‘গত ৪ বছরে ৩০ কোটি ডলার বিদেশি বিনিয়োগ এসেছে’

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক স্থানীয় স্টার্টআপ ইকোসিস্টেম উন্নয়ন প্রচেষ্টা নতুন নতুন উদ্ভাবনের মূল ভিত্তি উল্লেখ করে বলেন, গত চার বছরে ফিনটেক লজিস্টিক এবং ডিজিটাল ই-কমার্সসহ স্টার্টআপ সেক্টরে ৩০ কোটি ডলারের বেশি বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করা সম্ভব হয়েছে।

প্রতিমন্ত্রী গতকাল ‘ডাটাবার্ড লঞ্চপ্যাড ২০২১’-এর উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

ডাটাবার্ড এবং তাদের অংশীদাররা বাংলাদেশ আইসিটি বিভাগ, এলআইসিটি বাংলাদেশ, দুর্বার, বেসিস এবং ডেইলি স্টার সবাই মিলে ডাটাবার্ড লঞ্চপ্যাড ২০২১ এর উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করে। উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন মাননীয় প্রতিমন্ত্রী আইসিটি বিভাগ, জনাব জুনায়েদ আহমেদ পলক এবং বিশেষ অতিথি এনএম জিয়াউল আলম পিএএ, আইসিটি বিভাগের সিনিয়র সচিব।

উদ্ভাবকদের সমর্থন করার জন্য অংশীদার এবং ইকোসিস্টেম স্টেকহোল্ডাররাও উপস্থিত ছিলেন। স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের সিইও ও ব্যবস্থাপনা পরিচালক টিনা জাবীন, এলআইসিটি বাংলাদেশের নীতিনির্ধারক উপদেষ্টা সামি আহমেদ বাংলাদেশের উন্নয়নের স্টার্টাআপের ভূমিকা এবং স্টার্টআপ প্রচারে সরকারের ভূমিকা এবং তার প্রয়োজনীয়তা এইসব বিষয়ে বক্তব্য রাখেন। বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবির ও ডেইলি স্টার এর  মো. তাজদীন হাসান তরুণ উদ্যোক্তাদের প্ল্যাটফর্মে যোগদানের জন্য উৎসাহিত করেন এবং অনন্য প্রযুক্তিগত সৃষ্টি দেশের ভবিষ্যৎ নির্ধারণে যে তাৎপর্য ভূমিকা রাকছে সে বিষয়গুলির উপর জোর দেন।

ডাটাবার্ডের লক্ষ্য দেশে আরো অন্তর্ভুক্তিমূলক ইন্টারনেট ইকোসিস্টেম  তৈরি করা এবং উদ্ভাবকরা প্রাথমিক পর্যায়ে যেসব প্রতিবন্ধকতাগুলির মুখোমুখি হয় সেগুলি দূর করতে কাজ করা। এছাড়া তাদের প্ল্যাটফর্ম, ডাটাবার্ড লঞ্চপ্যাড ২০২১ এ যারা  অংশ নিবে তারা সবাই বিশেষজ্ঞদের প্যানেল থেকে দিকনির্দেশনা, উপদেশ এবং অভিজ্ঞতা পাবেন যা কিনা দেশের উজ্জ্বল ও বিকাশিত মনের উপর একটি সুন্দর প্রতিফলন প্রভাব তৈরি করবে। 

প্ল্যাটফর্মটি সমস্ত বাংলাদেশি নাগরিকের জন্য উন্মুক্ত এবং দুটি ট্র্যাকে বিভক্ত। প্রথম ট্র্যাকটি বর্তমান সকল শিক্ষার্থীর জন্য উন্মুক্ত। পেশাদার ট্র্যাক বিদ্যমান ধারণাগুলি এবং স্টার্টআপসহ দলগুলির জন্য উন্মুক্ত। প্ল্যাটফর্মটি এমন নতুনত্বের সন্ধান করছে যা জাতিকে সাহায্য করতে পারে।

প্রফেশনাল ট্র্যাক থেকে সেরা টিম ১৫ লাখ টাকার অনুদান পাবে এবং স্টুডেন্ট ট্র্যাকের সবচেয়ে অভিনব ধারণাটি 2 টি ম্যাকবুক প্র  পাবে। উভয় ট্র্যাকেই রানার-আপ দলগুলির জন্য আরো আকর্ষণীয় অনুদান এবং পুরষ্কার রয়েছে।

রেজিস্ট্রেশন এবং আইডিয়া সাবমিশন এর শেষ তারিখ হোল  ২৪ জুলাই ২০২১। প্রাথমিক স্ক্রিনিং, মেনটরশিপ এবং চূড়ান্ত শর্টলিস্টিংয়ের পরে নির্বাচিত দলগুলি ২০২১ সেপ্টেম্বর এ আয়োজিত গ্র্যান্ড ফাইনালে একটি সম্মানিত বিচারক প্যানেলেরের সামনে তাদের চূড়ান্ত প্রযুক্তিগত সমাধান উপস্থাপন করবে।

রেজিস্ট্রেশন এবং আইডিয়া সাবমিশন লিঙ্ক: https://www.databird.co/launchpad-2021 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //