হজযাত্রীদের পরামর্শ দেবে রোবট

হজসংক্রান্ত পরামর্শের জন্য একটি রোবট তৈরি করেছে সৌদি আরব। রোবটটি আরবি, ইংরেজি ও উর্দু ভাষায় হজযাত্রীদের বিভিন্ন পরামর্শ দিতে সক্ষম। রোবটটি বসানো হয়েছে মক্কার মসজিদ আল-হারামের বাদশাহ আব্দুল আজিজ গেটের কাছের বারান্দায়।

আরব নিউজের প্রতিবেদনে জানানো হয়, পরামর্শ বা প্রশ্নোত্তরদাতা রোবটটি মসজিদ আল-হারাম ও মসজিদে নববি সংক্রান্ত জেনারেল প্রেসিডেন্সির উদ্যোগ। এর মাধ্যমে হজের বিভিন্ন রীতিনীতি নিয়ে হজযাত্রীদের প্রশ্নের জবাব প্রাপ্তি আরো সহজ হবে। বর্তমানে এটি ওমরাহসংক্রান্ত বিভিন্ন প্রশ্নের উত্তর দিচ্ছে। রোবটের চার চাকার ওপর সংযুক্ত টাচ স্ক্রিন ২১ ইঞ্চির। এটি সহজে এক জায়গা থেকে অন্যত্র যেতে পারে। যন্ত্রটির সামনে ও পেছনের অংশে ক্যামেরা আছে, যাতে চারপাশের চিত্র ধরা পড়ে। এতে এইচডি হেডফোন ও মাইক্রোফোন রয়েছে। এটি উচ্চগতির ফাইভজি ওয়াইফাইয়ে যুক্ত।

মক্কায় হজ পরামর্শবিষয়ক ডেপুটি প্রেসিডেন্ট শেখ বদর বিন আব্দুল্লাহ আল-ফুরাই আরব নিউজকে বলেন, রমজানে দৈনিক ১০০ থেকে দেড় শটি ওমরাহসংক্রান্ত প্রশ্ন করা হয় রোবটকে। প্রশ্ন কর্তাদের বেশির ভাগ সৌদি আরব, সিরিয়া, পাকিস্তান ও ভারতের নাগরিক। পরামর্শদাতা রোবটটি অসংখ্য বই থেকে তথ্য নিতে পারে। এর মাধ্যমে আরব বিশ্বের আলেমদের পরামর্শও দেয়া হচ্ছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //