গুগলের বিরুদ্ধে ট্রাম্প প্রশাসনের মামলা

প্রযুক্তি প্রতিষ্ঠান গুগলের বিরুদ্ধে মামলা করেছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। 

গতকাল মঙ্গলবার (২০ অক্টোবর) আস্থা ভঙ্গের অভিযোগে এই মামলা করা হয়। এমন অভিযোগে করা এটিই সবচেয়ে বড় মামলা বলে জানা গেছে।

মার্কিন বিচার বিভাগ গুগলের বিরুদ্ধে বিস্তারিত অভিযোগ এনেছে। অভিযোগে বলা হয়েছে, গুগল তার খাতের বাজার ব্যবস্থায় সুষম প্রতিযোগিতা নষ্ট করছে ও নিজের প্রাধান্য বজায় রাখার চেষ্টা চালাচ্ছে। এতে ইন্টারনেটভিত্তিক অনুসন্ধান ও অনলাইন বিজ্ঞাপন ব্যবস্থায় এক ধরনের একচেটিয়া আধিপত্য প্রতিষ্ঠা করে রেখেছে গুগল।

সার্চ ও বিজ্ঞাপন ব্যবসায় প্রতিযোগীদের সাথে গুগল কেমন আচরণ করেছে, সে বিষয়টিই মামলার মূল প্রতিপাদ্য হয়েছে।

গত কয়েক বছরের মধ্যে গুগলের মতো এত বড় প্রযুক্তি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মার্কিন সরকারের তরফে এমন মামলা করা হয়নি। বলা হচ্ছে, এক বছরেরও বেশি সময় ধরে তদন্ত চালানোর পর এই মামলা করা হলো।

এদিকে গুগলের আনুষ্ঠানিক বক্তব্যে দাবি করা হয়েছে, এই মামলা অত্যন্ত ত্রুটিযুক্ত। ইন্টারনেটভিত্তিক বাজার এখনো প্রতিযোগিতামূলক আছে ও এক্ষেত্রে গ্রাহকদের স্বার্থকেই অগ্রাধিকার দেয়া হচ্ছে। 

সংস্থাটির বিবৃতিতে বলা হয়েছে, মানুষ গুগল ব্যবহার করে নিজেদের পছন্দে, বাধ্য হয়ে বা অন্য কোনো বিকল্প নেই বলে নয়।

গুগলের বিরুদ্ধে করা এই মামলায় অংশ নিচ্ছে যুক্তরাষ্ট্রের ১১টি অঙ্গরাজ্য। রাজ্যগুলো হলো- আরকানসাস, ফ্লোরিডা, জর্জিয়া, ইন্ডিয়ানা, কেন্টাকি, লুইসিয়ানা, মিসিসিপি, মিজৌরি, মনটানা, সাউথ ক্যারোলাইনা ও টেক্সাস।

গত বছর গুগল শুধু বিজ্ঞাপন থেকেই আয় করেছে ১৩৪.৮ বিলিয়ন মার্কিন ডলার- যা গুগলের মোট ব্যবসার ৮৪ শতাংশ। বিশ্লেষকদের আশঙ্কা, এই মামলার কারণে গুগলের বিজ্ঞাপনের বাজার ঝুঁকিতে পড়তে পারে।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের কয়েকদিন আগেই এই মামলার মুখে পড়তে যাচ্ছে গুগল। সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প তার সমর্থকদের কাছে অঙ্গীকার করেছেন, রক্ষণশীল কন্ঠ দমানোর অভিযোগে নির্দিষ্ট কিছু প্রতিষ্ঠানকে দায়ী করা হবে। এই অঙ্গীকার পূরণের অংশ হিসেবেই গুগলের বিরুদ্ধে এই মামলা হতে পারে।

চার প্রযুক্তি জায়ান্ট অ্যামাজন, অ্যাপল, ফেইসবুক ও গুগলের বিরুদ্ধে এক বছরেরও বেশি সময় ধরে অ্যান্টিট্রাস্ট তদন্ত চালাচ্ছে মার্কিন বিচার বিভাগ। ইতোমধ্যে ফেইসবুক ও গুগলের বিরুদ্ধে মামলাও করেছে মার্কিন অঙ্গরাজ্যগুলোর অ্যাটর্নি জেনারেলদের একটি দল। -বিবিসি ও রয়টার্স

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh