বিশ্বায়নের যুগে মেধাবী নির্মাতাদের এগিয়ে আসা প্রয়োজন

সময়ের সঙ্গে সঙ্গে সবকিছুর যেমন পরিবর্তন হয়েছে, তেমনি দর্শকের রুচিতেও বেশ একটা রদবদল ঘটেছে। দর্শক এখন অনেক আধুনিক ও রুচিশীল। বিশ্বায়নের এই যুগে দর্শক ঘরে বসেই নিজের মনের মতো করে বিনোদনের সন্ধান করছেন, মনের খোরাক মেটাচ্ছেন। যাচ্ছে তাই দিয়ে দর্শককে সিনেমা হলমুখী করার সময় এখন শেষ হয়েছে বলেও মন্তব্য করেছেন বেশিরভাগ দর্শক।

তারা জানিয়েছেন, তিন ঘণ্টা সময় ব্যয় করে পকেটের টাকা খরচ করে সস্তা নির্মাণ, দুর্বল অভিনয়, কৌতুকের নামে ভাঁড়ামো সর্বস্ব গতানুগতিক চিত্রায়ন চান না তারা। তারা চান নতুন কিছু। যার দরুন একের পর এক মুখ থুবড়ে পড়ছে নাটক ও চলচ্চিত্র।

ব্যবসায়িক দিক বিবেচনা করলে গত বছরটিকে চলচ্চিত্রের বিপর্যয়ের বছর বলে উল্লেখ করেছেন সিনেমাবোদ্ধারা। সংখ্যার দিক থেকেও বিগত বছর কম ছবি মুক্তি পেয়েছে। সব মিলিয়ে প্রায় চল্লিশটি ছবি মুক্তি পেয়েছে এবার। বছরের যাত্রাই শুরু হয়েছে ব্যর্থতা দিয়ে।

একমাত্র রোজার ঈদে মুক্তি পাওয়া শাকিব খান-বুবলী অভিনীত ‘পাসওয়ার্ড’ ছাড়া কোনো ছবিই ব্যবসা করতে পারেনি। যদিও ছবিটি নিয়েও নকলের অভিযোগ উঠে। ‘পাসওয়ার্ড’ ছবির পর অনেক ছবি মুক্তি পেলেও প্রত্যাশা পূরণে পুরোপুরি ব্যর্থ হয়েছে সেসব ছবি। গত বছরে সর্বশেষ মুক্তি পাওয়া ‘প্রেম চোর’ ছবিটি মুক্তির প্রথম দিনেই দর্শক খরায় পড়ে যায়। ধারণা করা হচ্ছে, গত বছরের সবচেয়ে ফ্লপ ছবি হবে ‘প্রেম চোর’।

এদিকে দর্শক কমে যাওয়ায় গত বছরেও ভেঙে ফেলা হয়েছে দেশের বেশ কয়েকটি নামকরা সিনেমা হল। পাশাপাশি রাজধানীর বলাকা সিনেমা হলসহ অনেক সিনেমা হল কর্তৃপক্ষই কমিয়েছেন টিকিটের মূল্য। তারপরও শেষ রক্ষা হচ্ছে না। অনেক নির্মাতাই ছবির কাজ শেষ করেও কেবলমাত্র দর্শক-সংকটের ভয়ে ছবি মুক্তি দিতে সাহস পাচ্ছেন না। তারা সুদিনের অপেক্ষায় রয়েছেন।

এ বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্রী শারমিন আক্তার বলেন, দর্শকদের রুচির পরিবর্তন হয়েছে। তারা নতুনত্ব চান। দুর্ভাগ্য আমাদের দেশের নির্মাতারা নতুনত্বের ছোঁয়ায় তেমন কিছু করতে পারছেন না। শুধু নাচ, গান ও অ্যাকশনেই ছবি হয় না। এসব থাকবে কিন্তু এর মধ্যে কিছু ভ্যারিয়েশন আনতে হবে। এখনকার গল্পের নাটক-সিনেমা দেখতে বসলে একটু দেখেই পরের অংশ বলে দেওয়া যায়। এই বিশ্বায়নের যুগে আরও মেধাবী নির্মাতাদের এগিয়ে আসা উচিত বলেও জানিয়েছেন অনেক দর্শক।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //