২১ কোটি আলোকবর্ষ দূরের ছায়াপথের ছবি পাঠাল হাবল

মহাকাশে যাওযার পর থেকেই ২০২২ সালের গোটা সময়জুড়ে জেমস ওয়েব টেলিস্কোপ মহাবিশ্বের বিভিন্ন মনোমুগ্ধকর ছবি পাঠিয়ে বিশ্ববাসীকে তাক লাগিয়ে দিয়েছে। তবে জেমস ওয়েবের পূর্বসূরি হাবল টেলিস্কোপও কোনো অংশে পিছিয়ে ছিল না। সর্বশেষ হাবলের চমকের তালিকায় যুক্ত হয়েছে, পৃথিবী থেকে ২১ কোটি আলোকবর্ষ দূরের একটি সর্পিল ছায়াপথের ছবি।

যুক্তরাষ্ট্রভিত্তিক মহাকাশ সংশ্লিষ্ট অনলাইন সংবাদমাধ্যম স্পেস ডট কমের এক প্রতিবেদনে হাবল টেলিস্কোপের পাঠানো ছবি প্রকাশ করা হয়েছে। 

প্রতিবেদনে বলা হয়েছে, পৃথিবী থেকে ২১ দশমিক ৪ কোটি আলোকবর্ষ দূরে অবস্থিত সর্পিলাকার ওই ছায়াপথটির নাম এনজিসি ৬৯৬৫।

বিজ্ঞানীরা এই সর্পিল ছায়াপথকে ‘বারড গ্যালাক্সির’ নিখুঁত উদাহরণ বলে উল্লেখে করেছেন। বারড গ্যালাক্সি হলো এমন এক ধরনের সর্পিল ছায়পথ, যার কেন্দ্র একটি দণ্ডের মতো আকার ধারণ করে। মহাবিশ্বের ৭০ শতাংশ ছায়াপথে এই বার বা দণ্ডের উপস্থিতি দেখতে পাওয়া যায়। কেন্দ্রের দণ্ডাকৃতির গঠনের কারণেই এ ধরনের ছায়াপথের নামকরণ করা হয় ‘বারড গ্যালাক্সি’। এসব ছায়াপথের কেন্দ্রস্থল সাধারণত বেশ সক্রিয় হয়ে থাকে।

এর আগে, গত সেপ্টেম্বরে আরো একটি সর্পিল ছায়াপথের ছবি তুলেছিল হাবল টেলিস্কোপ। এনজিসি ১৯৬১ নামের সেই ছায়াপথটি এনজিসি ৬৯৬৫ এর মতো ‘বারড গ্যালাক্সি’ ছিল না। 

বিজ্ঞানীরা এনজিসি ১৯৬১ কে বলেন ইন্টারমিডিয়েট গ্যালাক্সি। ইন্টারমিডিয়েট গ্যালাক্সিগুলো হলো এমন এক ধরনের ছায়াপথ যা মূল ‘বারড’ এবং ‘আনবারড’ ছায়াপথের মধ্যবর্তী অবস্থায় রয়েছে। এই ছায়াপথগুলোর কেন্দ্রে সুগঠিত বার বা দণ্ডের উপস্থিতি দেখতে পাওয়া যায় না। বিজ্ঞানীদের ধারণা এসব ছায়াপথের কেন্দ্রে সুপারম্যাসিভ ব্ল্যাকহোল বা কৃষ্ণগহ্বর রয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //