অ্যান্ড্রয়েডের বিকল্প অপারেটিং সিস্টেম নিয়ে আসছে হুয়াওয়ে

জুনের দুই তারিখে স্মার্টফোনের জন্য নতুন হারমনি অপারেটিং সিস্টেম নিয়ে আসবে হুয়াওয়ে টেকনোলজিস। মার্কিন নিষেধাজ্ঞার মুখে মোবাইল ফোন ব্যবসা নিয়ে ঘুরে দাঁড়ানোর লক্ষ্যেই কাজটি করছে প্রতিষ্ঠানটি। এখন পর্যন্ত এটাই তাদের সবচেয়ে বড় পদক্ষেপ।

নিজস্ব অপারেটিং সিস্টেম নিয়ে আসার কারণে হুয়াওয়ে ফোন আর অ্যান্ড্রয়েডের উপর নির্ভরশীল থাকবে না। মার্কিন নিষেধাজ্ঞার কারণে হুয়াওয়েকে কারিগরি সমর্থন দিতে পারছে না গুগল।

‘গুগল মোবাইল সার্ভিসে’ও নতুন হুয়াওয়ে ফোন মডেলের সমর্থন এবং প্রবেশাধিকার নেই। অথচ হুয়াওয়ে স্মার্টফোনের অধিকাংশ ডেভেলপার সেবাই নির্ভর অ্যান্ড্রয়েড অ্যাপের উপর।

নতুন স্মার্টফোনের মধ্য দিয়ে অপারেটিং সিস্টেম আসবে না কি বিদ্যমান ফোনে আপডেটের মাধ্যমে আসবে, সে বিষয়টি এখনও নিশ্চিত হওয়া সম্ভব হয়নি।

বিশ্বের একসময়ের বৃহত্তম স্মার্টফোন নির্মাতা হুয়াওয়ে এখন প্রথম প্রান্তিকে চার শতাংশ বাজার শেয়ার নিয়ে বৈশ্বিক তালিকার ছয় নম্বরে রয়েছে। এর আগে ট্রাম্প প্রশাসন দাবি করেছিল, মার্কিন রাষ্ট্রীয় নিরাপত্তাকে হুমকির মুখে ফেলছে চীনা এ টেলিকমিউনিকেশন জায়ান্ট। হুয়াওয়ে বরাবরই এ দাবি অস্বীকার করে আসছে।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //