বিশ্বের সবচেয়ে বড় চুরি

ক্রিপ্টোকারেন্সির ইতিহাসে সবচেয়ে বড় মাপের চুরির ঘটনা ঘটেছে। ৬০ কোটি ডলার ক্রিপ্টোকারেন্সি চুরি করে নিয়েছে হ্যাকাররা। টুইট করে এমনটাই দাবি করেছে ক্রিপ্টোকারেন্সি ট্রান্সফারিং সংস্থা পলিনেটওয়ার্ক।

হ্যাকারদের উদ্দেশে পলিনেটওয়ার্কের তরফে টুইট করে জানানো হয়, যে অর্থ তারা চুরি করেছে তার পরিমাণ বিপুল। ক্রিপ্টো কমিউনিটির হাজার হাজার সদস্যের বিনিয়োগ রয়েছে সেখানে। এই অর্থ যদি তারা না ফেরায় তা হলে আইনি পদক্ষেপ নেয়ার হুঁশিয়ারিও দিয়েছে পলিনেটওয়ার্ক।

তবে ২৬ কোটি ডলার ক্রিপ্টোকারেন্সি পলিনেটওয়ার্ককে ফেরত দেয়া হয়েছে বলে দাবি করেছে ব্লকচেন ফরেন্সিক সংস্থা চেনএলিসিস ও ক্রিপ্টো ট্র্যাকিং সংস্থা এলিপটিক। 

এই দুই সংস্থা একটি মেসেজ শেয়ার করেছে। সেখানে এক ব্যক্তি নিজেকে হ্যাকার বলে দাবি করে বলেছেন, নিরাপত্তায় যে কতটা ফাঁক রয়েছে সেটা দেখাতেই তিনি এ কাজ করেছেন। তবে তিনি এই টাকার প্রতি আগ্রহী নন। তা ফেরত দিয়ে দেবেন। 

শুধু নিরাপত্তার ফাঁক দেখাতেই এ কাজ করেছেন বলে দাবি ওই ব্যক্তির। তবে এই হ্যাকারকে চিহ্নিত করা যায়নি। আদৌ এটি কোনো হ্যাকারের বার্তা কি না তারও সত্যতা যাচাই করা সম্ভব হয়নি।

২০১৮ সাথে ৫৩ কোটি ডলার ডিজিটাল কয়েন চুরি গিয়েছিল টোকিও’র কয়েনচেক নামে একটি সংস্থার। সেটি ছিল এত দিন পর্যন্ত সবচেয়ে বড় মাপের চুরি। - আনন্দবাজার পত্রিকা

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //