করোনার লক্ষণ নিয়ে মৃত্যুবিষয়ক ডেটা ভিজ্যুয়াল তৈরি ডেটাফুলের

দেশে করোনাভাইরাসের লক্ষণ নিয়ে মৃত্যুবিষয়ক একটি ডেটা ভিজ্যুয়াল তৈরি করেছে দেশের প্রথম ডেটাভিত্তিক কনটেন্ট পোর্টাল ডেটাফুল।

গতকাল শুক্রবার (২৩ অক্টোবর) ‘কভিড-১৯: ম্যাপিং দ্য নাম্বারস ইন বাংলাদেশ’ শিরোনামে দেশের ৬৪ জেলায় করোনাভাইরাসের লক্ষণসহ মৃত্যুর একটি বিস্তৃত চিত্র দেখায় ডেটাফুল।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক অনলাইন অনুষ্ঠানে এটি উন্মোচন করেন। জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. বেনজীর আহমেদ, ভাইরোলজিস্ট ডা. নজরুল ইসলাম, সিনিয়র সাংবাদিক শাহরিয়ার করিম অনুষ্ঠানে বক্তব্য দেন।

বাংলাদেশে শুক্রবার পর্যন্ত করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৯৬ হাজার ৪১৩ জনে পৌঁছেছে। এছাড়া মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৭৬১ জনে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, করোনায় আক্রান্ত ও মৃতের আসল সংখ্যা আরো অনেক বেশি।

অধ্যাপক আরেফিন এ উদ্যোগের প্রশংসা করে বলেন, এটি কেবল মিডিয়া ও সাংবাদিকদের জন্য নয়, নীতিনির্ধারকরাও উপকৃত হবেন। সংখ্যা আজ একটি বড় শক্তি। সঠিক তথ্যের মাধ্যমে সরকার ও সংশ্লিষ্টদের পক্ষে সিদ্ধান্ত নেয়া সহজ হয়ে যায়। দেশের জনস্বাস্থ্য ব্যবস্থাপনায় ডেটা ব্যবহার বাড়ানোর আহ্বান জানান তিনি।

ডেটাফুলের প্রজেক্ট লিড পলাশ দত্ত জানান, নতুন তথ্যের ভিত্তিতে নিয়মিত ভিজ্যুয়ালটি আপডেট করা হবে।

ডাচ সংস্থা ফ্রি প্রেস আনলিমিটেডের সহায়তায় তৈরি করা ডেটা ভিজ্যুয়ালটি দেখতে ক্লিক করতে পারেন: https://bdcorona.info’তে। -ইউএনবি

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh