১৮ বছরে প্রথম সক্রিয় ব্যবহারকারী কমেছে ফেসবুকের

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা কমেছে। দীর্ঘ ১৮ বছর পরে এই প্রথমবার ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা কমলো। আর তার আঁচ এসে পড়েছে ফেসবুকের মূল প্রতিষ্ঠান ‘মেটা’র উপরও।

জনপ্রিয়তার নিরিখে পতন মার্ক জাকারবার্গের সংস্থা ফেসবুকের। শেষ দুই ত্রৈমাসিকে প্রায় ১০ লাখ ব্যবহারকারীকে হারিয়েছে ফেসবুক। দীর্ঘ ১৮ বছর পরে এই প্রথমবার ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা এই পরিমাণে কমলো। 

ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা কমায় মেটার লভ্যাংশ এক ধাক্কায় অনেকটাই কমেছে। ধাক্কা খেয়েছে এই সংস্থার বিজ্ঞাপন ব্যবসাও। গতকাল বুধবার (২ ফেব্রুয়ারি) সংস্থাটি এই ঘোষণা দিয়েছে। 

সংস্থাটি আরও জানিয়েছে, শেয়ার বাজারেও তাদের শেয়ার ২২ শতাংশ হ্রাস পেয়েছে। এর মূল্য প্রায় ২০ হাজার কোটি মার্কিন ডলার। মেটার পক্ষ থেকে এমন ঘোষণা আসার পর টুইটার, স্ন্যাপচ্যাট ও পিনট্রেস্টের শেয়ারের দামও কমেছে।

মেটা নিজের শেষ ত্রৈমাসিক‌ে ১০.৩ বিলিয়ন (এক হাজার ৩০ কোটি) ডলার মুনাফা করেছে, যা আগের বছরের তুলনায় প্রায় আট শতাংশ কম। মেটার পাশাপাশি করোনাভাইরাস আবহে জনপ্রিয়তা লাভ করা নেটফ্লিক্সের বাজারদরও কমেছে।

বিশ্বব্যাপী রোজ প্রায় ২০০ কোটি মানুষ ফেসবুক ব্যবহার করেন। তাই ১০ লাখ ব্যবহারকারীকে হারানো, সংখ্যার কাছে নগণ্য মনে হলেও আদপে তা নয় বলেই জানিয়েছেন কর্মকর্তারা। ১০ লাখ ব্যবহারকারী বিজ্ঞাপন ব্যবসার ক্ষতিসাধন করেছে বলেও মত মেটা’র।

কোভিডকালে এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বাসিন্দাদের ফেসবুক ব্যবহারের ক্ষেত্রে অনীহা এবং ভারতে মোবাইল নেটওয়ার্ক পরিষেবা প্রদানকারী সংস্থাগুলোর ডেটা প্যাকের দাম বৃদ্ধিকেও ব্যবহারকারীর সংখ্যা হ্রাসের কারণ হিসেবে মনে করেছেন ফেসবুকের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা ডেভ ওয়েইনার।

তিনি বলেন, ‘বাজারে একই ধরনের বাকি প্রতিযোগী সংস্থাগুলো তরুণ প্রজন্মের কাছে ফেসবুক সম্পর্কে নেতিবাচক ধারণা তৈরি করছে।

ফেসবুক বারবার নিজের প্রতিদ্বন্দ্বী হিসেবে টিকটকের কথা উল্লেখ করেছে। বিভিন্ন দেশে টিকটক ব্যাপক জনপ্রিয়তা লাভ করার ফলে তাদের সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা কমেছে বলেও দাবি ফেসবুকের।

এই হতাশাজনক ফলাফলের জন্য মেটা, গ্রাহক ও বিজ্ঞাপন দাতাদের মধ্যে রেষারেষি ও সঠিক সরবরাহ শৃঙ্খলের অভাবকেও দায়ী করেছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //