স্যামসাংয়ের চেয়ারম্যান লি কুন হি আর নেই

চেয়ারম্যান লি কুন হি

চেয়ারম্যান লি কুন হি

স্যামসাং ইলেকট্রনিক্সের চেয়ারম্যান লি কুন হি (৭৮) আর নেই। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে আজ রবিবার (২৫ অক্টোবর) এক বিবৃতিতে তার মৃত্যুর খবর জানানো হয়।

লি দক্ষিণ কোরিয়ার এই প্রযুক্তি প্রতিষ্ঠানটি বৈশ্বিক পর্যায়ে প্রতিষ্ঠিত করেছেন। তার নেতৃত্বে স্যামসাং বিশ্বের বৃহত্তম স্মার্টফোন ও মেমোরি চিপস নির্মাতা প্রতিষ্ঠানে পরিণত হয় ও কোম্পানিটির বার্ষিক লেনদেন বর্তমানে দক্ষিণ কোরিয়ার জিডিপির এক পঞ্চমাংশ।

কোম্পানি এক বিবৃতিতে বলেছে, আমরা অত্যন্ত দুঃখের সাথে স্যামসাং ইলেকট্রনিক্সের চেয়ারম্যান লি’র মৃত্যু ঘোষণা করছি। চেয়ারম্যান লি ২৫ অক্টোবর আমাদের ছেড়ে চলে যান। এ সময় ভাইস চেয়ারম্যান জে ওয়াই লিসহ পরিবারের সদস্যরা তার পাশে ছিলেন।

এতে আরো বলা হয়, তার রেখে যাওয়া কর্ম চিরস্থায়ী হবে। চেয়ারম্যান লি ছিলেন অত্যন্ত দূরদর্শী, যিনি স্যামসাংকে স্থানীয় পর্যায় থেকে বিশ্বের শীর্ষস্থানীয় উদ্ভাবনী ও শিল্প প্রতিষ্ঠানে পরিণত করেছেন।

ব্যক্তিগত জীবনে লি ছিলেন নিভৃতচারী, প্রচারবিমুখ। ২০১৪ সালে হার্ট-অ্যাটাকের পর শয্যাশায়ী হয়ে পড়েন তিনি। এরপর থেকে তার শারীরিক অবস্থা নিয়ে তেমন কোনো তথ্য প্রকাশ্যে আসেনি, শেষ দিনগুলোতে রহস্যঘেরা মানুষে পরিণত হন তিনি।

স্যামসাং পারিবারিকভাবে নিয়ন্ত্রিত বিশ্বের অন্যতম বৃহত্তম ব্যবসায়িক প্রতিষ্ঠান। বিশ্বের দ্বাদশ বৃহত্তম অর্থনীতির দেশ দক্ষিণ কোরিয়ার ব্যবসা-বাণিজ্যে তাদের একচ্ছত্র আধিপত্য। -এএফপি

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh