আগামী বছরই বন্ধ হতে পারে নেটফ্লিক্সের অ্যাকাউন্ট শেয়ারিং

উন্নতমানের বিভিন্ন কন্টেন্টের জন্য বর্তমান সময়ের অন্যতম জনপ্রিয় ওটিটি প্ল্যাটফর্ম হলো নেটফ্লিক্স। বিশ্বজুড়ে বিভিন্ন প্রান্তে নেটফ্লিক্সের অসংখ্য গ্রাহক। কিন্তু গ্রাহক সংখ্যার তুলনায় ওটিটি প্ল্যাটফর্মটির আয় নিতান্তই কম। এর পেছনে অন্যতম বড় কারণ ছিল একই অ্যাকাউন্টের পাসওয়ার্ড বহুজনের মধ্যে ভাগাভাগি করা।

এই সমস্যা এড়াতে নেটফ্লিক্সে একটি অ্যাকাউন্ট একাধিক ব্যবহারকারীর মধ্যে ভাগাভাগি বন্ধ করার কথা ভাবতে বাধ্য হয় প্রতিষ্ঠানটি। নতুন নিয়মের আওতায় একই বাড়ির সদস্যরাই শুধু একটি নেটফ্লিক্স অ্যাকাউন্ট ভাগাভাগি করে ব্যবহার করতে পারবেন। নেটফ্লিক্স যদি (আইপি অ্যাড্রেসের মাধ্যমে) ধরতে পারে যে ওই অ্যাকাউন্ট একই বাড়ির সদস্যদের বাইরের কেউ ব্যবহার করছে, তাহলে ওই ব্যবহারকারীদের অ্যাকসেস দেওয়া হবে না।

সেই ধারাবাহিকতায় ২০২৩ সালের শুরুর দিকে নেটফ্লিক্স অ্যাকাউন্টের পাসওয়ার্ড ভাগাভাগি করার ফিচারটি বন্ধ করে দেওয়া হতে পারে বলে ধারণা করা হচ্ছে। এর আগেও পাসওয়ার্ড ভাগাভাগি বন্ধ করে দেওয়ার গুঞ্জন থাকলেও অবশেষে আগামী বছর সেটি কার্যকর হতে যাচ্ছে। এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে ম্যাক রিউমার্স।

নেটফ্লিক্স অ্যাকাউন্টের পাসওয়ার্ড ভাগাভাগির কারণে দর্শক আর আয়ের মধ্যে সামঞ্জস্য না থাকলেও ২০২০ সালে সাবস্ক্রিপশন তুলনামূলক বেড়ে যাওয়ায় এটি নিয়ে নেটফ্লিক্সের তেমন মাথাব্যথা ছিল না। তবে ১০ বছরের মধ্যে ২০২২ সালে প্রথমবারের মতো গ্রাহক ক্ষতির সম্মুখীন হওয়ায় নড়েচড়ে বসে ওটিটি প্ল্যাটফর্মটি। নেটফ্লিক্সের সিইও রিড হেস্টিংসও নতুন করে পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নেন।

গত অক্টোবরে নেটফ্লিক্স ঘোষণা দিয়েছিল, এতোদিন বিনা পয়সায় পাসওয়ার্ড শেয়ারিং করা গেলেও এখন আর তা করা যাবে না। নেটফ্লিক্স দেখার জন্য নিজস্ব অ্যাকাউন্ট খুলা অত্যাবশ্যকীয়। অ্যাকাউন্টে ঢোকার অনুমতি আছে এমন একই বাড়ির কোনো সদস্য যদি অন্য নেটওয়ার্ক বা বাড়ির বাইরের কোনো ডিভাইস থেকে সংযুক্ত হতে চান, তাহলে তাদের বিস্তারিত তথ্য যাচাই করার পরীক্ষা দিতে হবে। যাতে তারা অনুমোদিত ব্যবহারকারী কি-না, তা নিশ্চিত করা যায়।

নেটফ্লিক্স প্রোফাইল ট্রান্সফার নামে একটি নতুন ফিচার এনেছে। এর উদ্দেশ্য, অন্য গ্রাহকের অ্যাকাউন্ট ব্যবহার করা ব্যক্তিকে সহজে নিজের অ্যাকাউন্ট খোলার সুযোগ করে দেওয়া। প্রোফাইল ট্রান্সফার ফিচারের মাধ্যমে ব্যবহারকারী আগের সেটিং, রিকমেন্ডেশন, ভিউয়িং হিস্ট্রি, মাই লিস্ট, সেভ করা গেমসহ অন্যান্য তথ্য রেখে দিয়েই নতুন অ্যাকাউন্টে স্থানান্তর করতে পারেন। তবে পেমেন্টের তথ্য নতুন অ্যাকাউন্টে নিয়ে যাওয়া যাবে না।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //