৫ ফ্রি অ্যান্টিভাইরাস ব্যবহারে কম্পিউটার সুরক্ষিত রাখা যায়

তথ্য প্রযুক্তির উন্নতির সাথে সাথে সাইবার অপরাধও দিন দিন বেড়েই চলছে। তাই নিজের অনলাইন উপস্থিতিকে সুরক্ষিত রাখতে প্রয়োজন কিছু বাড়তি সুরক্ষা ব্যবস্থা। তবে এ জন্য আপনি যদি অর্থ ব্যয় করতে না চান তাহলে এমন কিছু অ্যান্টিভাইরাস সফটওয়্যার রয়েছে, যেগুলোর মাধ্যমে কম্পিউটারের তথ্য-উপাত্তের নিরাপত্তা নিয়ে নিশ্চিন্ত হওয়া যাবে। 

এসব অ্যান্টিভাইরাসের প্রায় সবগুলোরই আবার প্রিমিয়াম বা পেইড সংস্করণ রয়েছে। যেটা বারবার হালনাগাদ করতে হয়। তবে সাধারণ ব্যবহারকারীরা চাইলে বিনামূল্যেও এরকম ৫টি অ্যান্টিভাইরাস বেশ ভালোভাবেই ব্যবহার করতে পারেন। 

১. মাইক্রোসফট ডিফেন্ডার

উইন্ডোস পিসিতে এটি বিল্ট ইন প্রোগ্রাম হিসেবে থাকে। মূলত উইন্ডোস ১০ এবং ১১-এর সঙ্গে সমন্বিত সুরক্ষা ব্যবস্থার এই প্রোগ্রামটি পাওয়া যায়। ডিফেন্ডারের যাত্রা বেশ আগে শুরু হয়েছিল। সবচেয়ে ভালো অ্যান্টিভাইরাস প্রোগ্রাম হয়তো এটি ছিল না, কিন্তু মাইক্রোসফট এটি নিয়ে বেশ কিছু বিষয়ের উন্নয়ন করে শেষমেশ এটি একটি নির্ভরযোগ্য সুরক্ষা ব্যবস্থায় পরিণত করেছে। এখন ডিফেন্ডার অন্য থার্ড পার্টি অ্যান্টিভাইরাস সফটওয়্যারের সঙ্গে কাজ করে এবং সম্পূর্ণ বিনামূল্যে এটি ব্যবহার করা যায়। 

২. ক্যাসপারস্কি সিকিউরিটি ক্লাউড

ক্যাসপারস্কি সিকিউরিটি ক্লাউডে ভিপিএন সেবা পাওয়া সম্ভব, কিন্তু তা দৈনিক হিসেবে ২০০ মেগাবাইট পর্যন্ত সীমাবদ্ধ। পাসওয়ার্ড ম্যানেজারে ১৫টি পর্যন্ত এন্ট্রি রেকর্ড করা হয় এবং তথ্য লঙ্ঘন পর্যবেক্ষণ, ফাইল শ্রেডার এবং ভার্চুয়ার কী-বোর্ডের মতো ব্যবস্থাও রয়েছে। এই প্রোগ্রামটি ব্যবহার করার মাধ্যমে যেকোনো ফাইল একটি রাইট ক্লিকের মধ্য দিয়ে স্ক্যান করা সম্ভব। এ ছাড়া ক্যাসপারস্কির ক্লাউডভিত্তিক অ্যাপ্লিকেশন অ্যাডভাইজরও আছে, যা কিনা প্রতিটি ফাইলের প্রতিটি উপাদানের একটি সম্পূর্ণ পরীক্ষা করে থাকে। কাস্টমার পরিষেবার মধ্যে রয়েছে বিশেষজ্ঞদের সঙ্গে দিনভর লাইভ চ্যাটের সুযোগ। তবে এই প্রোগ্রামের একটি নেতিবাচক দিক হচ্ছে, এটির ডাউনলোড এবং ইনস্টলেশন প্রক্রিয়া কিছুটা সীমিত।   

৩. অ্যাভিরা ফ্রি সিকিউরিটি

অ্যাভিরা বেশ দ্রুতগতির, কম স্থানসাপেক্ষ একটি সফটওয়্যার, যা কম্পিউটারের সুরক্ষা ব্যবস্থা নিশ্চিত করতে সক্ষম। যদিও সম্প্রতি এর স্কোর কিছুটা নিচের দিকে, তবে পূর্ববর্তী এভি টেস্ট এবং এভি কম্পারেটিভ পরীক্ষাগুলোতে অ্যাভিরা স্কোর বেশ ভালো ছিল।

এতে অত্যন্ত দক্ষ একটি ম্যালওয়্যারবিরোধী ইঞ্জিন রয়েছে, যা ক্লাউড স্টোরেজ ব্যবহার করে বিভিন্ন ম্যালওয়্যার চিহ্নিতকরণের পাশাপাশি বিশ্লেষণও করে থাকে। ব্যক্তিগত কম্পিউটারে যেহেতু মূল প্রক্রিয়াটি সম্পন্ন হয় না, তাই স্ক্যানের সময় গতি নিয়ে তেমন কোনো সমস্যা হয় না। রিয়েল টাইম প্রটেকশনের পাশাপাশি এতে রয়েছে ফায়ারওয়াল, প্রাইভেসি অ্যান্ড পারফরম্যান্স অপটিমাইজারের মতো ফিচার। শপিং ব্রাউজার হিসেবেও নিরাপদ ফিচার পাওয়া যায় অ্যাভিরাতে। যা কিনা ব্যবহারকারীর ব্যাংকিং সংক্রান্ত সব তথ্য নিরাপদ রাখে এবং অনলাইন শপিং নিয়ে কোনো ঝুঁকি থাকে না।

৪. বিট ডিফেন্ডার

বিট ডিফেন্ডার বেশ শক্তিশালী এবং পরিপূর্ণ একটি অ্যান্টিভাইরাস সফটওয়্যার। বিনামূল্য সংস্করণে এই প্রোগ্রামেরর সর্বোচ্চ সরলীকৃত রূপটিই পাওয়া যায় এবং সুরক্ষার ক্ষেত্রে তা বেশ কার্যকর। ম্যালওয়্যার চিহ্নিত ও দূরীকরণের ক্ষেত্রে বিট ডিফেন্ডার একশতে একশ পাবে। এতে ক্লাউডভিত্তিক ম্যালওয়্যারবিরোধী একটি ইঞ্জিন ব্যবহার করা হয়, যা একই সঙ্গে দ্রুতগতির এবং দক্ষ। এমনকি এর কাজে কম্পিউটারের অন্য কাজ ব্যহত হয় না। বিট ডিফেন্ডারের স্ক্যানিং প্রক্রিয়ার সময় ভিডিও গেমের মতো বেশ বড় কোনো প্রোগ্রাম চালালেও তাতে কোনো প্রভাব পড়বে না। 

৫. টোটালএভি

টোটালএভি ব্যবহারের ক্ষেত্রে বেশ সহজ। দ্রুতগতি, ক্লাউডভিত্তিক স্ক্যান করার মাধ্যমে এটি র‍্যানসমওয়্যারের মতো ঝামেলাপূর্ণ ম্যালওয়্যারও চিহ্নিত করতে পারে। এতে রয়েছে অত্যন্ত ইউজারফ্রেন্ডলি সুরক্ষা ব্যবস্থা। নকশায় মিনিমালিস্ট এবং পরিপূর্ণ ড্যাশবোর্ড এই প্রোগ্রামের আরেকটি ইতিবাচক দিক। অন্যান্য অ্যান্টিভাইরাস প্রোগ্রামের তুলনায় এটি কম্পিউটার ডিস্কে খুব কম জায়গা নেয়। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //