেসবুকে অ্যাকাউন্ট তৈরি করেছেন তারা এ ক্ষতিপূরণ দাবি করতে পারেন। 

ভারতীয় এক গণমাধ্যমে বলা হয়, ২০১৮ সালে কেমব্রিজের একটি তথ্য সংগ্রহকারী থার্ড পার্টি অ্যাপ্লিকেশন পার্সোনালিটি বা ব্যক্তিত্ব নির্ভর কুইজ পরিচালনার নামে কয়েক কোটি ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য সংগ্রহ করেছিল। এই খবর প্রকাশ্যে আসার পরই ফেসবুকের (মেটা) বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছিল। সম্প্রতি এই মামলার রায় দিয়েছে আমেরিকার একটি আদালত।

কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারির পরিপ্রেক্ষিতে মেটাকে ৭২৫ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছেন বিচারপতি। 

এদিকে কেমব্রিজ অ্যানালিটিকা মামলায় ফেসবুক এখনও নিজেদের ভুল স্বীকার করেনি। যদিও এই মামলা দায়ের পর থেকে প্ল্যাটফর্মটি অধিক সক্রিয়তার সাথে তাদের ব্যবহারকারীদের প্রাইভেসি নিশ্চিত করার কাজ করছে এবং প্রয়োজনে কঠোর ব্যবস্থাও নিচ্ছে বলে দাবি করা হয়েছে।

জানা গেছে, ২০১৮ সালে কেমব্রিজ অ্যানালিটিকা নামক ব্রিটিশ কনসাল্টিং ফার্ম প্রায় ৮৭ মিলিয়ন ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য তাদের সম্মতি ছাড়াই হাতিয়ে নিয়েছিল। এই খবর প্রকাশ্যে আসার পর ক্ষুব্ধ হয় মার্কিন নাগরিকরা। সেসময় সন্দেহ করা হয়েছিল- মানুষের তথ্য ব্যবহার করে রাজনৈতিক ক্যাম্পাইন চালানো হচ্ছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //