গুগলের জন্মদিন

বিশ্বের সবচেয়ে বড় টেক জায়ান্ট গুগলের ২৩তম জন্মদিন আজ সোমবার (২৭ সেপ্টেম্বর)। ২৩ বছর আগে ১৯৯৮ সালে কম্পিউটার বিজ্ঞানের দুই জন পিএইচডি শিক্ষার্থী ল্যারি পেজ ও সার্জ ব্রিন গুগল প্রতিষ্ঠা করেন।

আনুষ্ঠানিকভাবে ১৯৯৮ সালের ৪ সেপ্টেম্বর আত্মপ্রকাশ করলেও গুগল নিজেদের জন্মদিন উদ্‌যাপন করে ২৭ সেপ্টেম্বর।

বিশেষ দিন উপলক্ষে আজ অ্যানিমেটেড ডুডলও প্রকাশ করেছে বিশ্বের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিনটি। এ বছর একটি অ্যানিমেটেড কেকের ছবি দিয়ে তৈরি হয়েছে ডুডল।

এর আগে গত বছর করোনা মহামারির রেশ লেগেছিলো গুগল ডুডলে। এবার সেই রেশ কাটিয়ে নতুন করে পথচলাকেই ডুডলে ফুটিয়ে তুলেছে গুগল। বিশ্বের ১৫০টি ভাষায় তথ্য দিয়ে থাকে গুগল।

সারা বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন ও ইন্টারনেটের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ গুগলের যাত্রা শুরু ল্যারি ও সের্গেইয়ের একাডেমিক প্রকল্প হিসেবে। একটি বড় আকারের অনুসন্ধান ইঞ্জিনের প্রোটোটাইপ তৈরি করা নিয়ে একটি গবেষণা নিবন্ধ প্রকাশ করেন তারা। তারা মূলত এমন একটা ওয়েবসাইট তৈরি করতে চেয়েছিলেন। এর মাধ্যমে অন্য ওয়েবপেজগুলোর একটা তুলনামূলক তালিকা করা যাবে।

‘বিশ্বের তথ্য সন্নিবেশিত করে তাকে সবার জন্য সহজলভ্য করে দেওয়া’ গুগলের মূল উদ্দেশ্য। ক্যালিফোর্নিয়ার মাউন্টেইন ভিউ শহরে গুগলের প্রধান কার্যালয় অবস্থিত।

কিছু খুঁজতে গেলেই এখন আমাদের অভ্যাস হয়ে গেছে ‘গুগল’ সার্চ করা। গুগলের প্রধান সেবা এই গুগল সার্চ। এ ছাড়া সেবার মধ্যে আছে- গুগল ডক, শিট, স্লাইড, ই-মেইল, গুগল ক্যালেন্ডার, গুগল ড্রাইভ, গুগল প্লাস, গুগল ডুও/হ্যাংআউট, গুগল ট্রান্সলেট, গুগল ম্যাপস/ওয়েজ/আর্থ/স্ট্রিট ভিউ, ইউটিউব, গুগল কিপ, গুগল ফটোজ ইত্যাদি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

বিষয় : গুগল ডুডল

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //